Skin Care for Festival Season: উত্‍সবের মরসুমে ত্বকের যত্ন নেওয়ার সহজ টিপস শেয়ার ত্বক বিশেষজ্ঞদের!

মহালয়ার পর থেকেই বছরের শেষ তারিখ পর্যন্ত পর পর চলল পুজা-পার্বণ। দুর্গাপুজোর পরই দিওয়ালি ও কালী পুজো, ভাইফোঁটা, ক্রিসমাস, নতুন বছরের আগমন সব কিছু মিলিয়ে একেবারে উত্‍সবের মেজাজ।

Skin Care for Festival Season: উত্‍সবের মরসুমে ত্বকের যত্ন নেওয়ার সহজ টিপস শেয়ার ত্বক বিশেষজ্ঞদের!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 8:55 PM

আর মাত্র কয়েকটা দিন। তারপরই শুরু হবে বাঙালির প্রাণের উত্‍সব। করোনা অতিমারির বিধি-নিষেধ মেনেই এবারেও সারা বাংলা জুড়ে শরতের আকাশ যেন উত্‍সবের মেজাজ বহন করে আনছে। মহালয়ার পর থেকেই বছরের শেষ তারিখ পর্যন্ত পর পর চলল পুজা-পার্বণ। দুর্গাপুজোর পরই দিওয়ালি ও কালী পুজো, ভাইফোঁটা, ক্রিসমাস, নতুন বছরের আগমন সব কিছু মিলিয়ে একেবারে উত্‍সবের মেজাজ। উত্‍সব মানেই নতুন পোশাক, উত্‍সব মানেই নিজের মত করে নিজেকে সাজিয়ে তোলা।

উত্‍সবের মরসুমের জন্য কীভাবে ত্বকের যত্ন নেবেন, তার কিছু টিপস শেয়ার করা হচ্ছে। এ বিষেয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, উত্‍সবের মরসুম শুরু হওয়ার কয়েক সপ্তাহ আগে থেকেই ত্বক ও চুলের বিশেষ যত্ন নেওয়া শুরু করা ভাল। ত্বকের চামড়ার উপর জমে থাকা ট্যান, ধুলো-ময়লা থেকে মুক্তি পেতে ত্বকের গুরুত্ব দেওয়া প্রয়োজন। রাতের সময় ত্বক পরিস্কার করা একান্তই আবশ্যক। বিশেষ করে শহরবাসীর জন্য। শহুরে বাতাসে রাসায়নিক দূষণ, ময়লা ও ধুলোর পাশাপাশি ত্বকের উপর সানবার্ন বেশি হয়। মেকআপ রাতে পরিস্কার করে তবেই ঘুমাতে যাবেন।

– দিনে দুবার ত্বক পরিস্কার করা ছাড়াও গোলাপ জলের স্কিন টনিক দিয়ে ত্বকে পরিস্কার করলে সতেজ ও ফ্রেস লাগে। খুব ভাল হয় যদি ঠান্ডা গোলাপ জল ব্যবহার করেন।

-ফেস মাস্ক ও ফেস স্ক্রাবগুলি গভীরভাবে পরিস্কার করতে সাহায্য করে। এগুলি মৃতকোষগুলি সরিয়ে ত্বককে উজ্জ্বল ও আরও লাবণ্যময়ী করে তোলে। সহজ উপায় হিসেবে একটি টোটকা শেয়ার করাই যায়। বিউটি এক্সপার্টদের মতে, প্রতিদিন ঠান্ডা গোলাপ জলে তুলো ভিজিয়ে চোখের উপর ও সারা মুখের মধ্যে ড্যাবিং করার জন্য কটন প্য়াড ব্যবহার করুন। চোখের উপর গোলাপ জলে ভেজানো কটন প্যাড দিয়ে শুয়ে পড়ুন। পনেরো মিনিট মতো বিশ্রাম নিন। এতে ক্লান্তি দূর হবে, চোখের পাতা উজ্জ্বল করতে সাহায্য করে।

-সকলের বাড়িতেই ফেস ক্লিনজার রয়েছে। কিন্তু প্রাকৃতিকভাবে মুখের ত্বক পরিস্কার করার জন্য একটি পাত্রের মধ্যে দুধ নিন। তাতে ভেজিটেবিল অয়েল ( তিল, অলিভ বা সূর্যমুখী তেল) কয়েক ফোঁটা যোগ করুন। এবার ভাল কন্টেনারের মধ্যে রেখে দিয়ে ঝাঁকিয়ে নিন। তুলোর বলের মধ্যে সেই মিশ্রণ স্প্রে করে ত্বকের মধ্যে ব্যবহার করুন। এবার ভিজে তুলো দিয়ে ত্বক মুছে নিন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন। তেল ও দুধের মিশ্রণটি ফ্রিজের মধ্যে রেখে পরবর্তীকালে ব্যবহার করতে পারেন।

-উত্‍সবের মরসুমে ত্বককে আর্দ্র করতে গোলাপ জল ব্যবহার করতে পারেন। ময়শ্চারাইজ করার জন্য ১০০মিনি গোলাপ জল নিন ও তাতে এক চা চামচ বিশুদ্ধ গ্লিসারিন যোগ করতে পারেন। এয়ারটাইট কন্টেনারের মধ্যে রেখে ফ্রিজের মধ্যে ঠান্ডা করতে রেখে দিন। সব ধরনের ত্বকের জন্য এই প্যাক উপযুক্ত।

-ত্বকের যত্নের জন্য এক্সফোলিয়েশনেরও প্রয়োজন। বিশেষজ্ঞদের কথায়, “এক্সফোলিয়েট করার জন্য,২ টেবিলস্পুন ওটস গুঁড়ো ও ১ টেবিলস্পুন দই মিশিয়ে এক চিমটে হলুদ গুঁড়ো যোগ করুন। একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। ১৫ মিনিট পর আলতো করে মাসাজ করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Cracked Heels: ফাটা গোড়ালির সমস্যা? এক সপ্তাহের মধ্যে রেহাই পান কয়েকটি ঘরোয়া উপায়েই