Cooking Hacks: গরম জলে মিশিয়ে নিন এই উপাদান, পরোটা হবে নরম তুলতুলে

Paratha Recipe: সঠিক উপায়ে ময়দা বা আটা মাখলে আপনি নরম তুলতুলে পরোটা অবশ্যই পেতে পারেন। কীভাবে সম্ভব? চলুন দেখে নেওয়া যাক...

Cooking Hacks: গরম জলে মিশিয়ে নিন এই উপাদান, পরোটা হবে নরম তুলতুলে
TV9 Bangla Digital

| Edited By: megha

Sep 21, 2022 | 5:38 PM

সকালের জলখাবারে হোক বা রাতের ডিনারে, মাংস দিয়ে নরম তুলতুলে পরোটা জমিয়ে দিতে পারে সব কিছু। কিন্তু এই ‘নরম তুলতুলে’ পরোটাই তো ঠিকভাবে হয় না। যতই আপনি গরম জল দিয়ে ডো তৈরি করুন। খাওয়ার সময় সেই শক্ত হয়ে যায় পরোটাগুলো। ময়দা মাখার সময় কম জল ব্যবহার করলে পরোটা নরম হয়ে যেতে পারে। আসলে ময়দার মধ্যে কার্বোহাইড্রেট, ডায়েটারি ফাইবার, স্টার্চ থাকে যা তেল দিয়ে পরোটা ভাজার সময় রাসায়নিক বিক্রিয়া ঘটায়। এর ফলে পরোটা দীর্ঘক্ষণ পর্যন্ত নরম থাকে না। কিন্তু সঠিক উপায়ে ময়দা বা আটা মাখলে আপনি নরম তুলতুলে পরোটা অবশ্যই পেতে পারেন। কীভাবে সম্ভব? চলুন দেখে নেওয়া যাক…

ময়দা মাখার আগে চালনি দিয়ে ভাল করে চেলে নেবেন। গরম জলে ময়দা মাখলেও নরম হয় না? গরম জলের সঙ্গে অল্প পরিমাণ গরম দুধ মিশিয়ে নিন। এবার এটা দিয়ে ময়দা মাখতে পারেন। এছাড়াও আপনি ছানার জল ব্যবহার করতে পারেন ময়দা মাখার সময়। তবে সবচেয়ে সহজ উপায় হল গরম জলের সঙ্গে দুধের মিশ্রণ।

গরম জল ও দুধের মিশ্রণে এক চামচ পরিমাণ চিনি এবং সামান্য তেল বা ঘি কিংবা ঘি ব্যবহার করুন। প্রয়োজনে আপনি বাটার মিল্কও ব্যবহার করতে পারেন। এতে পরোটা নরম হবে। আর যদি কুলচা স্বাদের পরোটা তৈরি করতে চান তাহলে টক দই ব্যবহার করতে পারেন। এই ক্ষেত্রে জল কিংবা দুধের প্রয়োজন পড়বে না। টক দইকে ফেটিয়ে নিন এবং সেটা দিয়েই ময়দা মেখে নিন। এতে পরোটার স্বাদও বদলে যাবে।

পরোটাকে নরম করার জন্য আপনি ময়দা মাখার সময় এক চিমটে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন। প্রথমে গরম জলে এক চিমটা বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর সেটা দিয়ে ডো বানিয়ে নিন। ময়দা মাখার সময় যেমন এই টোটকাগুলো মেনে চলবেন, তেমনই ময়দা মাখার পরও আপনাকে বাড়তি কিছু নিয়ম মেনে চলতে হবে। তবেই পরোটা হবে তুলতুলে নরম।

পরোটার ডো তৈরি হওয়া মাত্রই বেলবেন না। জল ও দুধ দিয়ে হালকা করে ময়দা মেখে ২০ মিনিট সেটা রেখে দিন। তারপর আবার সেটাকে ভাল করে মাখুন। এবার একটা সুতির কাপড় ঢাকা দিয়ে ময়দা মাখাটা ঘণ্টাখানেক রেখে দিন। কাপড়টা যদি ভিজে হয় তাহলে পরোটা আরও নরম হবে।

এই খবরটিও পড়ুন

পরোটা বেলার সময় অতিরিক্ত ময়দা ছড়াবেন না। সামান্য পরিমাণ ময়দা নিন যাতে বেলনচাকির সঙ্গে পরোটা আটকে না যায়। রুটি তৈরির সময়ও আপনি পদ্ধতি মেনে চলতে পারেন। এতে রুটি ফুলকো ও নরম হবে। সবচেয়ে ভাল হয় যদি আপনি পরোটা বেলার সময় ময়দার বদলে তেল ব্যবহার করেন। পরোটার লেচিতে তেল মাখিয়ে সেটা বেলে নিন। এতে পরোটা বেলনচাকির গায়ে আটকে যাবে না এবং পরোটা নরম হবে। এরপর প্যানে পরোটাগুলো ভাল করে ভেজে নিন। এই উপায়ে পরোটা বানিয়ে দেখুন। নরম তুলতুলে হবেই।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla