Orange Recipe: অনেক হল গাজরের হালুয়া, এবার ডেজার্টের স্বাদ বদলে হোক কমলালেবুর রসে

Dessert Recipe: আপনি যদি কমলালেবু দিয়ে নতুন পদ বানাতে চান, তাহলে গাজরের বদলে কমলালেবুর হালুয়া বানিয়ে নিন।

Orange Recipe: অনেক হল গাজরের হালুয়া, এবার ডেজার্টের স্বাদ বদলে হোক কমলালেবুর রসে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 09, 2023 | 8:00 AM

শীত আর কমলালেবুর বন্ধুত্ব অটুট। শীতের রোদে পিঠ দিয়ে কমলালেবু খাওয়ার মজাটাই আলাদা। বাজার জুড়েও এখন কমলালেবুর ছড়াছড়ি। তবে শুধু কমলালেবু খেলে চলবে? কমলালেবু দিয়ে আপনি নানা ধরনের পদও বানিয়ে নিতে পারেন। শীতের দিনে অনেকেই গাজরের হালুয়াও খান। গাজরের হালুয়া অবশ্যই সুস্বাদু। কিন্তু আপনি যদি কমলালেবু দিয়ে নতুন পদ বানাতে চান, তাহলে গাজরের বদলে কমলালেবুর হালুয়া বানিয়ে নিন। শীতের মরশুমে কমলালেবু খাওয়ার বেশ সুবিধা রয়েছে। কমলালেবুর মধ্যে ভিটামিন সি রয়েছে যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

যাঁরা ভাবছেন হালুয়া খেলে আপনার রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে, ভুল ভাবছেন। কমলালেবুর হালুয়া খেলে আপনাকে সুগার লেভেল নিয়ে ভাবতে হবে না। আর যদি চিনির বদলে গুড় ব্যবহার করেন তাহলে বেশি উপকারিতা মিলবে। চিনি স্বাস্থ্যের জন্য এড়িয়ে চলাই ভাল। তার চেয়ে শীতে গুড় অনেক বেশি উপকারী। গুড় খেলেও আপনার সুগার লেভেল বাড়বে না। পাশাপাশি শীতে গুড় খেলে এটি আপনার শ্বাসযন্ত্রকে পরিষ্কার রাখতে সাহায্য করে। হালুয়াতে গুড় দিলে এটি মিষ্টি স্বাদ বজায় রাখবে। কিন্তু আপনি যদি হালুয়াতে চিনি ব্যবহার করেন তাহলে সমস্যায় পড়তে পারেন। চিনি কখনওই স্বাস্থ্যের জন্য ভাল নয়। এক্ষেত্রে ডায়াবেটিসের রোগীদের জন্য বিষ চিনি। কমলালেবু, গুড় দুটোই বরং স্বাস্থ্যের জন্য ভাল। তাহলে চলুন দেখে নেওয়া যাক কমলালেবুর হালুয়ার রেসিপি।

কমলালেবুর হালুয়া তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:

১ টা কমলালেবুর রস, ১ কাপ সুজি, ১ কাপ গুড়, ১/২ কাপ দুধ, ১/২ কাপ কনডেন্স মিল্ক, ১/২ চা চামচ এলাচ গুঁড়ো, ৩ চা চামচ ঘি, ২ চা চামচ লেবুর রস, এক মুঠো আমন্ড, কাজু ও পেস্তার কুচি।

কমলালেবুর হালুয়া তৈরি করার পদ্ধতি:

প্রথমে কড়াইতে ঘি গরম করুন। এবার এতে সুজি দিয়ে দিন। এবার এতে দুধ ও কনডেন্স মিল্ক দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এবার এতে গুড় ও এলাচ গুঁড়ো দিয়ে দিন। মিশ্রণটি ঘন হয়ে এলে কমলালেবুর রস দিয়ে দিন। ভাল করে নাড়াচাড়া করুন। হালুয়া তৈরি হয়ে এলে নামিয়ে নিন। এবার উপর দিয়ে আমন্ড, কাজু ও পেস্তার কুচি ছড়িয়ে দিন। আপনি চাইলে ঘিয়ের সঙ্গে সুজি ভাজার সময়ও আমন্ড, কাজু ও পেস্তার কুচি দিয়ে দিতে পারেন। এতেও হবে। ডেজার্ট হিসেবে আপনি এই কমলালেবুর হালুয়া খেতে পারেন।