Scalp Care: শুধু তেল মালিশ নয়, বাজার ছেয়েছে স্ক্যাল্প স্ক্রাবার, এক্সফোলিয়েটরে…

Scalp Care Product: কিছু বছর আগে পর্যন্ত স্ক্যাল্পের যত্ন নেওয়ার অর্থ ছিল শুধু তেলের ব্যবহার। এখন পাল্টে‌ গিয়েছে সেই সংজ্ঞাও।

Scalp Care: শুধু তেল মালিশ নয়, বাজার ছেয়েছে স্ক্যাল্প স্ক্রাবার, এক্সফোলিয়েটরে...
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 8:03 AM

‘চুলের সমস্যা’- এই কথাটা কারও কাছে অপরিচিত নয়। আমরা সকলেই কমবেশি চুলের সমস্যায় ভুগে থাকি। এর মধ্যে চুল পড়ে যাওয়া, রুক্ষ ও শুষ্ক চুলের সমস্যা সব কিছুই রয়েছে। বেশ কিছু বছর আগে পর্যন্ত মানুষ যে বিষয়টা নিয়ে মাথা ঘামাত না তা হল স্ক্যাল্প বা মাথার ত্বকের সমস্যা। এখন মানুষ অনেক বেশি সচেতন হয়েছে এবং স্ক্যাল্পের যত্ন নিচ্ছেন। কিন্তু তাতেও কি সঠিকভাবে স্ক্যাল্পের দেখাভাল করা হচ্ছে? ‘চুলের সমস্যা’য় আমরা কতটা বেশি সচেতন স্ক্যাল্প নিয়ে? আর স্ক্যাল্পের সমস্যা দেখা দিলেও কিছু সময় আগে পর্যন্ত তেলের ব্যবহার ছাড়া আর কিছুই ছিল না। কিন্তু এখন স্ক্যাল্প কেয়ার হয়ে দাঁড়িয়ে নতুন ধরনের স্কিন কেয়ার।

মাথার ত্বক আমাদের শরীরের অন্যান্য অংশের ত্বকের চেয়ে সবচেয়ে পুরু এবং এটির যত্ন নেওয়া সমানভাবে গুরুত্বপূর্ণ। কারণ মাথার ত্বক শুধু চুলের সঙ্গে সম্পর্কিত নয়, এটি মস্তিষ্কের স্বাস্থ্যের সঙ্গেও জড়িত। দূষণ, ধুলো, বালি আমাদের চুলকে যত বেশি না ক্ষতিগ্রস্ত করে তার চেয়ে অনেক বেশি প্রভাব ফেলে আমাদের মাথার ত্বকে। এই অবস্থায় স্ক্যাল্পের ছিদ্রগুলো বন্ধ হয়ে যায়। ফলিকলের উপর প্রভাব পড়ে। এখান থেকে চুলের বৃদ্ধি না হওয়া, চুল পড়ে যায়, খুশকি ইত্যাদির সমস্যা দেখা দেয়। অন্যদিকে, স্ক্যাল্পের যত্ন নিলে ভাল থাকে মস্তিষ্কের স্বাস্থ্যও।

s তবে স্ক্যাল্পে এই তেল মালিশ আদতে মস্তিষ্কের স্বাস্থ্যকে ভাল রাখে। হট অয়েল ম্যাসাজের মতো পদ্ধতি মানসিক চাপ কমাতে সাহায্য করে। পাশাপাশি তেল মালিশ স্ক্যাল্প ও মস্তিষ্কের রক্ত সঞ্চালনকে উন্নত করে। এতে চুল বৃদ্ধিও ঘটে। কিন্তু বর্তমানে শুধু তেল মালিশের মধ্যে সীমাবদ্ধ নেই স্ক্যাল্প কেয়ার। যেহেতু স্ক্যাল্প কেয়ার স্কিন কেয়ারের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে তাই এই যত্নে যোগ হয়েছে আরও উন্নত মানের পণ্য।

একটা সময় ছিল যখন হেয়ার অয়েলের বিজ্ঞাপনই নজর কাড়ত। কিন্তু এখন স্ক্যাল্প স্ক্রাবার, এক্সফোলিয়েটর, ম্যাসাজিং টুলস, স্কাল্প সল্ট, স্ক্যাল্প মাস্কের মতো বিভিন্ন পণ্য পাওয়া যায়। এগুলো মাথার ত্বকের যত্ন নেওয়ার জন্য বিশেষভাবে তৈরি করা হয়। এই সব স্ক্যাল্প প্রোডাক্টগুলো মাথার ত্বকের প্রদাহ, খুশকির সমস্যা, শুষ্কতা কিংবা অতিরিক্ত তৈলাক্ত স্ক্যাল্পের সমস্যা দূর করতে ব্যবহার করা হয়। আমরা ঠিক যে ভাবে মুখ বা হাত-পায়ে বডি স্ক্রাব ব্যবহার করি, ঠিক একইভাবে স্ক্যালের জন্যও রয়েছে স্ক্যাল্প ক্রাবার। কিন্তু এই ধরনের পণ্যগুলো স্ক্যাল্পের স্বাস্থ্যের জন্য ঠিক কতটা উপযুক্ত তা জানা যায় না।

শ্যাম্পু, কন্ডিশনার ও তেল মালিশের বাইরে গিয়েও যে স্ক্যাল্পের যত্ন নেওয়া যেতে পারে তাই এই ধরনের পণ্যগুলো বুঝিয়ে দিয়েছে। এ কথা অস্বীকার করার কোনও জায়গা নেই যে, স্ক্যাল্পের যত্ন না নিলে ‘চুলের সমস্যা’ কোনওদিন পিছু ছাড়বে না। কিন্তু এর জন্য রাসায়নিক পণ্যের কতটা সাহায্য নেওয়া দরকার, তা বলা মুশকিল। তবে, এই স্ক্রাবার, এক্সফোলিয়েটর, মাস্কের মতো পণ্যগুলো আপনার স্ক্যাল্পে জমে থাকা ধুলো, বালি, ময়লা দূর করে দেয়। যাঁদের তৈলাক্ত ত্বকের সমস্যা রয়েছে, তাঁদের ক্ষেত্রে স্ক্যাল্পে সিবাম উৎপাদনের পরিমাণ কমিয়ে দেয়। সুতরাং, লাভবান যে হবে না তা কিন্তু নয়। তবে এই ধরনের পণ্য সীমিত পরিমাণে ব্যবহার করাই চুল ও স্ক্যাল্পের স্বাস্থ্যের জন্য ভাল।