Hair Care: চুলের অকাল পক্কতা নিয়ে চিন্তিত? কাজে আসবে আলুর খোসা

সুতরাং, চুলকে পুনর্জীবিত করার পাশপাশি আপনার একাধিক চুলের সমস্যা দূর করবে এই হেয়ার মাস্ক। আর আপনার হাতে যদি সময় কম থাকে, তাহলেও চটজলদি বাড়িতেই বানিয়ে নিতে পারবেন এই হেয়ার মাস্ক। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে আলুর খোসা দিয়ে তৈরি করবেন হেয়ার মাস্ক।

Hair Care: চুলের অকাল পক্কতা নিয়ে চিন্তিত? কাজে আসবে আলুর খোসা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 7:07 AM

বয়সের আগেই যখন চুল সাদা হয়ে যায় তখন খুব স্বাভাবিক ভাবেই আপনি তাকে কেটে ফেলেন, কিংবা চুলে কালার করিয়ে ফেলেন। চুলে রঙ করালে তার প্রভাবও পড়ে বেশ ক্ষতিকারক। আর এর ফলে আপনাকে বার বার চুলে রঙ করতে হয় বা সেই সাদা চুল কেটে ফেলতে হয়। এতে আপনার চুলের স্বাস্থ্যের কোনও উন্নতি হয় না, বরং আরও ক্ষতি হয় চুলের। তার সঙ্গে কমতে শুরু হয়ে চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা ও কোমলতা। তাই আপনার এই সাদা-কালো চুলের সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য আমরা নিয়ে এসেছি কিছু ঘরোয়া প্রতিকার। এই ঘরোয়া প্রতিকারে কোনও রকম পার্শ্বপ্রতিক্রিয়া হবে না, ক্ষতি হবে না আপনার চুলেরও।

এই চুলের এই সমস্যা থেকে রেহাই পাওয়ার দারুণ উপায় হল আলুর খোসা। আপনি হয়তো শুনে তাজ্জব হয়ে যাবেন, কিন্তু এটা প্রমাণিত যে আলুর খোসা চুলকে পুনরায় কালো করতে সক্ষম। আলুর মধ্যে থাকা স্টার্চ একটি প্রাকৃতিক রঙ হিসাবে কাজ করে। আর আপনি যখন আলুর খোসা হেয়ার মাস্ক তৈরি করে তখন তার মধ্যে থাকে পুষ্টিও।

আলুর খোসা দ্বারা তৈরি হেয়ার মাস্কে রয়েছে ভিটামিন এ, বি এবং সি, যা মাথার ত্বকে জমে থাকা তেল পরিষ্কার করে এবং খুশকির সমস্যা থেকে মুক্তি দেয়। এছাড়াও এই আলুর খোসা দিয়ে তৈরি হেয়ার মাস্কে রয়েছে আয়রন, জিঙ্ক, পটাশিয়াম এবং ক্যালসিয়াম। এই সব উপাদানগুলি চুলকে করে তুলবে মজবুত এবং রোধ করবে চুল পড়ে যাওয়া থেকে। সুতরাং, চুলকে পুনর্জীবিত করার পাশপাশি আপনার একাধিক চুলের সমস্যা দূর করবে এই হেয়ার মাস্ক।

আর আপনার হাতে যদি সময় কম থাকে, তাহলেও চটজলদি বাড়িতেই বানিয়ে নিতে পারবেন এই হেয়ার মাস্ক। তাহলে চলুন দেরি না করে দেখে নেওয়া যাক কীভাবে আলুর খোসা দিয়ে তৈরি করবেন হেয়ার মাস্ক।

প্রথমে একাধিক আলুর খোসা জমিয়ে রাখুন। তারপর সেগুলিকে অর্ধেক কাপ জলে গরম করুন। যখন দেখবেন খোসা গুলি সেদ্ধ হয়ে গেছে ভাল করে তখন ৫ থেকে ১০ মিনিট কম আঁচে বসিয়ে রাখুন। তারপর খোসাগুলিকে ঠাণ্ডা করুন। আর অন্যদিকে জলটা ছেঁকে রেখে নিন। যখন আপনি এই জলটা থেকে আলুর ভাল গন্ধ পাবেন, তখন এতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল মিশিয়ে অ্যারোম্যাটিক তৈরি করে নিন।

আপনি যদি পরিষ্কার ও ভিজে চুলের ওপর এই আলুর খোসা দিয়ে তৈরি হেয়ার প্যাক প্রয়োগ করেন, তাহলে এটি কাজ দেবে আরও ভাল। এই হেয়ার মাস্ক চুলের ত্বকের ওপর প্রয়োগ করে হালকা হাতে ৫ মিনিট ম্যাসাজ করুন। এবার এটাকে এক ঘণ্টা রেখে। তারপর ঠাণ্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দু বার এই হেয়ার মাস্ক ব্যবহার করলে তফাৎ আপনি নিজেই দেখতে পাবেন কিছু দিনের মধ্যে।

আরও পড়ুন: বলিরেখা নিয়ে চিন্তিত? পানীয়তেই কাজ হতে পারে