ঘুম আসছে না, পিল নয় খান এইসব খাবার !

যতই চেষ্টা করুন কিছুতেই আসছে না ঘুম। ভাবছেন এখন একমাত্র উপায় হল ঘুমের ওষুধ। কিন্তু জানেন কি শোয়ার কিছুক্ষণ আগে যদি এই খাবারগুলো খান তাহলেই হয়ে যাবে ম্যাজিক। খুব সহজেই চলে আসবে ঘুম।

ঘুম আসছে না, পিল নয় খান এইসব খাবার !
প্রতিকী ছবি
Follow Us:
| Updated on: Jun 12, 2021 | 10:33 PM

সারাদিন নানা কাজ করার পরও কিছুতেই রাতে ঘুম আসছে না৷ ঘুম ঘুম ভাব আছে কিন্তু কিছুতেই ঘুম আসছে না৷ ভাবছেন ঘুমের ওষুধ হতে একমাত্র সেভিয়র। যদি এইটা ভেবে থাকেন তাহলে খুব ভুল ভাবছেন৷ ঘুমের ওষুধে অনেক সময় পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে৷ কিন্তু শুতে যাওয়ার আগে যদি এই খাবার গুলো খান তাহলে অনায়াসে চলে আসবে ঘুম।

দুধের সঙ্গে যদি পোস্ত মিশিয়ে খান তাহলে খুব সহজেই নেমে আসবে ঘুম। উষ্ণ দুধ এমনিতেই শরীরের পক্ষে ভাল। আর এই উষ্ণ দুধে কিছুটা পোস্তর দানা মিশিয়ে দিলে তা শরীরকে শান্ত করে। স্ট্রেসের পরিমাণ অনেকটা কমিয়ে দেয়৷ শোয়ার আধ ঘণ্টা আগে যদি এই এই পোস্ত মেশানো দুধ খাওয়া যায়। তাহলেই দেখবেন ম্যাজিক।

পাকা কলা অনেকেই খেতে পছন্দ করেন না৷ কিন্তু জানেন কি পাকা কলায় থাকে প্রচুর পরিমাণ পটাশিয়াম আর ম্যাগনেশিয়াম। যা মানসিক শান্তি বাড়ায়। অযথা উৎকন্ঠা দূর করে। এছাড়া এই ফলে থাকে পর্যাপ্ত পরিমাণ শর্করা এবং মেলাটোনিন। যা সহজে ঘুম আনতে সাহায্য করে।

বাদামে যেমন থাকে প্রচুর ম্যাগনেশিয়াম তেমনিই পেশী শিথিল করতেও সাহায্য করে। অ্যালমন্ড বাদাম মেলাটোনিনের উৎস৷ মেলাটোনিনই বুঝিয়ে দেয় কখন ঘুমিয়ে পরা দরকার। এছাড়াও থাকে ট্রিপ্টোফ্যান যা খুব সহজেই চোখে ঘুম এনে দেয়৷