Detox Water: শীতজুড়ে সর্দি-কাশি, হজমের গোলমাল লেগে রয়েছে? ভরসা রাখুন এই ডিটক্স ওয়াটারে

Moringa Water For Immunity: এখন সুস্থ থাকার একমাত্র উপায় সজনে পাতা। এই সজনে পাতা আপনি সারা বছর পেয়ে যাবেন। কিন্তু কীভাবে এই পাতা খাবেন? দেখে নিন...

Detox Water: শীতজুড়ে সর্দি-কাশি, হজমের গোলমাল লেগে রয়েছে? ভরসা রাখুন এই ডিটক্স ওয়াটারে
ইমিউনিটি বাড়াতে চুমুক দিন সজনে পাতার জলে...Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2022 | 6:44 AM

হঠাৎ করে নেমে গিয়েছে তাপমাত্রা। সেই সঙ্গে বেড়ে চলেছে রোগ-সংক্রমণ। পাশাপাশি মাথাচাড়া দিয়ে উঠছে কোভিড। সেই সঙ্গে বাড়ছে ওমিক্রনের নতুন সাব-ভ্যারিয়েন্টের আতঙ্ক। সব মিলিয়ে এখন সুস্থ থাকাই একমাত্র উদ্দেশ্যে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বিশেষজ্ঞেরা বার বার জোর দেন শাক-সবজি, তাজা ফল, বাদাম, ডাল, প্রোটিন সমৃদ্ধ খাবারের উপর। কিন্তু তারপরেও সামান্য ঠান্ডা লাগলেই জ্বরে পড়ে যান বেশিরভাগ মানুষ। তাছাড়া শীতে জল কম খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা থেকেই থাকে। সুতরাং, বছর শেষ হলেও আপনাকে এমন পুষ্টিকর খাবার বেছে নিতে হবে যা আপনাকে সারা বছর সুস্থ রাখবে।

শীতে সুস্থ থাকতে কী খাবেন?

আজকাল সজনে ডাঁটার পাশাপাশি এর ফুল, পাতারও চাহিদা বাড়ছে। বিশেষজ্ঞেরা বলছেন, সজনে সুপারফুড। যদিও বাঙালিদের মধ্যে প্রথম থেকেই জনপ্রিয় সজনে ডাঁটা ও সজনে ফুল। কিন্তু এই দুটোরই মরশুম এখন নয়। তাজা সজনে ডাঁটা পাওয়া জন্য আপনাকে অপেক্ষা করতে হবে গরমকাল পর্যন্ত। আর সজনে ফুল পাওয়া যায় ফেব্রুয়ারি-মার্চ মাস নাগাদ। সুতরাং, এখন সুস্থ থাকার একমাত্র উপায় সজনে পাতা। এই সজনে পাতা আপনি সারা বছর পেয়ে যাবেন। আর যদি সজনে পাতার গুঁড়ো সংরক্ষণ করে রাখেন, তাহলে তো আর কোনও চিন্তাই নেই।

সজনে পাতার স্বাস্থ্য উপকারিতা-

ওজন কমানো থেকে শুরু করতে হার্টকে ভাল রাখতে সাহায্য করে সজনে পাতা। সজনে পাতার মধ্যে প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেলে পরিপূর্ণ সজনে পাতা শরীরকে নানাভাবে উপকৃত করে। এটি ওজন কমায়, বদহজম, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে, রোগ প্রতিরোধের ক্ষমতায় বাড়ায়, ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখে, রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে।

যে ভাবে সজনে পাতাকে ডায়েটে রাখবেন-

মাছের ঝোল, তরকারিতে সজনে পাতা দিয়ে দিতে পারেন। এতে উপকার পাবেন। কিন্তু সারাবছর যদি সজনে পাতার উপকারিতা পেতে চান তাহলে সজনে পাতার জল পান করুন। আর এর জন্য প্রয়োজন সজনে পাতার গুঁড়ো। তাজা সজনে পাতাকে রোদে শুকিয়ে তার গুঁড়ো বানিয়ে নিন। এবার এটা এয়ার টাইট কৌটোতে ভরে রেখে দিন।

সজনে পাতার জল কীভাবে বানাবেন?

এক গ্লাস জল গরম করুন। এতে ১-২ টেবিল চামচ সজনে পাতার গুঁড়ো মিশিয়ে দিন। এতে এক চিমটি বিটনুন ও ২ টেবিল চামচ মধু মিশিয়ে দিন। হালকা গরম অবস্থায় এই ডিটক্স জলটা পান করুন। সকালে খালি পেটে পান করবেন। এটি আপনার শরীর থেকে সমস্ত দূষিত পদার্থ বের করে দেবে। এতেই রোগের ঝুঁকি কমে যাবে।