Recipe: বিরিয়ানি হোক কিন্তু একটু অন্যভাবে; ট্রাই করে দেখুন এই রেসিপি!

আজ আপনার জন্য দেওয়া হল বিরিয়ানির একটা টুইস্টেড রেসিপি। বিরিয়ানি তো অনেক ধরনের খেয়েছেন আবার রেঁধেছেনও। এই বিরিয়ানি তো হবেই, তবে একটু অন্য ভাবে। বিরিয়ানির এই পদের নাম হল বিবিকিউ চিকেন বিরিয়ানি।

Recipe: বিরিয়ানি হোক কিন্তু একটু অন্যভাবে; ট্রাই করে দেখুন এই রেসিপি!
বিবিকিউ চিকেন বিরিয়ানি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2021 | 6:43 AM

বিরিয়ানির নাম শুনলেই খুব বেশি পরিমাণে বিগড়ে থাকা মেজাজটাও কেমন যেন শান্ত হয়ে যায়। এই খাবারের নাম শুনলে এমন একটা গন্ধ মাথার মধ্যে ছুটে বেড়ায়, যে লোভ খিদেটাও যেন খানিকটা হঠাৎ করেই বেড়ে যায়। এই হঠাৎ বেড়ে ওঠা খিদের যত্ন নিন। বানিয়ে ফেলুন বিরিয়ানি, কিন্তু চিরাচরিত মতে নয়।

আজ আপনার জন্য দেওয়া হল বিরিয়ানির একটা টুইস্টেড রেসিপি। বিরিয়ানি তো অনেক ধরনের খেয়েছেন আবার রেঁধেছেনও। এই বিরিয়ানি তো হবেই, তবে একটু অন্য ভাবে। বিরিয়ানির এই পদের নাম হল বিবিকিউ চিকেন বিরিয়ানি। অর্থাৎ আপনার প্রিয় বিবিকিউ চিকেন থেকে তৈরি হবে বিরিয়ানি। তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে তৈরি করবেন বিবিকিউ চিকেন বিরিয়ানি।

বিবিকিউ চিকেন বিরিয়ানির তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ-

ম্যারিনেশনের জন্য প্রয়োজন- ৪ চামচ গরম মশলা, এক চিমটে হলুদ ফুড কালার, নুন স্বাদমত, লাল লঙ্কার গুঁড়ো স্বাদমত, ১/৪ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ আদা ও রসুন বাটা, ২ চামচ দই, ২ চামচ লেবুর জল, ৫০০ গ্রাম চিকেন (বিরিয়ানির মাংসের কাটিং)।

বিরিয়ানি তৈরি জন্য প্রয়োজন- ১/২ কাপ তেল, ২ তেজ পাতা, ৩ দারুচিনি, ৩ এলাচ, ১ মাঝারি সাইজের পিঁয়াজ (ঝিরি ঝিরি করে কাটা), ৪ কাঁচা লঙ্কা, ১ মাঝারি সাইজের টমেটো কুচি কুচি করে কাটা, ১/২ চামচ হলুদ, ১ চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১ চামচ গরম মশলা গুঁড়ো, ১ চামচ আদা ও রসুন বাড়া, ১/২ কাপ দই, ১/২ কাপ সতেজ ধনে পাতা, ১/২ কাপ পুদিনা পাতা, ৫০০ গ্রাম চাল, ১/২ কাপ পিঁয়াজ ভাজা, ১/৪ কাপ দই, ১/২ চামচ হলুদ ফুড কালার।

বিবিকিউ চিকেন বিরিয়ানির তৈরির পদ্ধতি-

  1. ম্যারিনেট করার সমস্ত উপাদানগুলি নিয়ে মাংসটা ভাল করে ম্যারিনেট করে রাখুন ৩০ মিনিটের জন্য।
  2. এবার একটা প্যানে তেল গরম করুন এবং ম্যারিনেট করা মাংসটা ভেজে নিন। ভাজা হয়ে গেলে, মাংসের মাঝখানে একটি বাটিতে কাঠকয়লা দিয়ে তার ওপর ঘি দিন আর ঢাকা দিয়ে দিন, এতে স্মোক ফ্লেভার চলে আসবে মাংসের মধ্যে।
  3. এরপর বিরিয়ানি তৈরির জন্য একটি বড় মাপের জায়গা নিন, তাতে তেল গরম করুন। এবার তাতে পিঁয়াজ, তেজ পাতা ও এলাচ, দারুচিনি দিয়ে ২ মিনিট নেড়ে নিন।
  4. এবার তাতে লঙ্কা, টমেটো, আদা ও রসুন বাটা, হলুদ, লাল লঙ্কার গুঁড়ো ও গরম মশলার গুঁড়ো দিয়ে দিন। আদা ও রসুনের কাঁচা ভাব চলে যাওয়া অবধি ভাল করে ভেজে নিন।
  5. এবার এতে দই এবং ভেজে রাখা চিকেন যোগ করুন এবং ভাল করে মিশিয়ে নিন। এবার শেষে পুদিনা পাতা ও ধনে পাতা দিয়ে দিন।
  6. এবার দইতে ফুড কালার মিশিয়ে নিন বিরিয়ানির মশলার জন্য।
  7. এবার এই বিরিয়ানির মশলার ওপর সেদ্ধ করে রাখা দিয়ে দিন। তার ওপর পিঁয়াজ ভাজা দিয়ে দিন এবং ঢাকা দিয়ে দিন ৩০ মিনিটের জন্য। দম আঁচে বিরিয়ানিটি রেখে দিন।
  8. তৈরি আপনার বিবিকিউ বিরিয়ানি। এবার স্যালাড আর চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন বিবিকিউ চিকেন বিরিয়ানি।

আরও পড়ুন: দক্ষিণ ভারতের চিকেনের স্বাদ বাড়িতে বসে পেতে চান? তৈরি করে ফেলুন এই জনপ্রিয় পদটি