Dal Cooking Tips: প্রেশার কুকারে সেদ্ধ বসিয়ে দিলেই হয় না, ডাল রান্নায় এই ভুল করলে আপনারই ক্ষতি

How to make dal: মুগ, মুসুর হোক বা বিউলি—গরম ভাতের সঙ্গে ডালই বেশি ভাল লাগে। তাছাড়া এক বাটি ডালে যেসব পুষ্টি পাওয়া যায়, তা অন্য কোনও খাবারে মেলে না। কিন্তু ডাল খেয়েও যদি শরীরে পুষ্টি না মেলে? তখন বুঝবেন, আপনার ডাল রান্না করার পদ্ধতিতে ভুল হচ্ছে।

Dal Cooking Tips: প্রেশার কুকারে সেদ্ধ বসিয়ে দিলেই হয় না, ডাল রান্নায় এই ভুল করলে আপনারই ক্ষতি
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 12:03 PM

ভাতের সঙ্গে মাছ থাকুক বা মাংস, ডাল থাকবেই। ডাল-ভাতের মতো ‘কমফর্ট‌ ফুড’ খুব কম রয়েছে। মুগ, মুসুর হোক বা বিউলি—গরম ভাতের সঙ্গে ডালই বেশি ভাল লাগে। তাছাড়া এক বাটি ডালে যেসব পুষ্টি পাওয়া যায়, তা অন্য কোনও খাবারে মেলে না। কিন্তু ডাল খেয়েও যদি শরীরে পুষ্টি না মেলে? তখন বুঝবেন, আপনার ডাল রান্না করার পদ্ধতিতে ভুল হচ্ছে। শুধু প্রেশার কুকারে ডাল ফুটিয়ে নিলেই হয় না। জলে ভেজানো থেকে সঠিক সময় ধরে সেদ্ধ করা—ডাল রান্না করার কয়েকটি নিয়ম রয়েছে।

বেশিক্ষণ ফোটানো যাবে না

ডাল সেদ্ধ করতেই হয়। কিন্তু বেশিক্ষণ ডাল ফোটালে চলবে না। প্রেশার কুকার হোক বা সসপ্যাক, বেশি জল দিয়ে দীর্ঘক্ষণ ডাল ফোটালে এর প্রোটিন নষ্ট হয়ে যায়। ডাল বেশি সেদ্ধ করলে এতে থাকে অ্যামাইনো অ্যাসিড নষ্ট হয়ে যায়। প্রেশার কুকারে বেশিক্ষণ সেদ্ধ করলে ফাইটিক অ্যাসিডের ঘনত্ব কমে যায়। পাশাপাশি ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন ও জিঙ্কের ভারসাম্য নষ্ট হয়ে যায়।

জলে ভিজিয়ে রান্না করুন

ডাল জলে না ভিজিয়ে রান্না করা চলবে না। জলে না ভেজালে ডালের কোনও পুষ্টি মিলবে না। উল্টে হজমের গণ্ডগোল দেখা দিতে পারে। জলে ভেজানোর পর ডাল সহজপাচ্য হয়ে ওঠে। ডালের মধ্যে ফাইটিক অ্যাসিড এবং ট্যানিনের মতো বিভিন্ন ধরনের উপাদান থাকে, যা দেহে পুষ্টি শোষণে বাধা দেয়। ডাল রান্নার ৮-১২ ঘণ্টা আগে জলে ভিজিয়ে রাখুন। এতে ডালের পুষ্টি আরও বেড়ে যায়। পাশাপাশি দ্রুত ডাল রান্নাও হয়ে যায়।

ডালে কতটা পরিমাণ জল দেবেন

এক কাপ ডাল নিলে মেপে দু’কাপ জল নিন। ওই জল মজে যাওয়া পর্যন্ত ডাল ফোটাতে থাকুন। তারপর আবার পরিমাণ বুঝে জল দিন। বাড়তি জল কিন্তু ফেলে দেবেন না। এতে ডাল থেকে ভিটামিন বি, সি বেরিয়ে যাবে। বরং, ডালের উপর যে ফেনা উৎপন্ন হয় সেটা ফেলে দেবেন।