Chicken Curry: পোস্ত আর চিকেন দুটোই কি খুব প্রিয়? এই রেসিপিটা রইল আপনার জন্য…

Poppy Seeds: বাঙালির রান্নাঘরে পোস্ত থাকবে না, তা হয় না। পোস্ত দিয়ে চিকেন রাঁধতে বেশি সময় লাগবে না। এই রেসিপি রাঁধতে যে হরেক রকম সামগ্রীর প্রয়োজনও নেই।

Chicken Curry: পোস্ত আর চিকেন দুটোই কি খুব প্রিয়? এই রেসিপিটা রইল আপনার জন্য...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 1:58 PM

চিকেন হল এমন একটি খাবার যা নিমেষে মুড বদলে দিতে পারে আপনার। চিকেন নিয়ে নানা ধরনের এক্সপেরিমেন্ট করা যায়। সবজি থেকে শুরু করে বিভিন্ন ধরনের মশলার সঙ্গে ফিট বসে চিকেন। কিন্তু সময়ের অভাবে চিকেন স্ট্রু কিংবা চিকেন কষা ছাড়া আর কোনও রান্নাই সেভাবে করা হয়ে ওঠে না। আর হাতে একটু বেশি সময় থাকলে রেঁধে নেন চিলি চিকেন। কিন্তু চিকেনকে যদি একটু অন্যরূপে দেখতে চান, তাহলে ট্রাই করতে পারেন পোস্ত চিকেনের সহজ রেসিপি। বাঙালির রান্নাঘরে পোস্ত থাকবে না, তা হয় না। পোস্ত দিয়ে চিকেন রাঁধতে বেশি সময় লাগবে না। আর এই রেসিপি রাঁধতে যে হরেক রকম সামগ্রীর প্রয়োজন তাও কিন্তু নয়। অল্প সময়ে কম সামগ্রী দিয়ে আপনি পোস্ত চিকেন রেঁধে নিতে পারবেন। পাশাপাশি জমে যাবে আপনার উইকএন্ডও। তাহলে চলুন দেখে নেওয়া যাক, পোস্ত চিকেনের সহজ রেসিপি।

পোস্ত চিকেন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ: 

৩ কেজি মুরগির মাংস, ৪ চামচ সাদা তেল, ফোড়নের জন্য গোটা গরম মশলা, ১ চামচ গুঁড়ো গরম মশলা, ১ কাপ কুচানো পেঁয়াজ (এ ক্ষেত্রে সাদা পেঁয়াজ হলে সবচেয়ে ভাল), ৪ চামচ পোস্ত বাটা, ২ বড় চামচ আদা ও রসুন বাটা, ১ চামচ কাঁচা লঙ্কা বাটা, ১০০ গ্রাম দই, অর্ধেক কাপ দুধে এক চিমটে জাফরান ভেজানো, ১ চামচ ঘি, স্বাদ অনুযায়ী নুন এবং অল্প পরিমাণ চিনি।

পোস্ত চিকেন তৈরি করার সহজ পদ্ধতি: 

মাংসটা টক দই দিয়ে ম্যারিনেট করে রাখুন। ১ ঘণ্টা ম্যারিনেট করে রাখলেই যথেষ্ট। এরপর এই মাংসটা সেদ্ধ করে নিন। চিকেন সেদ্ধ করার জলটা রেখে দেবেন। এবার কড়াইতে সাদা তেল গরম করুন। এতে তেজপাতা, ছোট এলাচ, দারুচিনি, লবঙ্গ, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এরপর এতে পেঁয়াজ কুচিগুলো দিয়ে দিন। পেঁয়াজটা ভাজতে থাকুন। পেঁয়াজের রঙ বদলাতে শুরু করলে এতে ধীরে পোস্ত বাটা, আদা ও রসুন বাটা, কাঁচা লঙ্কা বাটা দিয়ে দিন। স্বাদের জন্য অল্প পরিমাণ চিনি দিন। স্বাদ অনুযায়ী নুন দিয়ে দিন। মশলাটা ভাল করে কষতে থাকুন। মশলাটা কষা হয়ে এলে এবার এতে সেদ্ধ করে রাখা মাংসটা দিয়ে দিন। মাংসটা কড়াইতে দিয়ে ভাল করে কষতে থাকুন। এবার এতে দুধে গুলে রাখা জাফরানটা দিয়ে দিন। মাংসের সঙ্গে মশলাটা ভাল ভাবে মিশে গেলে এতে এক চামচ ঘি দিয়ে দিন। ব্যস তৈরি পোস্ত চিকেন। রুটি বা পরোটা দিয়ে পরিবেশন করতে পারেন পোস্ত চিকেন।