Cucumber-Curd for Weight Loss: গরমে ৭ দিন টক দই আর শসা খেলেই ৬ কিলো মেদ গলে যাবে নিমেষে

Weight Loss Snacks: গবেষণায় দেখে গিয়েছে, গরমকালে ১৫ দিন ধরে শসা খেলে আপনি সহজেই ৭ কেজি পর্যন্ত ওজন কমাতে পারবেন। এমনকি ৭ দিনেও ৬ কেজি ওজন কমাতে পারবেন। আর যদি টক দইয়ের সঙ্গে শসা খান, এই ওজন কমানোর প্রক্রিয়াটা আরও সহজ হয়ে উঠবে।

Cucumber-Curd for Weight Loss: গরমে ৭ দিন টক দই আর শসা খেলেই ৬ কিলো মেদ গলে যাবে নিমেষে
Follow Us:
| Updated on: Apr 14, 2024 | 12:45 PM

চৈত্র মাসেই বোঝা গিয়েছিল গরম কাকে বলে। বৈশাখেও হারে-হারে টের পাওয়া যাবে গ্রীষ্মকালের অর্থ। কিন্তু এই গরমে অসুস্থ হয়ে পড়লে চলবে না। তবে, এই মরশুমে ওজন কমানো অনেক সহজ হবে, যদি রোজের পাতে রাখে দই-শসা। টক দই ও শসা হল এমন একটি ফুড কম্বিনেশন যা গরমে শরীর সুস্থ রাখার পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে।

গরমে শরীরকে ঠান্ডা রাখে টক দই। টক দই প্রোবায়োটিকের সমৃদ্ধ উৎস। এটি অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করতে সাহায্য করে। এর জেরে হজম স্বাস্থ্যও উন্নত হয়। এভাবে ওজন কমাতেও সাহায্য করে এই খাবার। তাছাড়া গরমকালে রোজ টক দই খেলে হিট স্ট্রোকের ঝুঁকিও কমাতে পারবেন।

টক দইয়ের সঙ্গে শসার কুচিয়ে মিশিয়ে দিন। এটি একটি সম্পূর্ণ মিলে পরিণত হবে। শসার মধ্যে জলের পরিমাণ বেশি। তাই এই ফল খেলে গরমে শরীর হাইড্রেট থাকে। এছাড়া শসার মধ্যে ক্যালোরির পরিমাণ খুব কম। ফ্যাটও নেই। তাই শসা খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। অন্যদিকে, শসার মধ্যে ভিটামিন এ, বি এবং কে-এর মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে।

গবেষণায় দেখে গিয়েছে, গরমকালে ১৫ দিন ধরে শসা খেলে আপনি সহজেই ৭ কেজি পর্যন্ত ওজন কমাতে পারবেন। এমনকি ৭ দিনেও ৬ কেজি ওজন কমাতে পারবেন। আর যদি টক দইয়ের সঙ্গে শসা খান, এই ওজন কমানোর প্রক্রিয়াটা আরও সহজ হয়ে উঠবে। স্ন্যাকস হিসেবে যে কোনও সময় আপনি টক দই ও শসা খেতে পারেন। কিন্তু মুখরোচক উপায়ে টক দই ও শসা না খেলে এই খাবার খেতেও ইচ্ছে যাবে না। তাই এই দুই উপাদানের তৈরি রায়তা বানিয়ে নিন।

শসা ও টক দইয়ের রায়তার রেসিপি-

অর্ধেক শসা কুচিয়ে নিন। এক বাটি টক দই নিন। এবার টক দইয়ের সঙ্গে শসা মিশিয়ে নিন। এতে স্বাদমতো নুন, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চিমটে চাট মশলা ও এক মুঠো পুদিনা পাতার কুচি মিশিয়ে দিন। স্বাদের জন্য লঙ্কা কুচি বা লাল লঙ্কার গুঁড়োও মেশাতে পারেন। এছাড়া এক চামচ ভেজানো চিয়া সিডও মেশাতে পারেন। তৈরি শসা ও টক দইয়ের রায়তা। দুপুরে এই খাবার খেতে পারেন।