Breakfast Tips: রোজ সকালে ঘুম থেকে উঠে কী খাবেন ভেবে ভেবে ক্লান্ত? আপনার খাবার প্রায় তৈরিই থাকে আপনার চোখের সামনেই…

খাবার ফেলে দেওয়ার এই অভ্যাস মোটেই ভাল নয়। কিন্তু অনেক সময় এছাড়া আর তকোনও উপায়ও থাকে না। আর তাই আজ রইল দারুণ কয়েকটি টিপস। সেই সঙ্গে থাকল কিছু রেসিপি।

Breakfast Tips: রোজ সকালে ঘুম থেকে উঠে কী খাবেন ভেবে ভেবে ক্লান্ত? আপনার খাবার প্রায় তৈরিই থাকে আপনার চোখের সামনেই...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 1:09 PM

বাড়িতে অতিরিক্ত খাবার আমাদের সব সময়ই থেকে যায়। সেই অতিরিক্ত খাবার বেশিরভাগ সময়ই নষ্ট হয়ে থাকে। সব সময় মেপে রান্না করা বেশ কঠিন। তাই কোনও দিন কম আবার কোনও দিন বেশি হতেই পারে। আবার ফ্রিজে যদি অতিরক্ত খাবার রয়ে যায় তাহলেও মুশকিল। বাসি খাবার দু দিন রয়ে গেলে তা আর খেতে ইচ্ছে করে না। অগত্যা ফেলে না দেওয়া ছাড়া অন্য কোনও উপায় থাকে না। খাবার ফেলে দেওয়ার এই অভ্যাস মোটেই ভাল নয়। কিন্তু অনেক সময় এছাড়া আর তকোনও উপায়ও থাকে না। আর তাই আজ রইল দারুণ কয়েকটি টিপস। সেই সঙ্গে থাকল কিছু রেসিপি। দেখুন তো যে খাবার ফেলে দেওয়ার কথা ভাবছিলেন সেই খাবার দিয়েই সুস্বাদু কিছু বানিয়ে নিতে পারেন কিনা। আর এই বাসি খাবার থেকে তৈরি ব্রেকফাস্ট কিন্তু খেতেও বেশ ভাল হয়।

মশলা ইডলি- ধোসা কিংবা ইডলি বানানোর জন্য যে ব্যাটার বানানো হয় অনেক সময়ই তা পরিমাণে বেশি হয়ে যায়। এদিকে পরপর ধোসা কিংবা ইডলি খেতেও ভালো লাগে না। এই ব্যাটারের সঙ্গে মিশিয়ে নিন পেঁয়াজ কুচি, লঙ্কা চুচি, গোটা জিরে, ধনে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, স্বাদমতো নুন, এক চামচ কালো সরষে আর কারিপাতা। এবার এই মিশ্রণ দিয়েই বানিয়ে ফেলুন মশলা ইডলি। খেতে যেমন ভালো তেমনই স্বাস্থ্যকরও। ব্রেকফাস্টে খুব ভালো অপশন এই ইডলি।

Breakfast recipes

গ্রিলড স্যান্ডউইচ- শীতকালে বাড়িতে গাজর, ক্যাপসিকাম, বাঁধাকপি এসব দিয়ে নানা রকম তরকারি বানানো হয়। এবার এই তরকারি বেঁচে গেলে তাই দিয়েই বানিয়ে ফেলুন স্যান্ডউইচ। পাঁউরুটির দুপাশে ভালো করে বাটার লাগিয়ে সবজির তরকারি দিয়ে দিন। সবজির তরকারির পরিবর্তে রাজমা, আলু ফুলকপির তরকারি, আলুর তরকারি যা খুশি দিতে পারেন। এবার ভালো করে গ্রিলড করে নিন। সেজুয়ান সস কিংবা কেচআপ দিয়ে পরিবেশন করলেই হবে।

চাপাটি পোহা- অনেক সময় ফ্রিজে অতিরিক্ত রুটি থেকে যায়। অনেকেই বাসি রুটি খেতে পছন্দ করেন না। এবার কড়াইতে তেল দিয়ে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, পেঁয়াজ কুচি, রসুন কুচি, লঙ্কা কুচি, টমেটো কুচি দিয়ে ভালো করে নেড়ে নিন। স্বাদমতো নুন, চিনি মেশান। প্রয়োজনে সসও দিতে পারেন। এবার ওর মধ্যে রুটি টুকরো করে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিন। রুটির পোহা বা এই চাপাটি পোহা।

আরও পড়ুন: Mughal Food Recipe Part V: খানা খানদানি-পর্ব ১৩, আশ্চর্য এক কুকবুক, মধ্যযুগ থেকে আধুনিক কালে খানা-সফর ও ভারতীয় সংস্কৃতির মর্মছবি

আরও পড়ুন: Winter Special Recipe: রোজ রোজ ফুলকপির তরকারি ভাল লাগে না? আপনার জন্য রইল একটি ফুলকপির একটি চটকদার রেসিপি

আরও পড়ুন: Oranges for diabetics: শীতের রোদ আর কমলার গন্ধে নস্ট্যালজিক মন, সুগারের রোগীরাও কি চেখে দেখতে পারেন দু-এক কোয়া?