Weight Loss Without Gym: জিমে না গিয়েও ৭ দিনে ৫ কেজি ওজন কমাতে পারেন, শুধু মানতে হবে এই একটা নিয়ম

Weight Loss Diet: শুধুমাত্র সুন্দর চেহারার অধিকারী হওয়ার জন্য যে রোগা হবেন, এমন নয়। নিজেকে সুস্থ রাখার জন্য দেহের সঠিক ওজন বজায় রাখা দরকার। আর এই ওজন কমানোর জন্য অনেকেই জিমে গিয়ে শরীরচর্চা করেন। সমস্যা হল, ওয়ার্কআউটের পরও ওজন মেশিনের কাঁটা এক চুল সরে না। ভুল কোথায় হচ্ছে?

Weight Loss Without Gym: জিমে না গিয়েও ৭ দিনে ৫ কেজি ওজন কমাতে পারেন, শুধু মানতে হবে এই একটা নিয়ম
বর্তমানে ছোট থেকে বড়- অনেকেই ওবেসিটির সমস্যায় ভোগেন। দেহের ওজন অতিরিক্ত হলে উচ্চ রক্তচাপ থেকে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই দেহের ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি
Follow Us:
| Updated on: May 23, 2024 | 11:11 AM

ডায়াবেটিস হোক বা কোলেস্টেরল, সবচেয়ে বিরক্তিকর হল বাড়তি ওজন। আজকাল ওবেসিটির জেরে ক্রনিক অসুখ বাসা বাঁধছে শরীরে। শুধুমাত্র সুন্দর চেহারার অধিকারী হওয়ার জন্য যে রোগা হবেন, এমন নয়। নিজেকে সুস্থ রাখার জন্য দেহের সঠিক ওজন বজায় রাখা দরকার। আর এই ওজন কমানোর জন্য অনেকেই জিমে গিয়ে শরীরচর্চা করেন। সপ্তাহে ৫দিন প্রায় ২ ঘণ্টা করে জিমে সময় কাটান। কিন্তু সমস্যা হল, ওয়ার্কআউটের পরও ওজন মেশিনের কাঁটা এক চুল সরে না। ভুল কোথায় হচ্ছে?

শরীরের অন্যান্য অংশের তুলনায় পেটের মেদ ঝরানো বেশ কঠিন। তবে অসম্ভব নয়। এমনকি জিমে না গিয়েও আপনি ওজন কমাতে পারেন। জিমে গিয়েও যদি ওজন না কমে, বুঝবেন ভুল হচ্ছে ডায়েটে। ওজন কমাতে গেলে খাওয়া-দাওয়া নিয়ে বিশেষ সচেতন থাকতে হবে। আপনি যদি ডায়েট ঠিকমতো করেন, তাহলে জিমে না গিয়েও তলপেটের মেদ ঝরবে। বাড়িতে যদি দড়ি লাফ, যোগাসন করেন, কিংবা সাঁতার কাটা, হাঁটাহাঁটি করা, নাচার মতো শরীরচর্চা করেন, তাহলে সহজেই ওজন কমবে। এমন কাজ করতে হবে, যাতে কায়িক পরিশ্রম হয়। আর ডায়েটের ক্ষেত্রে কী-কী বিষয় মাথায় রাখতে হবে, দেখে নিন।

ওজন কমাতে গেলে ডায়েটের ক্ষেত্রে যা কিছু মেনে চলবেন-

এই খবরটিও পড়ুন

  • খাবারে প্রচুর পরিমাণে ফাইবার রাখুন।  ফাইবারে সমৃদ্ধ ফল, সবজি বেশি করে খেলে পেট দীর্ঘক্ষণ ভর্তি থাকে এবং খিদেও কম পায়।
  • বাইরের খাবার খাওয়া কমাতে হবে। সফট ড্রিংক্স থেকে শুরু করে রোল, চাউমিন, মোমো, পিৎজা, বিরিয়ানি খাওয়া চলবে না। প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন।
  • মেটাবলিজম বৃদ্ধি করার জন্য গ্রিন টি, আদার মতো খাবার ডায়েটে রাখুন।
  • খাবারে প্রোটিনের পরিমাণ বাড়ান। পাশাপাশি ক্যালোরির পরিমাণ কমান।
  • আপনার ৩ বেলার খাবারকে ৬ ভাগে ভাগ করে খান। আর প্রতিবার খাবার খাওয়ার ৩০ মিনিট আগে ও পরে প্রচুর পরিমাণে জল খান।
  • টিভি, ফোন দেখতে দেখতে খাবার খাবেন না। ভাল করে চিবিয়ে খান। আর মদ্যপান, ধূমপানও এড়িয়ে চলুন।