Herbal Face Packs: কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পান উজ্জ্বল ত্বক! ব্যবহার করুন হার্বা‌ল ফেস প্যাক

বাড়িতে তৈরি এই ফেস প্যাকগুলিতে কোনও কৃত্রিম উপাদান থাকে না। এই কারণে এটি আপনার ত্বকের ওপরও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ফেলে না। বরং এই ফেস প্যাক গুলি ত্বকের জন্য উপকারী। আসুন জেনে নিন কোন হার্বা‌ল ফেস প্যাকটি আপনি ত্বকের জন্য ব্যবহার করতে পারেন।

Herbal Face Packs: কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই পান উজ্জ্বল ত্বক! ব্যবহার করুন হার্বা‌ল ফেস প্যাক
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 1:35 PM

সুন্দর ত্বক পেতে প্রাকৃতিক উপাদানগুলির কোনও বিকল্প হয় না। ব্রণ, সান ট্যান, শুষ্ক ত্বক, তৈলাক্ত ত্বক এবং নিস্তেজ ত্বকের জন্য আপনি বাড়িতে তৈরি করে নিতে পারেন ফেস প্যাক, তাও সম্পূর্ণ প্রাকৃতিক ভাবে। বাড়িতে তৈরি এই ফেস প্যাকগুলিতে কোনও কৃত্রিম উপাদান থাকে না। এই কারণে এটি আপনার ত্বকের ওপরও কোনও পার্শ্ব প্রতিক্রিয়া ফেলে না। বরং এই ফেস প্যাক গুলি ত্বকের জন্য উপকারী। আসুন জেনে নিন কোন হার্বা‌ল ফেস প্যাকটি আপনি ত্বকের জন্য ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরার ফেস প্যাক

আমরা সবাই জানি যে ত্বকের ক্ষেত্রে দারুণ সহায়ক অ্যালোভেরা। এক নয় বরং একাধিক ত্বকের সমস্যা থেকে রেহাই দিতে সাহায্য করে অ্যালোভেরা। তাই অ্যালোভেরার ফেস প্যাক আপনার ত্বকের ওপরও দারুণ প্রভাব ফেলবে। অ্যালোভেরার ফেস প্যাক তৈরি করার জন্য প্রয়োজন এক টেবিল চামচ অ্যালোভেরা জেল এবং এক চামচ গোলাপ জল। এই দুটি উপাদানকে এক সঙ্গে ভাল করে মিশিয়ে ত্বকের ওপর প্রয়োগ করুন। তার পর ২ মিনিটের জন্য এটি ত্বকের ওপর ম্যাসেজ করুন। তারপর এটিকে ১৫-২০ মিনিটের জন্য ত্বকের ওপর রেখে দিন এবং তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এই হার্বা‌ল ফেস প্যাকটি ব্যবহার করতে পারেন।

মুলতানি মাটি ফেস প্যাক

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ভীষণ ভাবে সহায়ক এই মুলতানি মাটি ফেস প্যাক। এই ফেস প্যাক তৈরি জন্য প্রথমে পুদিনা পাতা ও নিম পাতা বেটে নিন। তারপর তাতে এক চামচ মুলতানি মাটি ও এক চামচ গোলাপ জল যোগ করুন। উপাদান গুলিকে ভাল করে মিশিয়ে নিন ত্বকের ওপর প্রয়োগ করুন। ১৫-২০ মিনিট রাখার জন্য শুকনো হয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই ফেস প্যাক ব্যবহার করলে ফল পাবেন হাতে নাতে।

গ্রিন টি ফেস প্যাক

গ্রিন টি শরীর আর ত্বক উভয়ের জন্যই ভীষণ কার্যকরী। এই ফেস প্যাক তৈরির জন্য একটি বাটিতে একটি ডিম নিন, তাতে চামচ গ্রিন টি-এর পাতা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখ ও গলার ওপর প্রয়োগ করুন। ১৫-২০ মিনিট রাখার জন্য শুকনো হয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই ফেস প্যাক ব্যবহার করলে দূর হয়ে যাবে ত্বকের বলিরেখা। তার সঙ্গে এটি প্রতিরোধ করবে আপনার ত্বকের বার্ধক্য।

আরও পড়ুন: ত্বকের ধরন অনুযায়ী দারচিনির ফেসমাস্ক সত্যিই ভাল! কতটা যুক্তিসম্মত?

আরও পড়ুন: চুলের অকাল পক্কতা নিয়ে চিন্তিত? কাজে আসবে আলুর খোসা

আরও পড়ুন: শীতের আগেই ত্বক শুষ্ক হয়ে উঠছে? জেনে নিন কখন কখন ত্বক ময়েশ্চারাইজ করা জরুরি