Facial: উৎসবের মরসুমে ফেসিয়াল করার আগে এই কয়েকটি বিষয় মাথায় রাখুন!

এই উৎসবের মরসুমে রূপচর্চা তো করতেই হয়। অনেকেই ফেসিয়াল করাবেন ভাবছেন। কিন্তু এই ফেসিয়াল করার আগে কয়েকটি বিষয় একদম ভুলবেন না।

Facial: উৎসবের মরসুমে ফেসিয়াল করার আগে এই কয়েকটি বিষয় মাথায় রাখুন!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 12:43 PM

এই উৎসবের মরসুমে রূপচর্চা তো করতেই হয়। অনেকেই ফেসিয়াল করাবেন ভাবছেন। কিন্তু এই ফেসিয়াল করার আগে কয়েকটি বিষয় একদম ভুলবেন না।

ত্বক অনুযায়ী বেছে নিন ফেসিয়াল- প্রতিটি ত্বকের ধরণের জন্য ভিন্ন ধরনের ফেসিয়াল রয়েছে। সুতরাং আপনার বন্ধু কোনও একটি ফেসিয়াল সুপারিশ করেন তার অর্থ এই নয় যে সেটি আপনার উপর একই ফলাফল দেবে। যদি আপনার তৈলাক্ত ত্বক থাকে, তবে ময়শ্চারাইজিং ফেসিয়াল করবেন না, এতে ব্রেকআউটের সম্ভাবনা আরও বেড়ে যায়। আপনাকে এমন উপাদানগুলি যোগ করতে হবে যা আপনার ত্বকের তেলের ভারসাম্য বজায় রাখবে এবং গভীরভাবে পরিষ্কার করবে। সুতরাং আপনি কোন ফেসিয়াল বেছে নিতে চান তা জানতে ত্বক অনুযায়ী আগে দেখে নিন।

ফেসিয়ালের আগে ওয়াক্স বা থ্রেডিং করবেন না- ওয়াক্সিং বা শেভিং আপনার ত্বককে কিছুটা হলেও সংবেদনশীল করে তোলে। আর ফেসিয়াল করার সময় ত্বকের ওপর একাধিক পণ্য ব্যবহার করা হয় ও ত্বক ম্যাসাজ করা হয়, তাই এর ফলে ত্বকে ওপর প্রতিক্রিয়া দেখা যেতে পারেন। এর ফলে ত্বকে জ্বালাভাব, লালচে ভাব অনুভব করতে পারেন। তাই ফেসিয়ালের আগে ওয়াক্স, শেভিং বা থ্রেডিং করাবেন না।

মেকআপ ব্যবহার করবেন না- পার্লারে ফেসিয়াল করতে যাওয়ার সময় মেকআপ করে যাবে না। মেকআপের অল্প অংশও ত্বকের মধ্যে থেকে থাকলে তারওপর ফেসিয়াল করলে ত্বকের ওপর জ্বালাভাব, লালচে ভাবের মত একাধিক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এমনও হতে পারে যে মেকআপের জন্য আপনার ফেসিয়াল ভাল কাজ দিল না। সেই ক্ষেত্রে মেকআপ না করাই ভাল।

ত্বক পরিষ্কার করুন- ফেসিয়াল শুরু করার আগে আপনার ত্বক যাতে ভাল করে পরিষ্কার করা হয়েছে সেই বিষয়ে নিশ্চিত হন। ত্বককে ভাল করে ফেস ওয়্যাশ বা ক্লিনজার দিয়ে পরিষ্কার করুন। এতে ত্বকের মধ্যে থাকা ধুলো, বালি, বিষাক্ত পদার্থ দূর হয়ে যাবে। এরপরই ফেসিয়াল করা শুরু করুন।

ফেসিয়ালের পর ত্বক এক্সফোলিয়েট করবেন না- সাধারণত ফেসিয়াল করার সময়ই ত্বক এক্সফোলিয়েট করা হয়। তাছাড়া স্টিম নেওয়ার সঙ্গেই ত্বক এক্সফোলিয়েট হয়ে যায়। তাই ফেসিয়াল করার পর ত্বকে স্ক্রাব ব্যবহার করার কোনও প্রয়োজন নেই। এতে ত্বক সংবেদনশীল হয়ে উঠতে পারে। ফেসিয়াল করার পর অন্তত ৫ দিন ত্বকের ওপর স্ক্রাবার ব্যবহার করার দরকার নেই।

ফেসিয়ালের আগে এবং পরে সূর্যালোক থেকে দূরে থাকুন- ফেসিয়াল করার অর্থ হল আপনি ত্বককে পরিষ্কার করছেন। তাই ফেসিয়াল করার আগে বা পরে সূর্যালোকে থেকে দূরে থাকুন। বিশেষত ফেসিয়াল করার পরে সূর্যের ইউভি রশ্মির সংস্পর্শে না যাওয়াই ভাল। তাই চেষ্টা করুন বিকালের পর ফেসিয়াল করানোর।

আরও পড়ুন: উত্‍সবের দিনগুলিতে মুখে গ্লোয়িং-ভাব আনবেন কীভাবে? পুরুষদের জন্য রইল কিছু সহজ টিপস!