Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবসে স্পেশাল রেসিপি! ছুটিতে প্রিয়জনের জন্য বানান সুস্বাদু ও স্বাস্থ্যকর তেরঙা পনির টিক্কা!

কেশর যেমন গেরুয়া বা কমলার আভা আনে, তেমনি এটি হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। অন্যদিকে কাজুবাদাম ও খোয়া, অন্ত্রের জন্য ভাল। পাশাপাশি পালং শাকে রয়েছে আয়রন ও ক্যালসিয়াম।

Republic Day Special Recipe: প্রজাতন্ত্র দিবসে স্পেশাল রেসিপি! ছুটিতে প্রিয়জনের জন্য বানান সুস্বাদু ও স্বাস্থ্যকর তেরঙা পনির টিক্কা!
সুস্বাদু ও স্বাস্থ্যকর তেরঙা পনির টিক্কা!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 7:11 AM

সামনেই প্রজাতন্ত্র দিবস (Republic Day 2022)। ছুটির দিনে প্রিয়জনের জন্য কী করবেন, তাই ভাবছেন? স্বাদ হবে চমত্‍কার, মুখে দিলেই মনে হবে স্বর্গ, এমন রেসিপির খোঁজ করছেন? কিন্তু হতে হবে একেবারে দেশি খানা। আর যদি ভারতের জাতীয় পতাকার (National Flag) তিনটি উজ্জ্বল রঙের ছোঁয়া থাকে, তাহলে তো সেই রেসিপি প্রজাতন্ত্র দিবসের (Republic Day Special Recipe) জন্য একেবারে পারফেক্ট ডিশ হবে। স্বাস্থ্যকর (Healthy) ও সুস্বাদু (Tasty) এই রেসিপির নাম তেরঙা পনির টিক্কা (Tiranga Paneer Tikka)।

কেশর, কাজুবাদাম, খোয়া, পালং শাক দিয়ে তৈরি এই টিক্কা আসলে তেরঙ্গা রঙের জন্য ব্যবহার করা হবে। তবে শুধু রঙের জন্যই নয়, এর রয়েছে আলাদা ট্যুইস্ট। কেশর যেমন গেরুয়া বা কমলার আভা আনে, তেমনি এটি হৃদযন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। অন্যদিকে কাজুবাদাম ও খোয়া, অন্ত্রের জন্য ভাল। পাশাপাশি পালং শাকে রয়েছে আয়রন ও ক্যালসিয়াম। এছাডা ভিটামিন ও খনিজ পদার্থে ভরপুর। সব মিলিয়ে শরীরকে সুস্থ রাখতে অপরিহার্য উপকরণ। প্রজাতন্ত্র দিবসে প্রিয়জন বা পরিবারকে তাক লাগাতে কিছু স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার পরিবেশন করুন।

৫-৬ জনের জন্য তেরঙা পনির টিক্কা বানাতে কী কী লাগবে দেখে নিন…

২৪০ গ্রাম পনির, কারি পাতা, ১০ গ্রাম কাজুবাদাম, সরষের তেল, সরষে বীজ,

ম্যারিনেট করার জন্য

নুন স্বাদমত, ১৫ গ্রাম রসুনের পেস্ট, ১৫ গ্রাম আদার পেস্ট, ৩০ মিলি এক্সট্রা ভার্জিন অলিভ ওয়েল, ৫ গ্রাম রেড চিলি পাউডার, ২০ গ্রাম লেবুর রস, ৬০ গ্রাম জল ঝরানো দই, ২ গ্রাম হলুদ গুঁড়ো, ১০ গ্রাম চিজ কিউব, গোটা এলাচ ৭-৮টি, ১ গ্রাম ধনে গুড়ো, ২টি ড্রাই শুকনো লঙ্কা, ১ টেবিল স্পুন ফ্রেস ক্রিম, ১ গ্রাম সাদা গোল মরিচ পাউডার, ২০ গ্রাম মিন্ট, ৩টি কাঁচালঙ্কা, ৩০ গ্রাং জিরে গুঁড়ো, ২ গ্রাং কসুরি মেথি, ১ টেবিলস্পুন চাট মশলা পাউডার

