ত্বকে কালচে দাগ ও হাইপারপিগমেন্টেশনের সমস্যা! এক সপ্তাহেই বলুন গুডবাই

একদিনের মেকআপ দিয়ে কী আর মুখের কলঙ্ক ঢাকা যায়? হাইপারমিগমেন্টেশন ও কালচে দাগকে হঠাতে কিছু ঘরোয়া উপায়ে ফেস প্যাক বেশ কার্যকরী।

ত্বকে কালচে দাগ ও হাইপারপিগমেন্টেশনের সমস্যা! এক সপ্তাহেই বলুন গুডবাই
ঘরোয়া প্রতিকারগুলি ট্রাই করে দেখতে পারেন, বিফলে যাবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2021 | 2:44 PM

মুখের সৌন্দর্য বজায় রাখতে প্রয়োজন ত্বকের বিশেষ যত্ন।তবে সেই ত্বকের যদি কালো ছোপ বা দাগ থাকে, তাহলে সেই সৌন্দর্যের প্রতি আত্মবিশ্বাসটাই চলে যায়। সাময়িকভাবে দাগগুলি আড়াল করার জন্য ফাউন্ডেশন বা কনসিলার ব্যবহার করা যায়। কিন্তু একদিনের মেকআপ দিয়ে কী আর মুখের কলঙ্ক ঢাকা যায়? হাইপারমিগমেন্টেশন ও কালচে দাগকে হঠাতে কিছু ঘরোয়া উপায়ে ফেস প্যাক বেশ কার্যকরী। দাগহীন, মসৃণ ও উজ্জ্বল ত্বক ফিরে পেতে হলে এই ঘরোয়া প্রতিকারগুলি ট্রাই করে দেখতে পারেন, বিফলে যাবেন না।

অ্যাপেল সিডার ভিনিগার

এতে রয়েছে অ্যাসেটিক অ্যাসিড, যা ত্বকের হাইপারপিগমেন্টশন ও কালো দাগকে হঠিয়ে ধীরে ধীরে ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা ফিরে আসে। তবে সরাসরি অ্যাপেল সিডার ভিনিগার মুখের ত্বকের লাগাবেন না। অল্প জলের সঙ্গে মিশিয়ে তুলো দিয়ে কালো ছোপের জায়গাগুলিতে প্রয়োগ করুন। ২-৩ মিনিট অপেক্ষা করার পর ইষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুবার করলে ফল ভাল পাবেন।

অ্যালোভেরা জেল

এতে রয়েছে অ্যালোইনের উপাদান, যায় ত্বকরে উজ্জ্বল করে। ননটক্সিক হাইপারপিগমেন্টশন ট্রিটমেন্টের জন্য দারুণ উপকারী উপাদান অ্যালোভেরা। রাতে শুতে যাওয়ার আগে কালো দাগ ও হাইপারপিগমেন্টশনের স্পটগুলিতে অ্যালোভেরা জেল লাগিয়ে নিতে পারেন। পরদিন সকালে হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কয়েক সপ্তাহ ধরে এই পদ্ধতি মেনে চললে মুখের ত্বক থেকে নিমেষে উদাও হবে কালো ছোপ।

গ্রিন টি

এতে রয়েছে ডিপিগমেন্টিংয়ের ননা উপাদান। যা কালো দাগ বা ছোপের ভাব কমিয়ে উজ্জ্বল ত্বক তৈরি করতে সাহায্য করে। আজকাল বাড়িতেই গ্রিন টির স্যাসে পাওয়া যায়। সেখান থেকে কীবাবে করবেন?একটি ছোট বাটিতে জল গরম করতে দিন। এবারে তাতে গ্রিন টির টিব্যাগ ৩-৪ ডুবিয়ে টি ব্যাগটি কালো স্পট বা নির্দিষ্ট জায়গায় ব্যবহার করতে পারেন।দিনে দুবার এই পদ্ধতি ব্যবহার করলে উপকারী হবেন।

আরও পড়ুন:  সস্তায় পুষ্টিকর, এবার ঘরোয়া উপায়েই তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করুন!