Murshidabad Lok Sabha Constituency: কংগ্রেসকে সঙ্গে নিয়ে কি কামাল দেখাবেন সেলিম? নাকি দুই ফুলের টক্কর হবে মুর্শিদাবাদে?

Murshidabad Lok Sabha Constituency: ১৯৫২ সালে দেশের প্রথম লোকসভা নির্বাচনে এই আসনে জেতে কংগ্রেস। তবে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রটি এক সময় দীর্ঘদিন বামেদের দখলে ছিল। ১৯৮০ সালের লোকসভা নির্বাচনে প্রথম বার এই আসনে জেতে বামেরা। তার পর থেকে ২০০৪ সাল পর্যন্ত এই কেন্দ্র তাদের দখলে ছিল।

Murshidabad Lok Sabha Constituency: কংগ্রেসকে সঙ্গে নিয়ে কি কামাল দেখাবেন সেলিম? নাকি দুই ফুলের টক্কর হবে মুর্শিদাবাদে?
কে জিতবেন মুর্শিদাবাদে? অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত
Follow Us:
| Updated on: May 07, 2024 | 12:01 AM

মুর্শিদাবাদ: নবাবের জায়গা মুর্শিদাবাদ। ইতিহাসের পাতা ওল্টানোর শব্দ শোনা যায় প্রতি মুহূর্তে। কত সহস্র জীর্ণ পাতা উল্টে আজ ২০২৪ লোকসভার দুয়ারে দাঁড়িয়ে সিরাজের মুর্শিদাবাদ। এই জেলার মুর্শিদাবাদ লোকসভা দীর্ঘ সময় বামেদের দখলে ছিল। মাঝে কংগ্রেস। তারপর তৃণমূল। বিধানসভা নির্বাচনে এই লোকসভার একটি বিধানসভায় দেখা গিয়েছে পদ্মফুলও। এবারে হাইভোল্টেজ ফাইট দেখা যেতে পারে এই কেন্দ্র থেকে। তার কারণ, সিপিএম-এর রাজ্য সাধারণ সম্পাদক মহম্মদ সেলিম লড়ছেন এখানে। সঙ্গ দিচ্ছে অধীরের কংগ্রেস। পুরনো জমি কি ফিরে পাবে সিপিএম? না-কি ধরে রাখবে তৃণমূল? না-কি ফুটবে পদ্ম? একবার ফিরে দেখা যাক, পিছন দিকের পাতা উল্টে।

মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের মধ্যে ৭টি বিধানসভা আসন রয়েছে। কেন্দ্রগুলি হল ভগবানগোলা, রানিনগর, মুর্শিদাবাদ, হরিহরপাড়া, ডোমকল, জলঙ্গি, করিমপুর (নদিয়া জেলার মধ্যে পড়ে)।

২০১৯ লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৭,২২,৭৫২। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ১০.২ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ১.৩ শতাংশ। সংখ্যালঘু ভোটার ৬৮.৫ শতাংশ। গ্রামীণ ভোটার ৯৩.৬ শতাংশ। শহুরে ভোটার ৬.৪ শতাংশ।

এই খবরটিও পড়ুন

১৯৫২ সালে দেশের প্রথম লোকসভা নির্বাচনে এই আসনে জেতে কংগ্রেস। তবে মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রটি এক সময় দীর্ঘদিন বামেদের দখলে ছিল। ১৯৮০ সালের লোকসভা নির্বাচনে প্রথম বার এই আসনে জেতে বামেরা। তার পর থেকে ২০০৪ সাল পর্যন্ত এই কেন্দ্র তাদের দখলে ছিল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রথমবার এই আসনে জেতে তৃণমূল।

২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১৭.২ শতাংশ ভোট। তৃণমূল ৪২ শতাংশ, সিপিএম ১২.৬ শতাংশ, কংগ্রেস ২৬.৩ শতাংশ ভোট পেয়েছিল।

একুশের বিধানসভা নির্বাচনে এই লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভার ৬টিতে জেতে তৃণমূল। একটি আসন পায় বিজেপি। ভগবানগোলা আসনে জেতেন তৃণমূলের ইদ্রিশ আলি। রানিনগর আসনে জয়ী হন তৃণমূলের আব্দুল সৌমিক হোসেন। মুর্শিদাবাদ আসনে জেতেন বিজেপির গৌরী শঙ্কর ঘোষ। হরিহরপাড়ায় জয়ী হন তৃণমূলের নিয়ামত শেখ। ডোমকল আসনে জয়ী হন ঘাসফুল শিবিরের জফিকুল ইসলাম। জলঙ্গি আসনে জেতেন তৃণমূলের আব্দুর রজ্জাক। আর করিমপুর আসনে জয়ী হন তৃণমূলের বিমালেন্দু সিনহা রায়।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১৮.৯ শতাংশ ভোট। তৃণমূল ৫৪.২ শতাংশ, সিপিএম ১২.২ শতাংশ, কংগ্রেস ১১ শতাংশ ভোট পেয়েছিল।

চব্বিশের নির্বাচনে কংগ্রেস সমর্থিত সিপিএম-এর প্রার্থী মহম্মদ সেলিম। তৃণমূলের হয়ে দাঁড়িয়েছেন বিদায়ী সাংসদ আবু তাহের খান। বিজেপি টিকিট দিয়েছে বিধায়ক গৌরীশঙ্কর ঘোষকে। ৭ মে এই আসনে ভোটগ্রহণ। কে জিতবেন, জানা যাবে ৪ জুন। ততদিন অপেক্ষা।