কীভাবে বানাবেন

প্রথমে পনিরটিকে ৬টি কিউবে বড় আকারে কেটে রাখুন। এবার একটি বড় মিক্সিং বোল নুন, লেবুর রস, অলিভ অয়েল, আদা-রসুনের পেস্ট, নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার তাতে পনিরের কিউবগুলি দিয়ে ম্যারিনেশন করতে দিন।

বিশেষ দিনে বিশেষ রেসিপি বানাতে একটু কসরত তো করতেই হয়। তাই তেরঙা পনির টিক্কা বানাতে লাগবে তিনটি রঙ। প্রথমে আসা যাক গেরুয়া বা জাফরন রঙে। সাধারণত হায়দরাবাদী পনির টিক্কা কেশর লাল রঙের হয়ে থাকে। আফগানি পনির টিক্কা সাদা ও হরিয়ালি পনির টিক্কা সবুজ রঙের হয়ে থাকে। এবার তিনটি রঙের আলাদা আলাদা পাত্রের ম্যারিনেশন করার পেস্ট তৈরি করতে হবে। হায়দরাবাদীর জন্য একটি পাত্রের মধ্যে দই, রেড চিলি পাউডার, গরম মশলা পাউডার, হলুদ চিলি পাউডার নিয়ে মিশ্রণ তৈরি করুন। এবার একটি পাত্রের মধ্যে সরষের তেলের মধ্য়ে সরষে বীজ, শুকনো লঙ্কা গুঁড়ো, কারি পাতার ফোরন দিয়ে ম্যারিনেডের মধ্য়ে ঢেলে দিন। ভাল করে মিশিয়ে আলাদা করে রেখে দিন।

আফগানি পনির টিক্কা বানাতে একটি মিক্সিং বোলের মধ্যে টক দই, কাজুবাদাম পেস্ট, চিজ, ফ্রেস ক্রিম, এলাচ গুঁড়ো, হোয়াইট পিপার ও ধনে গুঁড়ো নিয়ে ভাল করে পেস্ট বানিয়ে নিন।

হরিয়ালি পনির টিক্কার জন্য গ্রিন্ডারে কাঁচা লঙ্কা, মিন্ট, কসুরি মেথি ও ধনে পাতা একসঙ্গে গ্রিন্ড করুন। এরপর একটি মিক্সিং বোলে এই মিশ্রণের সঙ্গে জল ঝরানো দই, সরষের তেল, লেবুর রস ও চাট মশলা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার সেটি ম্যারিনেড করার জন্য আলাদা করে রেখে দিন।

এবার ম্যারিনেড করা ৬টি পনির কিউবগুলিকে ২টি করে আলাদা করে নিন। এবার তিনটি মিক্সিং বোলে তিন ধরনের রঙের মধ্যে পনির কিউবগুলি আলাদা আলাদা করে ম্যারিনেড করতে দিন। ৩০ মিনিট থেকে একঘণ্টা ম্যারিনেট করুন।

শেষ পর্যায়ে, তন্দুর শিকের মধ্যে তেরঙা রঙের পনির কিউব সাজান। প্রথম সবুজ, তারপর সাদা ও তারপর কমলা রঙের কিউব গেঁথে দিন। পনিরা টিক্কা করার জন্য আগুনের মধ্যে রোস্ট করুন। রোস্ট করার সময় মাঝে মাঝে বাটার ব্রাশ করুন। টিক্কা তৈরি হয়ে গেলে স্যালাড ও মিন্ট চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন তেরঙা পনির টিক্কা।

রেসিপি সৌজন্যে- টাইমস ফুড।

আরও পড়ুন: Republic Day Special Recipe: বিশেষ দিনে বিশেষ চাট! তেরঙ্গা আঞ্জির চাটে মন গলান আজই, রইল তার রেসিপি