Fish Recipe: ভেটকি-ইলিশ তো অনেক হল, এবার কলাপাতায় মৌরলার পাতুরি রেঁধে স্বাদ বদলান

Bengali Recipe: এতদিন মৌরালা মাছের ঝাল, টক, ভাজা খেয়ে এসেছেন, এবার রান্নায় চমক দিতে সহজ উপায়ে বাড়িতে বসেই এই রেসিপিটি বানিয়ে ফেলতে পারবেন। কীভাবে করবেন, কী কী লাগবে, সবটা জেনে নিন এখানে...

Fish Recipe: ভেটকি-ইলিশ তো অনেক হল, এবার কলাপাতায় মৌরলার পাতুরি রেঁধে স্বাদ বদলান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 11:09 AM

বাঙালি বরাবরই ভোজনরসিক। আর মাছ অন্তপ্রাণ এই জাতির পাতে গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে এক টুকরো মাছ না হলে দুপুরের খাবার হজম হয় না। বাংলার সংস্কৃতিতে পাতুরি এখন নয়া ট্রেন্ড। কারণ যে কোনও উত্‍সব বা অনুষ্ঠানে তো বটেই, মন চাইলেই বাড়িতেও মাছের পাতুরি বানিয়ে ফেলছেন অধিকাংশ।

মাছের যে কোনও পদই বাঙালির কাছে আপন। আমিষ-নিরামিষ যে কোনও পদর পাতুরি এখন বাঙালির রসনাতৃপ্তিতে অপরিহার্য। সাধারণত ভেটকি বা ইলিশ মাছের পাতুরির রেসিপিই দেখে আসা হয়েছে, এবার বাড়িতে সহজেই বানাতে পারবেন অন্য স্বাদের মৌরালার পাতুরি। সর্ষে, পোস্ত, মারকেল বাটা দিয়ে তৈরি এই সুস্বাদু ও অন্য স্বাদের এই রেসিপিটি ভাত, পোলাও, সবকিছুর সঙ্গেই পরিবেশন করতে পারবেন। মৌরালা মাছ গ্রামবাংলায় সাধারণত দেখা গেলেও, শহরাঞ্চলেও এখনও পর্যন্ত পাওয়া যায়। এতদিন মৌরালা মাছের ঝাল, টক, ভাজা খেয়ে এসেছেন, এবার রান্নায় চমক দিতে সহজ উপায়ে বাড়িতে বসেই এই রেসিপিটি বানিয়ে ফেলতে পারবেন। কীভাবে করবেন, কী কী লাগবে, সবটা জেনে নিন এখানে…

উপকরণ

২জনের জন্য মৌরালার পাতুরি তৈরি করতে হলে, কী কী লাগবে তা দেখে নেওয়া যাক…

মৌরলা মাছ ২০০ গ্রাম, নারকেল অর্ধেক (বাটা), লঙ্কা দিয়ে সরষেবাটা ২ টেবলচামচ, কলাপাতা বা লাউপাতা কয়েকটা, হলুদগুঁড়ো ১ চা-চামচ, কাঁচালঙ্কা ৫-৬টা, নুন স্বাদমতো, সরষের তেল ৩ টেবল চামচ, বাঁধার জন্য সুতো।

পদ্ধতি

মাছ ধুয়ে সামান্য নুন ও হলুদগুঁড়ো দিয়ে মেখে রাখুন। এবার সরষে ও নারকেলবাটা, নুন ও এক টেবলচামচ তেল একসঙ্গে মিশিয়ে মাছগুলোতে মাখিয়ে নিন। এই মিশ্রণ কলাপাতায় রেখে একটা করে কাঁচালঙ্কা দিয়ে মুড়ে সুতো দিয়ে বেঁধে দিন। ননস্টিক প্যানে তেল গরম করে পাতায় মোড়া মাছ দিয়ে কম আঁচে দু’পিঠ বাদামি করে ভেজে নিলেই তৈরি সুস্বাদু মৌরলা মাছের পাতুরি।

আরও পড়ুন: Recipe: স্বাদে-গন্ধে অনন্য এই রেসিপি! অতিথিকে চমক দিতে চটপট বানিয়ে নিতে পারেন মটন পোলাও