Amla for Hair: মা-ঠাকুমাদের পুরনো টোটকা এভাবে কাজে লাগান, খুশকি, চুল পড়া দূর হবে মাত্র ৭ দিনে

Home Remedies: মা-ঠাকুমাদের টোটকা মেনে চুলের যত্ন নিন আমলকি দিয়ে। শীতের মরশুমে এই প্রাকৃতিক উপাদানটি চুলের দেখভাল করে।

Amla for Hair: মা-ঠাকুমাদের পুরনো টোটকা এভাবে কাজে লাগান, খুশকি, চুল পড়া দূর হবে মাত্র ৭ দিনে
চুলের যত্নে ব্যবহার করুন আমলকি।Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2022 | 7:41 AM

ছোটবেলা মা-ঠাকুমায়েরা যে ভাবে চুলের যত্ন নিতেন, এখন আর সে সব দেখতে পাওয়া যায় না। সেভাবে চুলের যত্ন নিতে আজ আমাদের হাতে সময়ও নেই। তাই পার্লারে গিয়ে টাকা খরচ করে স্পা, হেয়ার ট্রিটমেন্ট করাতে হয়। কিন্তু ঠাকুরমা-দিদিমাদের ঘরোয়া টোটকার কাছে সে সব ব্যর্থ। ব্যস্ততার যুগে নিয়ম করে তেল মালিশের সুযোগ না থাকলেও বেশ কিছু টোটকা রয়েছে যা আপনি আজও মেনে চলতে পারেন। আর আপনাকে সাহায্য করতে পারে আমলকি।

শীতের মরশুমে এখন বাজারে সহজেই পাওয়া যাচ্ছে আমলকি। এই প্রাকৃতিক উপাদানটি চুলের দেখভাল করে। আমলকির মধ্যে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য ইত্যাদি রয়েছে। চুল পড়া রোধ করতে, খুশকি দূর করতে, চুলের বৃদ্ধি ঘটাতে, স্ক্যাল্পকে পরিষ্কার রাখার ক্ষেত্রে আমলকির জুড়ি মেলা ভার। এই শীতে যদি আপনি মা-ঠাকুমাদের টোটকা মেনে চলতে চান তাহলে কাজে লাগান আমলকিকে।

চুলের যত্নে তিন উপায়ে আমলকি ব্যবহার করুন-

আমলকির তেল- ঝলমলে, মজবুত চুলের জন্য স্ক্যাল্পের খেয়াল রাখা জরুরি। স্ক্যাল্পের রক্ত সঞ্চালন ঠিক থাকলে চুলের বেশিরভাগ সমস্যা কমে যায়। আর এর জন্য আপনি আমলকির তেল ব্যবহার করতে পারেন। ব্যস্ততার মধ্যে সপ্তাহে একদিন আমলকির তেল ব্যবহার করলেও উপকার পাবেন। নারকেল তেলের সঙ্গে কাঁচা আমলকি ফুটিয়ে নিন। এই তেল আপনি সংরক্ষণ করেও রাখতে পারেন। এই তেল চুলের ফলিকল মজবুত করে এবং চুল পড়া কমাতে সাহায্য করে।

খুশকি দূর করে আমলকি- আমলকির মতোই লেবুর রসের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ভাইরাল উপাদান রয়েছে। আমলকির রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্ক্যাল্পে লাগান এবং হালকা হাতে মালিশ করুন। মিনিট দশেকের জন্য এটা স্ক্যাল্পে রেখে দিন এবং তারপর শ্যাম্পু করে নিন। সালফেট ও প্যারাবেন ফ্রি শ্যাম্পু ব্যবহার করবেন। এই পদ্ধতিটি আপনি সপ্তাহে দু’বার ব্যবহার করতে পারেন।

আমলকির হেয়ার মাস্ক- চুলের যাবতীয় সমস্যা দূর করতে আপনি আমলকির হেয়ার মাস্কও ব্যবহার করতে পারেন। কাঁচা আমলকির পেস্ট বানিয়ে নিন। এতে ২ চামচ টক দই ও ১ চামচ মধু যোগ করুন। উপকরণগুলোকে একসঙ্গে ভাল করে মিশিয়ে নিয়ে চুলে ও স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট রাখার পর শ্যাম্পু করে নিন। কাঁচা আমলকির বদলে আপনি আমলকির পাউডারও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে গরম জলে আমলকির পাউডার গুলে নেবেন।