Skincare for Men: উত্‍সবের দিনগুলিতে মুখে গ্লোয়িং-ভাব আনবেন কীভাবে? পুরুষদের জন্য রইল কিছু সহজ টিপস!

অনেকের ধারণা পুরুষদের ত্বকের পরিচর্চা করার প্রয়োজন নেই। এই ধারণা যে একেবারেই ভুল, তা বলাই বাহুল্য। কারণ পুরুষরাও অত্যন্ত খারাপ আবহাওয়ায় ও পরিস্থিতিতে কাজ করেন।

Skincare for Men: উত্‍সবের দিনগুলিতে মুখে গ্লোয়িং-ভাব আনবেন কীভাবে? পুরুষদের জন্য রইল কিছু সহজ টিপস!
পুরুষদের ত্বক সুস্থ রাখতে দরকারি টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 10:34 AM

উত্‍সবের মরসুমে ত্বক ও চুলের যত্ন কি শুধু মেয়েরাই নেবেন? আগেরকার দিনে ত্বকের পরিচর্চা বলতে মেয়েদের সঙ্গে সম্পর্ক ছিল। ভাল ও সুস্থ ত্বকের জন্য অধিকাংশ ফেসক্রিম, ময়েশ্চারাইজার, স্ক্রাব ও অন্যান্য বিউটি প্রোডাক্ট ব্যবহার করছেন। তবে শুধু মেয়েরাই নয়, পুরুষদের বিভিন্ন ত্বকের কথা মাথায় রেখে বিশেষ ব্র্যান্ডগুলি নিজের প্রোডাক্ট তৈরি করছে। অনেকের ধারণা পুরুষদের ত্বকের পরিচর্চা করার প্রয়োজন নেই। এই ধারণা যে একেবারেই ভুল, তা বলাই বাহুল্য। কারণ পুরুষরাও অত্যন্ত খারাপ আবহাওয়ায় ও পরিস্থিতিতে কাজ করেন। ফলে উত্‍সবের মরসুমে নারী-পুরুষ উভয়েরই ত্বকের পরিচর্চা করা দরকার।

প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে কয়েকটি টোটকা দেওয়া রইল, যা পুরুষদের ত্বকের যত্নের জন্য আদর্শ উপায়।

নিয়মিত ত্বক পরিস্কার করুন

মহিলাদের ত্বকের তুলনায় পুরুষদের ত্বকের গঠন অনেকটাই আলাদা। পুরুষদের ত্বক মহিলাদের মতো কোমল নয়। প্রতিদিন শেভ করার চামড়া অনেক রুক্ষ ও শক্ত হয়ে যায়। ত্বকের বড় ছিদ্রগুলিতে অনেক ময়লা ও তেলের আধিক্য থাকে। এইগুলিকে পরিস্কার করা খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত পরিস্কার করার জন্য ভেজা ওয়াইপস কয়েক ঘণ্টা রেখে দিতে পারেন। ব্রণ. ব্রেকআউটস বা মুখের ছিদ্র জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে।

সবসময় ত্বক আর্দ্র রাখুন

মহিলাদের মতো পুরুষরাও ত্বককে হাইড্রেট রাখা প্রয়োজন। অনেকেই মনেই করেন, তৈলাক্ত ত্বকের কারণে আর ময়েশ্চারাইজারের প্রয়োজন নেই। প্রতিটি ত্বকের ধরন অনুযায়ী মুখকে হাইড্রেট রাখতে ও অকাল বার্ধক্য অবস্থা রোধ করতে একটি ভাল ময়েশ্চারাইজার প্রয়োজন। তৈলাক্ত ত্বকের পুরুষরা জেল বা জল-ভিত্তিক হালকা ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন। মুখ পরিস্কার করার পর প্রতিবার ব্যবহার করা উচিত।

সানস্ক্রিন ব্যবহার করা উচিত

ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করা দরকার। ত্বকের উপর ট্যান পড়া রোধ করতে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। বাইরে বের হলেই ৪-৬বার সানস্ক্রিন ব্যবহার করলে পুরুষদের ক্ষেত্রে আদর্শ বলে মনে করা হয়।

সপ্তাহে ২বার স্ক্রাব করুন

ত্বকের উপর মৃত কোষ নির্মূল করতে সপ্তাহে ২ বার স্ক্রাব করুন। ব্রেকআউটস প্রতিরোধ করতে স্ক্রাবিং হল মোক্ষম উপায়। স্ক্রাবিংয়ের পরে ফেসমাস্ক প্রয়োগ করুন। তাতে ভাল ফল পাবেন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে, ত্বক থাকে সুস্থ ও উজ্জ্বল।

আরও পড়ুন: Skin Care for Festival Season: উত্‍সবের মরসুমে ত্বকের যত্ন নেওয়ার সহজ টিপস শেয়ার ত্বক বিশেষজ্ঞদের!