Skin care: ত্বকের পরিচর্চার জন্য নতুন ট্রেন্ড গ্রিন কফি! উপকারীতা জানলে অবাক হবেন

বর্তমানে কসমেটিক্স উপকরণের জন্য একদম ট্রেন্ডিং হল এই গ্রিন কফি। এর উপকারীতা জানতে হলে লম্বা লিস্ট ঝুলিয়ে রাখতে হবে। শরীর, ত্বক, চুলের পরিচর্চার জন্য গ্রিন কফি কী কী কাজে লাগে তার একঝলক দেখে নিন...

Skin care: ত্বকের পরিচর্চার জন্য নতুন ট্রেন্ড গ্রিন কফি! উপকারীতা জানলে অবাক হবেন
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2021 | 7:14 PM

সকালে ধোঁয়া ওঠা কফিতে চুমুক দিয়ে দিন শুরু হয়! ব্ল্যাক কফি বা দুধ-কফি না হলে শরীর চাঙ্গা হয় না! তবে কফি খান, কিন্তু কফির ধরণ একটু বদলের সময় এসেছে। বর্তমানে কালো কফি নয়, সবুজ কফির কদর বেড়েছে। স্বাস্থ্য সচেতন হিসেবে যাঁরা প্রতিটি মুহূর্ত ডায়েট চার্ট মেনে চলেন, তাঁরা গ্রিন কফির নাম শুনে থাকবেন। যাঁরা জানেন না, তাঁরা এই গ্রিন কফি সম্বন্ধে দু-এক কথা জেনে নিন। এই গ্রিন কফি মোটেই রোস্টেড নয়। কফি গাছ থেকে বীজ তুলে তা নিষ্কাশিত না করেই সবুজ কফি বানানো হয়।

রোস্টেড কফির থেকে এই সবুজ কফি শরীর ও ত্বকের জন্য খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অতিরিক্ত মেদ ঝরাতে যেমন গ্রিন কফি খাওয়ার পরামর্শ দেওয়া হয়, তেমনি প্রাকৃতিক গুণসম্পন্ন এই কফি ত্বকের জন্যও অত্যন্ত কার্যকরী বলে মানা হয়। রোস্টেড কফির মতোই স্বাদ, শুধু রঙ-টাই যা আলাদা।

বর্তমানে কসমেটিক্স উপকরণের জন্য একদম ট্রেন্ডিং হল এই গ্রিন কফি। এর উপকারীতা জানতে হলে লম্বা লিস্ট ঝুলিয়ে রাখতে হবে। শরীর, ত্বক, চুলের পরিচর্চার জন্য গ্রিন কফি কী কী কাজে লাগে তার একঝলক দেখে নিন…

গ্রিন কফিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকের গ্লো আনতে ধীরে ধীরে কাজ করে। জেল্লা বাড়াতেই নয়, মুখের ত্বকে অকাল বার্ধক্যের ছাপ, বলিরেখার সমস্যা থাকলে এই গ্রিন কফি খেতে পারেন।এতে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা ত্বকের মধ্যে জ্বালাভাব ও লাল লাল র্যাসেসকে নির্মূল করতে সক্ষম হয়। টান টান ত্বক পেতে সব প্রজন্মই নানা রকম ঘরোয়া টোটকা ব্যবহার করেন। তবে সবচেয়ে সেরা টোটকা যদি হয়, তা হল এই গ্রিন কফি। কোলাজেন বুস্টারের জন্যও গ্রিন কফি দুরন্ত কাজে দেয়। রিঙ্কেলস ও ফাইনলাইনস নির্মূল করতেও এই সুস্বাদু কফি খেতে পারেন।

আয়ুর্বেদিক টোটকা হিসেবে গ্রিন কফির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অরগ্যানিক স্কিনকেয়ার ব্র্যান্ড হিসেবে গ্রিন কফির যে কোনও পণ্য কিনতে পারেন।

ত্বকে ব্যবহার করার পাশাপাশি গ্রিন কফি প্রতিদিন সকালে পান করতে পারেন। এছাড়া বডি স্ক্রাবার হিসেবেও গ্রিন কফি বেশ কার্যকরী। কফির ক্রাসড বিনস ত্বকের ছিদ্রগুলির মুখ খুলে দিতে ও ব্রণের প্রবণতাকে হ্রাস করতে সক্ষম।

গ্রিন কফির সেরাম ব্যবহারও করতে পারেন। প্রতিদিন স্কিন রুটিনে ময়শ্চেরাইজার করার আগে এই উপকারী সেরাম ব্যবহার করতে ত্বকের টেক্সচার উন্নত হয় ও ত্বকের তারুণ্য বজায় থাকে।

আরও পড়ুন: ত্বকে কালচে দাগ ও হাইপারপিগমেন্টেশনের সমস্যা! এক সপ্তাহেই বলুন গুডবাই