Hair Care Tips: শুধু মুখেই নয়, চুলের যত্নেও কাজে লাগে মুলতানি মাটির প্যাক!

আয়ুর্বেদ শাস্ত্রে মুলতানি মাটি প্রসঙ্গে কথা বলা হয়েছে। অকালে চুল পড়ে যাওয়া, চুলের আগা ফেটে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়া চুলের সমস্যা মেটাতে মুলতানি মাটির গুরুত্ব অপরিসীম।

Hair Care Tips: শুধু মুখেই নয়, চুলের যত্নেও কাজে লাগে মুলতানি মাটির প্যাক!
চুলের সমস্যার জন্য়ও মুলতানি মাটি সমানভাবে ব্যবহার করা হয়।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 9:19 AM

ত্বকের যে কোনও সমস্যার মোক্ষম দাওয়াই হিসেবে প্রথম মুলতানি মাটি ব্যবহার করার রীতি রয়েছে এদেশে। কারণ মুলতানি মাটি ত্বকের জেল্লা ফেরাতে, ব্রণের প্রবণতা ও কালো ছোপ দূর করতে সাহায্য করে। তবে অনেকেই হয়তো জানেন না, শুধু ত্বকের জন্যই নয়, চুলের সমস্যার জন্য়ও মুলতানি মাটি সমানভাবে ব্যবহার করা হয় । আয়ুর্বেদ শাস্ত্রে মুলতানি মাটি প্রসঙ্গে কথা বলা হয়েছে। অকালে চুল পড়ে যাওয়া, চুলের আগা ফেটে যাওয়া, শুষ্ক হয়ে যাওয়া চুলের সমস্যা মেটাতে মুলতানি মাটির গুরুত্ব অপরিসীম। তাই চুলের ধরন অনুযায়ী মুলতানি মাটির হেয়ার প্যাক ব্যবহার করার কয়েকটি টিপস দেওয়া রইল এখানে…

শুষ্ক চুলের জন্য হেয়ার মাস্ক- শুষ্ক ও রুক্ষ চুল নিয়ে যদি বিরক্ত হোন, তাহলে এক চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ দই ও এক চামচ তিল মিশিয়ে একটি হেয়ার প্যাক বানান।এবার ওই প্যাকটি চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ব্যবহার করুন। ১৫-২০ মিনিট হেয়ার মাস্কটি রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করার পরই চুলে নতুন করে জেল্লা ও চকচকে দেখা দেবে।

চিটচিটে চুলের জন্য হেয়ার মাস্ক- ক্ষতিগ্রস্ত চুলের জন্য ২ চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ দই, ১ চা চামচ নারকেল তেল ও ডিম মেশান। এবার এই হেয়ার প্যাকটি ৩০ মিনিট চুলে মেখে অপেক্ষা করুন। ডিমের গন্ধ যদি সহ্য করতে না পারেন , তাহলে তাড়াতাড়ি ধুয়ে ফেলতে পারেন। তবে ডিমের জন্যই চুলে ঝলমলে ভাব আসে। তাই চুল থেকে ডিমের গন্ধ দুর করতে লেবুর রস ব্যবহার করতে পারেন। চুল ধোয়ার সময় লেবুর রস মেশানো জল দিন, গন্ধ চলে যাবে।

তৈলাক্ত চুলের জন্য- চুলের গোড়ায় অতিরিক্ত তেল নির্গত হলে একটি পাত্রে ৪ চামচ মুলতানি মাটি, ১ চামচ লেবুর রস দিয়ে একটি হেয়ার প্যাক বানান। ১৫-২০ মিনিট রাখার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

আরও পড়ুন: Monsoon Hair Care: বর্ষায় খুশকিকে গুডবাই জানাতে এই দুরন্ত ঘরোয়া টোটকা মোক্ষম দাওয়াই!