Weight Loss: আকাশছোঁয়া লেবুর দাম! ওজন কমাতে কোন সস্তার পানীয়তে চুমুক দেবেন?

Weight Loss Drinks: এখন এক পিস পাতিলেবুর দাম ১০ টাকা। মূল্যবৃদ্ধির বাজারে এমন কোনও পানীয় বেছে নিন যা লেবুর জলের মতই কার্যকরী।

Weight Loss: আকাশছোঁয়া লেবুর দাম! ওজন কমাতে কোন সস্তার পানীয়তে চুমুক দেবেন?
মূল্যবৃদ্ধির বাজারে এমন কোনও পানীয় বেছে নিন যা লেবুর জলের মতই কার্যকরী।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2022 | 5:43 PM

এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে লেবু ওজন কমাতে সহায়ক। লেবুর জল খেলে আপনি ওজনও কমাতে পারেন এবং শরীরকে ফিটও রাখতে পারেন। কিন্তু এখন এক পিস পাতিলেবুর দাম ১০ টাকা। মূল্যবৃদ্ধির বাজারে এমন কোনও পানীয় বেছে নিন যা লেবুর জলের মতই কার্যকরী। লেবুর জলের (Lemon Water) বদলে এই ওয়েট লস ড্রিংক্সগুলো (Weight Loss Drinks) ট্রাই করতে দেখতে পারেন। কিছু পানীয় আছে যা আপনাকে অনেকটা সময় পরিপূর্ণ রাখতে সাহায্য করে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দ্রুত ওজন কমাতে (Weight Loss) পারে পানীয়। রোজ সকালে খালি পেটে এই পানীয়গুলি পান করুন। ঝরবে মেদ। যদিও, ওজন কমানোর কোনও দ্রুত উপায় নেই। তবে ব্যায়াম ও ডায়েট করার পাশাপাশি এই পানীয়গুলো আপনার সাহায্য করতে পারে।

জল- জলের স্বাস্থ্যকর আর সহজলভ্য কিছু হয়? বিভিন্ন গবেষণার মাধ্যমে জানা গেছে যে ওজন কমানোর ক্ষেত্রে জলের কোনও বিকল্প নেই। এটি আপনার পেট ভরাট রাখে এবং আপনাকে অতিরিক্ত খাবার খাওয়া থেকে বিরত রাখে। আর ক্যালোরির নাম গন্ধ নেই এতে। ২০১৯ সালে এক গবেষণায় দেখা গেছে, জলের পরিমাণ বৃদ্ধির ফলে শরীরের ওজন প্রায় ৫.১৫% কমে।

গ্রিন টি- গ্রিন টি ক্যাটেচিন এবং ক্যাফেইন সমৃদ্ধ। এটি বিপাককে শক্তিশালী করে তুলতে সাহায্য করে। গবেষণায় দেখা গিয়েছে ক্যাফেইন ফ্যাট বার্ন করতে সাহায্য করে। শুধু তাই নয়, ২০০৫ সালে একটি গবেষণায় অতিরিক্ত ওজনের ব্যক্তিদের তিন মাসের জন্য ১৫০ মিলিগ্রাম ক্যাফেইনের সঙ্গে গ্রিন টি মিশিয়ে পান করানো হয়েছিল। এই পানীয় সেবনের পর তাঁদের শরীরের ওজন এবং ফ্যাটের পরিমাণ অনেকটা কমে যায়। আপনিও লেবুর জলের বদলে দিনে ৩-৪ বার করে গ্রিন টি খাওয়া শুরু করুন।

ব্ল্যাক কফি- ব্ল্যাক কফিও ওজন কমাতে সহায়ক। কফি কী ভাবে খিদে এবং ক্যালোরি গ্রহণ থাকে আপনাকে বিরত রাখতে পারে তা কম বেশি অনেকেই জানেন। ব্ল্যাক কফি ফ্যাট বার্ন করতে দারুণ কাজ করে। ২০২০ সালে একটি গবেষণায় দেখা গেছে, ২ সপ্তাহের জন্য প্রতিদিন চার কাপ করে ব্ল্যাক কফি পান করার ফলে শরীরের মেদ প্রায় ৪ শতাংশ ঝরে গিয়েছে। আপনি ওজন কমাতে এই পানীয়কে বেছে নিতে পারেন। তবে ভুলেও এতে দুধ ও চিনি মেশাবেন না। তাহলে আপনার সব কর্মই বিফলে যাবে।

মৌরি ভেজানো জল- পেটের যাবতীয় সমস্যা ও মেদ ঝরাতে মৌরি ভেজানো জলের জুড়ি মেলা ভার। এর সঙ্গে এখন যেহেতু গরম বাড়ছে, তাই প্রতিদিন মৌরি ভেজানো জল পান করলে শরীরও শীতল থাকবে। রাতে ঘুমানোর আগে ২ চামচ মৌরি এক গ্লাস জলে ভিজিয়ে রাখুন। পর দিন সকালে উঠে খালি পেটে সেটা পান করুন। দেখবেন এক মাসের মধ্যে ঝরে গেছে পেটের চর্বি।

আরও পড়ুন: এতদিন গ্রিন টি খেয়েও কোনও কাজ দিল না? ওজন কমাতে এবার চুমুক দিন এই চায়ে