Poppy Seeds: দাম যতই সোনাকে ছুঁয়ে যাক না কেন রোজ একটু করে খেতে পারলে কোনওদিন শরীরে ক্যালশিয়ামের অভাব হবে না

Poppy Seeds Health Benefits: পোস্তর মধ্যে রয়েছে ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং জিঙ্ক। যে কারণে পোস্ত হাড়ের ব্যথা কমাতে সক্ষম

Poppy Seeds: দাম যতই সোনাকে ছুঁয়ে যাক না কেন রোজ একটু করে খেতে পারলে কোনওদিন শরীরে ক্যালশিয়ামের অভাব হবে না
কেন খাবেন পোস্ত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 20, 2023 | 8:02 AM

হাড়ের জোর বাড়াতে, দাঁতের ক্ষয় রুখতে ভূমিকা রয়েছে পোস্ত দানার। কারণ এই পোস্তর মধ্যে থাকে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম, যা হাড় গঠনের প্রধান উপকরণ। শরীরের কাঠামো তৈরি হয় এই হাড় দিয়েই। এবার হাড় দুর্বল হয়ে গেলে চলাফেরা করাই কঠিন হয়ে যায়। আর তখন শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা কমে একই সঙ্গে নানা সমস্যাও জাঁকিয়ে বসে শরীরে। তবে পোস্তকে একরকম নেশার দ্রব্য বলেই এখনও গণ্য করা হয়। কিন্তু ঠিকভাবে পোস্ত খেতে পারলে তার উপকারিতা অনেক। পোস্ত বীজের মধ্যে রয়েছে ক্যালশিয়াম, আয়রন, ফাইবার, প্রোটিন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, জিঙ্ক, কপার, সেলেনিয়াম এবং ভিটামিন ই। আর তাই যে সব কারণের জন্য পোস্ত অবশ্যই খাবেন-

হাড়ের দুর্বলতা দূর করতে- পোস্তর মধ্যে রয়েছে ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম এবং জিঙ্ক। যে কারণে পোস্ত হাড়ের ব্যথা কমাতে সক্ষম। পাবমেড সেন্ট্রাল-এর গবেষণায় উঠে এসেছে পোস্তর মধ্যে এই সব উপাদান শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এছাড়াও পোস্তর মধ্যে থাকে ফাইবার। যা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে আর সেই সঙ্গে হজমেও কিন্তু সাহায্য করে। গরমের দিনে কাঁচাপোস্ত, কাঁচা পেঁয়াজ আর গরম ভাতেই পেট ঠান্ডা থাকে।

যে কোনও ব্যথা কমাতে- পোস্ত বীজের মধ্যে থাকে মরফিন, কোডাইন, থেবাইনের মত উপাদান। ব্যথা উপশমে এই সবকটি উপাদান খুব ভাল কাজ করে। যে কারণে পেইন কিলার হিসেবেও পোস্ত খাওয়া যায়। তবে প্রক্রিয়াবিহীন পোস্ত খাওয়া কিন্তু একেবারেই ঠিক নয়।

হার্ট ঠিক রাখতে- পোস্ত দানার মধ্যে রয়েছে পলি আনস্যাচুরেটেড ফ্যাট, যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে। সেই সঙ্গে থাকে স্বাস্থ্যকর চর্বি, আর এই চর্বি হার্টের জন্য খুবই উপকারী।

পোস্ত কিন্তু সঠিক ভাবে খেতে হবে যদি ঠিকমতো উপকার পেতে হয়। অনেকেই বলছেন সকালে খালি পেটে পোস্ত খেতে। এছাড়াও পোস্ত, কাজু একসঙ্গে বেটে রান্না করলে কিন্তু তার ততটাও স্বাস্থ্য উপকারিতা থাকে না। সবথেকে ভাল যদি কাঁচা পোস্ত খাওয়া যেতে পারে।