Cucumber-Curd for Weight Loss: ২ সপ্তাহ শসা-দই খেলেই চেহারা হবে মেদহীন আর গরমে শরীর থাকবে তরতাজা

Cucumber Raita Recipe: গরমে যদি ফুরফুরে থাকতে চান এবং ওজন কমাতে চান তাহলে শসা ও টক দইয়ের রায়তা বানিয়ে নিন।

Cucumber-Curd for Weight Loss: ২ সপ্তাহ শসা-দই খেলেই চেহারা হবে মেদহীন আর গরমে শরীর থাকবে তরতাজা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 6:52 PM

উষ্ণতার তাপমাত্রা বেড়েছে। যত সময় এগোবে তাপমাত্রা আরও বাড়বে। গরমের মধ্যে শরীরকে তরতাজা রাখা জরুরি। এই অবস্থায় যদি আবার ওজন কমাতে হয় তাহলে মেহনত করতে হবে দ্বিগুণ। কিন্তু ডায়েটে যদি শসা ও টক দই থাকে, তাহলে আর কোনও চিন্তা নেই। শসা ও টক দই দুটোই স্বাস্থ্যকর খাবার, যা গরমে শরীরকে ঠান্ডা রাখে এবং ওজন কমাতে সাহায্য করে।

ওজন কমানোর ক্ষেত্রে টক দইয়ের ভূমিকা অনেক। টক দইয়ের মধ্যে ফ্যাট বা ক্যালোরির পরিমাণ খুব কম। সুতরাং, রোজ টক দই খেলে ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। অন্যদিকে, টক দইয়ের মধ্যে ভাল ব্যাকটেরিয়া রয়েছে। এটি অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। এতে হজম ক্ষমতা উন্নত হয়। এই প্লাস পয়েন্টও ওজন কমানোর সঙ্গে যুক্ত। অন্যদিকে, গরমে টক দই খেলে শরীর ঠান্ডা থাকবে। তাছাড়া টক দই হৃদরোগের ঝুঁকি, স্ট্রোকের আশঙ্কা কমাতেও সাহায্য।

টক দইয়ের সঙ্গে যদি শসা মিশিয়ে খান, তাহলে আরও উপকার পাবেন। গরমে শসা দারুণ উপযোগী। এই ফলের মধ্যে জলের পরিমাণ বেশি থাকে। এটি গরমে শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। শসার মধ্যে ক্যালোরির পরিমাণ নেই বললেই চলে। ফ্যাটের পরিমাণও খুব কম। তার উপর ভিটামিন এ, বি এবং কে-এর মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে শসার মধ্যে। গবেষণায় দেখা গিয়েছে, ১৫ দিন একটানা শসা খেলে ৭ কিলো পর্যন্ত ওজন কমতে পারে। এক সপ্তাহে ৬ কিলো পর্যন্ত ওজন কমাতে পারেন।

নানা উপায়ে আপনি শসা ও টক দই খেতে পারেন। কিন্তু সবচেয়ে ভাল উপায় হল যদি রায়তা বানিয়ে খান। সাধারণত শসা স্যালাদ বানিয়ে খাওয়া হয়। আর ফলের সঙ্গে কিংবা ওটস দিয়ে প্রায়শই টকদই খেয়ে থাকেন। কিন্তু গরমে যদি ফুরফুরে থাকতে চান এবং ওজন কমাতে চান তাহলে শসা ও টক দইয়ের রায়তা বানিয়ে নিন। সকালের জলখাবারের সঙ্গে আপনি শসা ও টক দইয়ের রায়তা খেতে পারেন। আবার দুপুরে ভাতের সঙ্গে খেতে পারেন এই পদ। দেখে নিন শসা ও টক দইয়ের রায়তার সহজ রেসিপি…

শসা ও টক দইয়ের রায়তার রেসিপি-

দেড় কাপ শসা ভাল করে কুচিয়ে নিন। এক কাপ টক দই নিন। টক দইয়ের সঙ্গে স্বাদমতো নুন, স্বাদ অনুযায়ী চিনি, ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চিমটে লাল লঙ্কার গুঁড়ো এবং এক চামচ পুদিনা কুচি মিশিয়ে দিন। উপকরণগুলো দইয়ের সঙ্গে মিশিয়ে নেওয়ার পর ভাল করে ফেটিয়ে নেবেন। প্রয়োজনে অল্প চাট মশলা দিতে পারেন। শেষে এতে শসা কুচি মিশিয়ে দিন।