পারসি নববর্ষে কী কী স্পেশ্যাল খাবার থাকে মেনুতে জেনে নিন

পারসিদের নববর্ষের খাওয়াদাওয়া ভীষণ আকর্ষণীয়। সেই তালিকার কথা শুনলেই মন ভাল হয়ে যাবে আপনার।

পারসি নববর্ষে কী কী স্পেশ্যাল খাবার থাকে মেনুতে জেনে নিন
নভরোজ
Follow Us:
| Updated on: Mar 20, 2021 | 4:37 PM

নভরোজ ২০২১। জোরোস্ট্রিয়ান ক্যালেন্ডার অনুযায়ী পারসি নববর্ষকে নভরোজ বলা হয়। পারসি ভাষায় ‘নভ’ শব্দের অর্থ নতুন এবং ‘রোজ’-এর অর্থ দিন। পারসি সম্প্রদায় ২০ মার্চ দিনটিকে তাঁদের নতুন বছরের প্রথম দিন বলে উদযাপন করেন। পারসি সম্প্রদায় ‘নভরোজ’-এর দিনে প্রচুর ভালবাসা এবং শুভেচ্ছাবার্তা দিন একে-অপরকে। যা অন্যদের নববর্ষ থেকে একেবারেই আলাদা নয়। এই দিনে পারসিরা বন্ধু এবং আত্মীয়স্বজনকে মিষ্টি, ফুল পাঠান। পারসিদের নববর্ষের খাওয়াদাওয়া ভীষণ আকর্ষণীয়। সেই তালিকার কথা শুনলেই মন ভাল হয়ে যাবে আপনার।

চিকেন ফার্চা

চিকেন ফার্চা

১) চিকেন ফার্চা: পারসি স্টাইলের চিকেন পকোড়াকে চিকেন ফার্চা বলে। এই ধরনের ডিপ ফ্রায়েড চিকেন পকোড়ার ওপরে ডিমের কোটিন দেওয়া থাকে। স্টার্টার হিসেবে খেতে দারুণ।

পারসি মটন কাটলেট

পারসি মটন কাটলেট

২) পারসি মটন কাটলেট: পারসি মটন কাটলেটের বিশেষত্ব হল তাতে আলু থাকে। কড়া করে ভাজা এই পারসি মটন কাটলেট খেতে বেশ মুচমুচে। ৩) সালি বটি: সাবেকি ঘরানার পারসি মটন কারি ‘সালি বটি’ নামে পরিচিত। পারসি রীতি অনুযায়ী এই খাবার করতেই হয় এই দিনে।

আরও পড়্ন : কম সময়ে তৈরি করতে পারবেন এই তিনটি ম্যাঙ্গো স্মুদির রেসিপি

৪) পত্রা নি মাচি: যারা মাছ খেতে ভালবাসেন তাদের জন্য এই খাবার– পত্রা নি মাচি। সেঁকা মাছের ওপর নারকেল গুঁড়ো, লেবুর রস এবং নুন দিয়ে তৈরি হয় এই রেসিপি।

মাওয়া কেক

মাওয়া কেক

৫) মাওয়া কেক: কোন উৎসবের রাজকীয় ভোজ একটা মিষ্টি ছাড়া কি সম্পূর্ণ হয়? পারসিরা খোয়া-ক্ষীর, ময়দা, মাখন, ডিম দিয়ে বিভিন্ন কেক এবং মিষ্টি বানান। শেষপাতের এই ডেসার্টকে একসঙ্গে মাওয়া কেক বলে।