Virat Kohli: বিরাট কোহলির রেস্তোরাঁয় সমকামীদের প্রবেশে নিষেধ! সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিলেন নেটিজ়েনরা

তবে এই ঘটনা এই প্রথম নয়। আগেও পোশাক বিতর্কে নাম জড়িয়েছিল বিরাট কোহলির রেস্তোরাঁ। তবে এবারের ঘটনাটি দেশের অন্যতম সংবেদশীল অংশ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে।

Virat Kohli: বিরাট কোহলির রেস্তোরাঁয় সমকামীদের প্রবেশে নিষেধ! সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিলেন নেটিজ়েনরা
বিরাট কোহলির ওয়ান এইট কমিউন রেস্তোরাঁ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 5:14 PM

২২ গজের বাইরেও বিতর্কে জড়াল বিরাট কোহলির নাম। সমকামিতা নিয়ে নয়া বিতর্কের আঁচ পড়ল ভারতীয় ক্রিকেট অধিনায়কের নামে। সম্প্রতি বিরাট কোহলির ওয়ান এইট কমিউন রেস্তোরাঁর বিরুদ্ধে LGBTQ+ সম্প্রদায়ের মানুষদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করার নেটদুনিয়ায় তীব্র ক্ষোভে দেখাতে শুরু করেছে নেটিজ়েনরা। এই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় বিরাট কোহলিকে তীব্র কটাক্ষ করে মন্তব্য লিখেছেন ইউজার্সরা।

প্রসঙ্গত, পুনে, দিল্লি, কলকাতায় ভারতীয় অধিনায়কের রেস্তোরাঁর ব্যবসার শাখা রয়েছে। যাঁর নাম ওয়ান এইট কমিউন।পুনে শাখার রেস্তোরাঁর বিরুদ্ধে অভিযোগ এনেছে ‘ইয়েসউইএক্সজিস্ট’ নামে একটি সমাজসেবী সংস্থা। মূলত এই সংস্থা সমকামী মানুষদের অধিকারের লড়াইয়ে অগ্রণী ভূমিকা নিয়েছে।

ইন্সটাগ্রামে এই সংস্থাটির অভিযোগ, ভারতীয় অধিনায়কের রেস্তোরাঁয় সমকামীদের প্রবেশে কোনও অধিকার নেই। কোহলির রেস্তোরাঁ কর্তৃপক্ষকে আগে সরাসরি জানানো হয়েছিল। কিন্তু তাতে তাঁরা কোনও কান দেয়নি। পরবর্তীকালে ফোন করা হয় পুণের ওই হোটেলে। তখনই রেস্তোরাঁর তরফে জানানো হয় যে ওই রেস্তোরাঁয় সমকামীদের প্রবেশে নিষিদ্ধ। আরও বলা হয়েছে, ট্রান্সজেন্ডারদের পোশাক বিবেচনা করে তবেই রেস্তোরাঁয় প্রবেশে অনুমতি দেওয়া হবে।

অন্যদিকে, ওই সংস্থাটি জানিয়েছে এই ইস্যুতে দিল্লি শাখার সঙ্গে যোগাযোগ করলে তাতে কর্তৃপক্ষ কোনও কর্ণপাত করেনি। তবে এই ঘটনা এই প্রথম নয়। আগেও পোশাক বিতর্কে নাম জড়িয়েছিল বিরাট কোহলির রেস্তোরাঁ। তবে এবারের ঘটনাটি দেশের অন্যতম সংবেদশীল অংশ নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। দিল্লি শাখার রেস্তোরাঁর নীহারিকা কুরার জানিয়েছেন, আমাদের রেস্তোরাঁয় কোনও অতিথিকেই না বলি না। সকলেই স্বাগত। কোনও পুরুষ যদি হাফপ্যান্ট পরে থাকেন বা সঠিক পোশাক হিসেবে বিবেচিত নয়, সেইসময় আমরা প্রবেশে বাধা দিতে পারি। তিনি আরও জানিয়েছেন, এই রেস্তোরাঁটি অত্যন্ত চমত্‍কার একটি রেস্তোরাঁ। যথাযথ পোশাক পরলে অতিথিদেরপ্রবেশ কোনও সমস্যা হয় না। এক্ষেত্রে আমরা অত্যন্ত বিনয়ের সঙ্গে এই নীতিগুলি পালন করতে বাধ্য করি।

অন্যদিকে, ‘ইয়েসউইএক্সজিস্ট’সংস্থার প্রতিষ্ঠাতা ইন্দ্রজিত্‍ ঘোরপোড়ে জানিয়েছেন যে রেস্তোরাঁটি ট্রান্সমহিলাদের প্রবেশে অনুমতি দেওয়া হোক। তারা কী পরছে, তার উপর নির্ভর করে না। ‘তবে এই অভিযোগের পর কোহলির এই রেস্তারাঁ চেইনের কর্তৃপক্ষের ঘুম কেড়ে নিয়েছে। তড়িঘড়ি পরিস্থিতি সামাল দিতে বলা হয়েছে, ‘লিঙ্গ ভেদাভেদ এই রেস্তোরাঁতে করা হয় না। বরং সব ধরনের মানুষকেই এই বিলাসবহুল রেস্তোরাঁয় স্বাগত জানানো হয়।’

আরও পড়ুন: Recipe: চটপট ও সহজ রান্না, আবার স্বাদেও সেরা! বাড়িতে আজই বানান চিংড়ি ভাপা