Reduce Balding: টাক নিয়ে আর দুশ্চিন্তা নয়, রোজ এই তেল মাখলেই নতুন চুল গজাবে এক সপ্তাহের মধ্যে

Best Hair Oils: নেকের মাত্রাতিরিক্ত চুল পড়ে মাথার চুল পাতলা হয়ে টাক পড়ে যায়। সে এক অন্যরকম ব্যক্তিতে পরিণত হয়ে যায়।

Reduce Balding: টাক নিয়ে আর দুশ্চিন্তা নয়, রোজ এই তেল মাখলেই নতুন চুল গজাবে এক সপ্তাহের মধ্যে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 10:00 PM

চুল ঝরে পড়া কোনও নতুন সমস্যা নয়। প্রতিদিন ১০০টি করে যদি চুল ঝরে তাহলে তা স্বাভাবিক নিয়মেই ঝরছে, এমনটাই জানিয়েছেন বিশেষজ্ঞরা। কিন্তু গড়ে ১০০-এরও বেশি চুল পড়ে, তাহলে বুঝতে হবে কোনও সমস্যা তৈরি হয়েছে। অনেকের মাত্রাতিরিক্ত চুল পড়ে মাথার চুল পাতলা হয়ে টাক পড়ে যায়। সে এক অন্যরকম ব্যক্তিতে পরিণত হয়। কেন এমন টাক পড়ছে ও অন্যদের থেকে কেন এত চুল ঝরছে, তা জানার চেষ্টা করা উচিত। তার পিছনে অনেকগুলি কারণ রয়েছে, সেগুলি কী কী, তা জেনে নিন এখানে…

জেনেটিক্স: চুল পড়ার ধরণ ও চুল পড়ার হার জেনেটিক্স কারণগুলির মধ্যে অন্যতম। অনেকেই উত্তরাধিকার সূত্রে চুল পড়ে টাক পড়ার সমস্যা পেয়ে থাকেন। তাদের কোনও কারণ ছাড়াই চুল পড়ার প্রবণতা বেশি হয়।

বয়স: মানুষের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল স্বাভাবিকভাবেই পাতলা হতে পারে। ঝরে পড়ার প্রবণতা বেশি হতে পারে।

হরমোনের পরিবর্তন: হরমোনের পরিবর্তনের কারণে চুলের বৃদ্ধি ও ঝরে পড়া, উভয়ই হতে পাারে। ইস্ট্রোজেনের মাত্রার পরিবর্তনের কারণে গর্ভাবস্থায় বা মেনোপজের সময় মহিলাদের মধ্যে বেশি মাত্রায় চুল পড়ার প্রবণতা তৈরি হয়।

স্ট্রেস: মানসিক অবসাদ, চাপের কারণে চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাতে টাক পড়ার সম্ভাবনাও প্রবল হয়।

পুষ্টি: অস্বাস্থ্যকর খাবার ও পুষ্টির ঘাটতি থেকেও চুলের উপর প্রভাব তৈরি করতে পারে। এমনকি চুল পড়ে টাক হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়।

চুলের যত্নের অভ্যেস : চুলের যত্ন নেওয়ার কিছু অভ্য়েস রয়েছে। যেমন ঘন ঘন হিট স্টাইলিং করলে, অনবরত রাসায়নিক ব্যবহার করলে চুলের ক্ষতি হতে পারে। চুল ক্ষতিগ্রস্ত হলে ঝরে গিয়ে টাক পড়ে যায়।

টাক পড়া কমাতে ভেষজ তেল

অত্যাধিক মাত্রায় চুল পড়লে বা চুল ঝরে পাতলা হয়ে টাক পড়ছে তাহলে চিকিত্‍সকের পরামর্শ নিতে পারেন। এছাড়াও রয়েছে কিছু আয়ুর্বেদিক তেল, যা মাখলে রীতিমতো তাক লাগানোর মতো মাথায় নতুন চুল গজাতে শুরু করবে। প্রাকৃতিক সেইসব তেলের কিছু তথ্য আপনাদের সঙ্গে শেয়ার করা হল, দেখে নিন একনজরে…

নারকেল তেল: ফ্য়াটি অ্যাসিড থাকা মাথায় নতুন করে চুল গজাতে সাহায্য করে। চুলকে ময়েশ্চারাইজার ও গোড়া থেকে মজবুত করতে এই তেল প্রতিদিন মাখতে পারেন।

ক্যাস্টর অয়েল: এতে রয়েছে রিসিনোলিক অ্যাসিড, যা অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকার কারণে মাথার ত্বকে রক্ত প্রবাহ উন্নত করতে সাহায্য করে। স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি করতেও সাহায্য করে।

অলিভ অয়েল : এতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন এ ও ই, যা চুলকে বাইরের ধুলো-দূষণ ও সূর্যরশ্মি থেকে রক্ষা করে, স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

জোজোবা অয়েল : মাথার ত্বকে উত্‍পাদিত প্রাকৃতিক তেল চুলের গোড়া ও স্ক্যাল্পকে তৈলাক্ত করতে সাহায্য করে। স্বাস্থ্যকর চুলের জন্য রোজ নিয়ম করে জোজোবা তেল মাখতে পারেন।

আমন্ড অয়েল : এতে রয়েছে ভিটামিন ই ও ডি, যা চুলের গোড়ায় পুষ্টি জোগাতে ও মজবুত করতে সাহায্য করে। এছাড়া মাথার ত্বকের স্বাস্থ্যকেও উন্নত করতে সাহায্য করে।

টি ট্রি অয়েল : এতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য, যা মাথার ত্বকে জ্বালাভাব, খুশকির সমস্যা রোধ করতে সাহায্য করে। চুলের ক্ষতি রুখতে এই তেলের গুণের শেষ নেই।