Leftover Rice: এক বাটি ভাত বেঁচে গিয়েছে? ফেলে না দিয়ে রেঁধে নিন এই পদ দুই পদ

Tasty Recipe: সব সময় মাপ করা রান্না করা সম্ভব হয় না। তাছাড়া অনেকেই একটু বেশি করে ভাত রান্না করলে তা বেঁচে যায়। বেঁচে যাওয়া ভাত দিয়ে নতুন পদ রেঁধে নিতে পারেন।

Leftover Rice: এক বাটি ভাত বেঁচে গিয়েছে? ফেলে না দিয়ে রেঁধে নিন এই পদ দুই পদ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 8:16 AM

শীতে সহজে খাবার নষ্ট হয় না। আর ভেতো বাঙালির অনেক সময় ভাত বেঁচে যায়। সব সময় মাপ করা রান্না করা সম্ভব হয় না। তাছাড়া অনেকেই একটু বেশি করে ভাত রান্না করলে তা বেঁচে যায়। কিন্তু বাসি ভাত খেতে চান না অনেকেই। কিন্তু রোজ রোজ ভাত বেঁচে গেলে তা নষ্ট করা উচিত নয়। যতই হোক ভাত অন্নপূর্ণা। খাওয়ার পর ভাত বেঁচে গেলে তা ফ্রিজে তুলে রাখা হয়। অনেকেই পরদিন সেই ভাত লাঞ্চে বা ব্রেকফাস্টে খান। কিন্তু একটু বুদ্ধি খাটালেই আপনি ওই বেঁচে যাওয়া ভাত দিয়ে নতুন পদ রেঁধে নিতে পারেন।

ব্রেকফাস্টের জন্য বানিয়ে নিন ভাত ভাজা

বাসি ভাত দিয়ে পরদিন সকালে ভাত ভাজা বানিয়ে নিন। হালকা টিফিনের জন্য রেঁধে নিতে পারেন এই পদ। গাজর, ফুলকপি, বাঁধাকপি, বিনস কুচি কুচি করে কেটে নিন। এক কাপ ছাড়ানো কড়াইশুটি নিন। কড়াইতে সামান্য সাদা তেল দিয়ে এই সবজিগুলো ভেজে নিন। ফ্রিজে যদি চিংড়ি মাছ, চিকেন কিংবা ডিম থাকে তাহলে জমে থাকে এই ভাত ভাজা। চিংড়ি মাছ, চিকেন কিংবা ডিমটাও ভেজে নেবেন। এবার আবার কড়াইতে সামান্য সাদা তেল দিন। এবার এতে বাসি ভাতটা দিয়ে দিন। এতে ধীরে ধীরে সব সবজির টুকরো এবং চিংড়ি মাছ, চিকেন কিংবা ডিম ভাজাটা দিয়ে দিন। স্বাদ অনুযায়ী নুন, চিনি ও গোলমরিচের গুঁড়ো দিন। ব্যস তৈরি আপনার সুস্বাদু ভাত ভাজা।

দুপুরের জন্য বানিয়ে নিন লেমন রাইস

লেমন রাইস দক্ষিণ ভারতের একটি জনপ্রিয় পদ। বাসি ভাত দিয়ে আপনি এই পদ তৈরি করতে পারেন। গাজর, ফুলকপি, বাঁধাকপি, বিনস সরু সরু করে কেটে নিন। আপনি আপনার পছন্দের যে কোনও সবজি ব্যবহার করতে পারেন। কড়াইতে সামান্য সাদা তেল দিয়ে এই সবজিগুলো ভেজে নিন। এর সঙ্গে আপনি এক মুঠো কাজুও ভেজে নিন। এবার কড়াইতে আবার সাদা তেল গরম করুন। এতে গোটা সর্ষে এবং শুকনো লঙ্কার ফোড়ন দিন। এতে অড়হর ডাল দিয়ে নাড়তে থাকুন। যে পরিমাণ ভাত রয়েছে তার অর্ধেক ডাল নেবেন। এরপর এতে বাসি ভাত দিয়ে দিন। এতে কাঁচা লঙ্কা ও কারি পাতা দিয়ে নাড়তে থাকুন। এবার এতে সমস্ত সবজি দিয়ে দিন। উপর দিয়ে কয়েক চামচ লেবুর রস দিয়ে দিন। স্বাদ অনুযায়ী নুন, চিনি মিশিয়ে দিন। দুপুরে জমিয়ে খান টক-ঝাল-মিষ্টি স্বাদের লেমন রাইস।