Chicken tikka masala: ব্রিটেনে জাতীয় খাবারের তকমা পেল পঞ্জাবি চিকেন টিক্কা মশালা!আমরা নয়, বলছে গুগল

National Dish Of UK: চিকেন টিক্কা মশালার উৎপত্তি নিয়ে যতই বিতর্ক থাক না কেন ব্রিটেনেও কিন্তু সমান জনপ্রিয় এই ডিশ। এমনকী ব্রিটেনের জাতীয় খাবার এই চিকেনের এই ডিশ। কীভাবে? জানুন...

Chicken tikka masala: ব্রিটেনে জাতীয় খাবারের তকমা পেল পঞ্জাবি চিকেন টিক্কা মশালা!আমরা নয়, বলছে গুগল
ব্রিটেনেও জনপ্রিয় দেশি চিকেন টিক্কা মশালা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 6:10 PM

শীতের দিনে টিক্কা খেতে কার না ভাললাগে। আর তা যদি হয় চিকেনের তা হলে তো কথাই নেই। ভারতীয় রেস্তোরাঁয় কয়েক দশক ধরে জনপ্রিয় এই খাবার। সেই সঙ্গে ব্রিটেনের ভারতীয় রেস্তোরাঁতেও দারুণ কদর রয়েছে এই পদটির। তবে জানেন কী ব্রিটেনের জাতীয় খাবারও এই চিকেন টিক্কা মশলা?বিশ্বাস হচ্ছে না! একবার গুগল সার্চ করেই দেখুন। তবে টিক্কার উৎপত্তি নিয়ে কিন্তু নানা বিতর্ক রয়েছে।

অনেকেই মনে করেন পাকিস্থানের শেফ আলি আহমেদ আসলাম ক্লাসিক চিকেন টিক্কার সঙ্গে নিজস্ব সসের মিশ্রণে বানিয়ে ফেলেন এই টিক্কা। সেই গুপ্ত সসের সঙ্গে তিনি মিশিয়ে দেন টমেটোর গ্রেভি। সেখান থেকেই এই টিক্কার উৎপত্তি।

আবার কয়েকশো বছর আগে যখন তন্দুর বানানো হয়, তখন থেকেই গোটা মুরগির রোস্ট চল করা শুরু হয়। মুরগির হাড় গলায় বিঁধে যেতে পারে এই ভয়ে বাবর মাংস থেকে দূরে থাকতে চাইতেন। পরবর্তীতে তিনি তাঁর বার্বুচিদের হুকুম করেন তাঁর জন্য হাড় ছাড়া মাংস রান্না করতে সেখান থেকেই টিক্কার জন্ম।

অনেকে বলেন উনিশ শতকে এক বাংলাদেশি বার্বুচির হাত ধরেোই টিক্কা প্রবেশ করে ব্রিটেনে। টমেটোর গ্রেভি, মশলা আর টকদই দিয়ে বাঁধা সেই মাংস আলোড়ন ফেলেছিল ব্রিটেনে। ২০০১ সালে, ব্রিটিশ মন্ত্রী রবিন কুক এই খাবারকে সোশ্যাল মার্কেটের ফাউন্ডেশনের সভায় সে দেশের জাতীয় খাবারের আখ্যা দেন। অনেকের মতে, পঞ্জাবি বাটার চিকেন মশলাই (Chicken Butter Masala) পরবর্তীতে চিকেন টিক্কা মশালা হয় (Chicken tikka masala)। স্বাধীনতার পর পঞ্জাব থেকে যখন লোকজন উফরোপে পাড়ি জমানো শুরু করেন তখন সঙ্গে করে নিয়ে যান এই রেসিপিও।

সময়টা ১৯৬০। সেখানকার এক রেস্তোরাঁয় এক সাহেব এই চিকেন টিক্কা খেতে গিয়ে দেখেন ডিশটি তাঁর কাছে বড়ই শুকনো ঠেকছে। তারপর তিনি এক বাংলাদেশের শেফকে অনুরোধ করেন মাখো মাখো করে যদি এই চিকেন বানানো যায়। এরপর ওই বাংলাদেশের বার্বুচী দউ, টমেটো, মশলা, সস সহযোগে গ্রেভি বানিয়ে টিক্কা মশলা বানিয়ে সাহেবকে খাওয়ান। এতে তিনি খুবই খুশি হয়েছিলেন। আর তাই এখান থেকেই অনেকে আবার দাবি করেন, চিকেন টিক্কা মশালা নাকি প্রথম বার্মিংহ্যামেই তৈরি হয়েছিল।

তবে রবিন কুক তাঁর সেই বক্তব্যে উল্লেখ করেছিলেন, ‘চিকেন টিক্কামশালা শুধুই যে ব্রিটেনের জাতীয় খাবার তাই নয়। সবচেয়ে জনপ্রিয় খাবারও। ব্রিটেন যে বাইরের কোনও খাবারকেও নিজের মত করে আপন করে নিতে পারে এবং ভালবাসতে পারে এটা তারই উদাহরণ। তবে চিকেন টিক্কা কিন্তু ভারতীয় খাবার’।

দ্য গার্ডিয়ানে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, ব্রিটিশরা তাঁদের চেনা মাংসের স্বাদ বদলের জন্য গ্রেভিতে মাখা চিকেন চেয়েছিলেন। সেখান থেকেই ভারতীয় বাটার চিকেন স্বাদে অদল বদল হয়ে বাংলাদেশের শেফের হাত ধরে চিকেন টিক্কা হয়।

তবে উৎপত্তি নিয়ে যাই হোক না কেন স্বাদে গন্ধে চিকেন টিক্কা মশলা অতুলনীয়।

আরও পড়ুন: Chicken Tikka Masala: টম ক্রজের পছন্দের এই ডিশ এবার বাড়িতেই বানিয়ে ফেলুন