Loksabha Election 2024 Phase 3: মঙ্গলে তৃতীয় দফা, নজরে বাংলার চার আসন

Lok Sabha Election: ভোটগ্রহণ পর্ব শুরু হবে সকাল ৭টা থেকে। প্রথম দুই দফার ভোট বাংলায় মোটের উপর শান্তিতেই মিটেছে। তৃতীয় দফাতেও সেই ছন্দ ধরে রাখতে সবরকম ব্যবস্থা রাখছে নির্বাচন কমিশন। তৃতীয় দফার ভোটপর্বের জন্য বাংলায় রাখা হচ্ছে মোট ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

Loksabha Election 2024 Phase 3: মঙ্গলে তৃতীয় দফা, নজরে বাংলার চার আসন
ফাইল চিত্র।Image Credit source: Facebook
Follow Us:
| Updated on: May 07, 2024 | 12:10 AM

মালদা ও মুর্শিদাবাদ: সাত দফার লোকসভা নির্বাচন পর্বে আজ তৃতীয় দফার ভোট। মঙ্গলবার বাংলার চার লোকসভা আসনের জনতা-জনার্দন নিজেদের পছন্দের প্রার্থীকে বেছে নেবে। তালিকায় মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ। ভোটগ্রহণ পর্ব শুরু হবে সকাল ৭টা থেকে। প্রথম দুই দফার ভোট বাংলায় মোটের উপর শান্তিতেই মিটেছে। তৃতীয় দফাতেও সেই ছন্দ ধরে রাখতে সবরকম ব্যবস্থা রাখছে নির্বাচন কমিশন। তৃতীয় দফার ভোটপর্বের জন্য বাংলায় রাখা হচ্ছে মোট ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

এক নজরে ভোটের মালদা উত্তর

মালদা উত্তর লোকসভা কেন্দ্রের মধ্যে রয়েছে মোট সাতটি বিধানসভা কেন্দ্র। হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতিপুর, রতুয়া ও মালদা। উনিশের লোকসভা ভোটে মালদা উত্তর ছিল বিজেপির দখলে। বিদায়ী সাংসদ খগেন মুর্মু এবারও লড়ছেন পদ্ম প্রতীকে। তাঁর বিপরীতে তৃণমূল প্রার্থী করেছে প্রাক্তন আইপিএস প্রসূন বন্দ্যোপাধ্যায়কে। কংগ্রেস থেকে ভোটে লড়ছেন মোস্তাক আলম। মূলত ত্রিমুখী এই লড়াইয়ে শেষ পর্যন্ত কার মুখে হাসি ফোটে, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। মালদা উত্তরে এবার মোট ভোটার রয়েছেন প্রায় সাড়ে ১৮ লাখ।

এক নজরে ভোটের মালদা দক্ষিণ

বঙ্গ রাজনীতিতে কংগ্রেসের এখনও যেটুকু শক্তি রয়েছে, তার মধ্যে মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্র একটি। ভরা তৃণমূলের জমানাতেও মালদা দক্ষিণ একপ্রকার কংগ্রেসের শক্ত ঘাঁটি হয়ে রয়ে গিয়েছে। বিদায়ী সাংসদ কংগ্রেসের বর্ষীয়ান নেতা আবু হাসেম খান চৌধুরী ওরফে ডালুবাবু। তবে এবার কংগ্রেসের টিকিটে মালদা দক্ষিণ থেকে ভোটে লড়ছেন ডালুবাবুর ছেলে ঈশা খান চৌধুরী। এবার তাঁর বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করেছে শাহনওয়াজ আলি রায়হানকে। বিজেপির প্রার্থী হয়েছেন শ্রীরূপা মিত্র চৌধুরী। মালদা দক্ষিণের মধ্যে মোট সাতটি বিধানসভা রয়েছে। মানিকচক, ইংরেজবাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর এবং মুর্শিদাবাদ জেলার ফরাক্কা ও সামশেরগঞ্জ। মালদা দক্ষিণে এবার ভোটার সংখ্যা সাড়ে ১৭ লাখেরও বেশি।

এক নজরে ভোটের মুর্শিদাবাদ

মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে এবারের ভোটের অন্যতম চর্চিত আসন। বিদায়ী সাংসদ আবু তাহের খানকে এবারও প্রার্থী করেছে তৃণমূল। আর তাঁর বিপরীতে ভোটে লড়ছেন সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বিজেপির থেকে প্রার্থী করা হয়েছে গৌরিশংকর ঘোষকে। বঙ্গ ভোটে বাম-কংগ্রেস বোঝাপড়ার দিক থেকে এই আসনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। মুর্শিদাবাদের পাশেই রয়েছে বহরমপুর লোকসভা আসন, যা এককথায় প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর দুর্গ বলা হয়। সংখ্যালঘু ভোটব্যাঙ্ক কতটা ফ্যাক্টর হবে মুর্শিদাবাদে? অধীরের লোকেদের কতটা পাশে পাবেন সেলিম? সেদিকে নজর থাকবে রাজনৈতিক মহলের। মুর্শিদাবাদে মোট সাতটি বিধানসঙা কেন্দ্র রয়েছে – ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, হরিহরপাড়া, ডোমকল, জলঙ্গি এবং নদিয়া জেলার করিমপুর।

এক নজরে ভোটের জঙ্গিপুর

বিদায়ী সাংসদ খলিলুর রহমানকে এবারও জঙ্গিপুর থেকে প্রার্থী করেছে তৃণমূল। উনিশের লোকসভা নির্বাচনেই প্রথমবার এখানে ঘাসফুল ফোটাতে পেরেছিল রাজ্যের শাসক শিবির। এককালে প্রণব মুখার্জি লড়তেন জঙ্গিপুর থেকে। কংগ্রেসের দীর্ঘদিনের গড় গত লোকসভা ভোটেই হাতছাড়া হয়েছে। এবার পুরনো গড় পুনরুদ্ধার করতে বামেদের সমর্থন নিয়ে কংগ্রেস প্রার্থী করেছে মোর্তাজা হোসেন বকুলকে। আর বিজেপির থেকে লড়ছেন ধনঞ্জয় ঘোষ। জঙ্গিপুরের মধ্য়ে রয়েছে সাতটি বিধানসভা আসন- সুতি, জঙ্গিপুর, রঘুনাথপুর, সাগরদিঘি, লালগোলা, নবগ্রাম ও খড়গ্রাম। জঙ্গিপুরের ভোটে এবার আম জনতার রায় কোন দিকে যাবে? আবার কি ফিরবে তৃণমূল? দুর্গ পুনরুদ্ধার সম্ভব হবে কংগ্রেসের? নাকি ফুটবে পদ্ম? উত্তর মিলবে ৪ জুন, ভোটগণনার সময়।