Cinnamon Mask: ত্বকের ধরন অনুযায়ী দারচিনির ফেসমাস্ক সত্যিই ভাল! কতটা যুক্তিসম্মত?

দারচিনির প্রচুর পুষ্টির সুবিধা রয়েছে, এখানে আসল প্রশ্ন হল - ত্বকে কি এটি প্রয়োগ করা উচিত? রান্নাঘরের উপাদান এক্সফোলিয়েশন প্রক্রিয়ায় সাহায্য করে ব্রণকে নিয়ন্ত্রণে রাখে।

Cinnamon Mask: ত্বকের ধরন অনুযায়ী দারচিনির ফেসমাস্ক সত্যিই ভাল! কতটা যুক্তিসম্মত?
ত্বকে কি এটি প্রয়োগ করা উচিত?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 7:11 AM

সোশ্যাল মিডিয়ায় ত্বকের পরিচর্চায় কোন কোন উপাদান সেরা, তা নিয়ে বিস্তর আলোচনা বা প্রসঙ্গ চোখে পড়ে। বিভিন্ন জন বিভিন্ন মতামত। ডায়েটে ও ত্বকের পরিচর্চায় নাকি দারচিনি একটি দুর্দান্ত মশলা। স্বাদেও যেমন মন ভরিয়ে তোলে, তেমনি স্বাস্থ্যের জন্যও উপকারে ভরা। হজমের সমস্যা হলে নির্দিষ্টি পরিমাণ দারচিনি খেতে পারেন। অন্ত্রের স্বাস্থ্য বজায় রাখা ছাড়া রক্তচাপ ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। । স্যাচুরেটেড চিনির পরিবর্তে, মিষ্টি এবং মসলাযুক্ত স্বাদের জন্য দারুচিনি ব্যবহার শুরু করতে পারেন।

দারচিনির প্রচুর পুষ্টির সুবিধা রয়েছে, এখানে আসল প্রশ্ন হল – ত্বকে কি এটি প্রয়োগ করা উচিত? রান্নাঘরের উপাদান এক্সফোলিয়েশন প্রক্রিয়ায় সাহায্য করে ব্রণকে নিয়ন্ত্রণে রাখে। সঠিক পণ্যগুলির সঙ্গে মিশে গেলে ত্বককে টোন করে। একমাত্র সমস্যা রয়ে গিয়েছে যে দারচিনি প্রয়োগ করা উচিত কিনা? যেকোনও উপাদান (যেমন দারুচিনি) ব্যবহার করার আগে আপনাকে অবশ্যই ২টি বিষয় বিবেচনা করতে হবে।

ত্বকের ধরণ বুঝুন

আপনার ত্বক যদি সংবেদনশীল হয় তাহলে দারচিনি ব্যবহার করা কঠিন। দারচিনি কিছু কিছু ক্ষেত্রে ত্বকের জন্য ক্ষতি করতে পারে। যদি ত্বকে ব্রণ, ফুসকুড়ির আধিক্য থাকে বা প্রবণতা থাকে তাবে ক্সফোলিয়েটর হিসাবে দারুচিনি ব্যবহার করার আগে আপনি প্রথমে একজন পেশাদারের সাথে যোগাযোগ করা উচিত। দারুচিনি মাস্ক তৈরি করতে গেলে মধুর মতো আর্দ্র উপাদান দিয়ে প্রস্তুত করা হয়। আপনার যদি তৈলাক্ত ত্বকের ধরন থাকে তবে মাস্কটি আপনার পক্ষে আদর্শ নাও হতে পারে।

ত্বকের আসল সমস্যাগুলি জানুন

স্কিনকেয়ার সকলের একমাপের হয় না। ব্রণ বা ব্রণর সমস্যা থাকলে এই নয় যে আপনি দারচিনির স্ক্রাব ব্যবহরা করতে পারবেন না। দারচিনি আপনার ত্বকের উপরের স্তরের সমস্যার সমাধান করতে পারে। কিন্তু যদি আপনার সমস্যাগুলি ভিতর থেকে সমাধানের প্রয়োজন হয় তবে বিশেষজ্ঞের সাহায্য নিন।

বাজারচলতি পণ্য নয়, বরং ঘরেতেই দারচিনির দিয়ে ফেসমাস্ক কীভাবে বানাবেন তা একঝলকে দেখে নিন…

এক চা -চামচ দারচিনি এবং আধা চা -চামচ মধু নিন। দুটি উপাদান ভালোভাবে মিশিয়ে নিন এবং তারপর এটি সারা রাত আপনার পিম্পলে উপর প্রয়োগ করুন। এই মাস্কটিতে, আপনি এক টেবিল চামচ বাদাম তেল এবং নুন যোগ করতে পারেন। তারপর এটি আপনার মুখের জন্য স্ক্রাব হিসাবে ব্যবহার করতে পারেন। কনুই, হাঁটুতেও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: Skincare: জনপ্রিয় হলেও, ত্বকের জন্য একেবারেই উপযুক্ত নয় এমন উপাদান কোনগুলি? জানুন এখানে…