Chicken Breast: বিরিয়ানিতে লেগ পিস খুঁজছেন? চিকেনের আসল স্বাদ লুকিয়ে কিন্তু পাঁজরের মাংসে

Chicken for Health: মুরগির ঠ্যাং খাওয়ার থেকে ব্রেস্ট পিস খাওয়াই অনেক বেশি স্বাস্থ্যকর। এমনটাই দাবি জানাচ্ছেন চিকিৎসক থেকে পুষ্টিবিদেরা। ওজন কমানোর হোক বা দেহে প্রোটিনের ঘাটতি পূরণ করার হোক চিকেনের ব্রেস্ট পিসই সেরা। চিকেন স্যালাদ হোক চিকেন স্টু—ব্রেস্ট পিস খেলেই উপকার মেলে বেশি।

Chicken Breast: বিরিয়ানিতে লেগ পিস খুঁজছেন? চিকেনের আসল স্বাদ লুকিয়ে কিন্তু পাঁজরের মাংসে
Follow Us:
| Updated on: Jul 26, 2024 | 6:19 PM

কারও পাতে রোজ চিকেন থাকলেই ভাল। সেটা যদি লেগ পিস হয় আর কোনও কথাই নেই। বিরিয়ানি খেতে গেলে সেখানেও চাই লেগ পিস। তাছাড়া বাড়িতেও চিকেন রান্না হলে হাড়যুক্ত মাংসের খোঁজই চালান। ব্রেস্ট পিস ছিবড়ে হয় বলে ছুঁয়ে দেখেন না। কিন্তু জানেন কি এই লেগ পিসেই লুকিয়ে রোগ? মুরগির ঠ্যাং খাওয়ার থেকে ব্রেস্ট পিস খাওয়াই অনেক বেশি স্বাস্থ্যকর। এমনটাই দাবি জানাচ্ছেন চিকিৎসক থেকে পুষ্টিবিদেরা। ওজন কমানোর হোক বা দেহে প্রোটিনের ঘাটতি পূরণ করার হোক চিকেনের ব্রেস্ট পিসই সেরা। চিকেন স্যালাদ হোক চিকেন স্টু—ব্রেস্ট পিস খেলেই উপকার মেলে বেশি।

১) লেগ পিসের চেয়ে মুরগির পাঁজরের মাংসে প্রোটিনের পরিমাণ বেশি। যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের ব্রেস্ট পিসই খাওয়া উচিত। ১০০ গ্রাম ব্রেস্ট পিসে প্রায় ৩১ গ্রাম প্রোটিন পাওয়া যায়। পেশি গঠনে সাহায্য করে মাংস।

২) মুরগির হাড় যুক্ত মাংসে ফ্যাট থাকে। কিন্তু ব্রেস্ট পিসে ফ্যাট নেই বললেই চলে। যেটুকু পরিমাণ স্যাচুরেটেড ফ্যাট থাকে, তা স্বাস্থ্যের জন্য উপকারী। ব্রেস্ট পিসে প্রায় ৩.৬ গ্রাম ফ্যাট পাওয়া যায়। শারীরিক কার্যকলাপের জন্য খুবই জরুরি।

৩) লেগ পিসে সেরকম কোনও পুষ্টি নেই। ব্রেস্ট পিসে কিন্তু প্রয়োজনীয় ভিটামিন পাওয়া যায়। ব্রেস্ট পিসে যে সব পুষ্টি পাওয়া যায় তা শারীরবৃত্তীয় কার্যকলাপ পরিচালনা করতে সাহায্য করে। শরীরে শক্তি জোগায় এই ধরনের মাংস।

৪) মুরগির ব্রেস্ট পিসে ফসফরাস, সেলেনিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ পদার্থ পাওয়া যায়। হাড় মজবুত করতে সাহায্য করে। এছাড়া পেশির সংকোচন ও প্রসারণে সাহায্য করে। এই খনিজ পদার্থ শরীরের নানা কাজ সম্পাদনে সাহায্য করে।

৫) যাঁরা ওজন কমাতে চান, তাঁরা ব্রেস্ট পিস খেতে পারেন। মুরগির এই মাংসে ক্যালোরির পরিমাণ কম। ১০০ গ্রাম সেদ্ধ ব্রেস্ট পিসে ১৬৫ ক্যালোরি থাকে। এতে সহজেই ওজন কমানো যায় এবং হজমেরও কোনও সমস্যা হয় না।