Leftover Food: ভাত-রুটি বাসি খেলেও চলবে কিন্তু এই সব খাবার ভুলেও বাসি খাবেন না

Foods: রুটি-ভাত বেঁচে গেলে ফ্রিজে তুলে রাখেন। পরদিন খেয়ে নেওয়া যাবে। তাছাড়া রান্না করার ঝামেলাও থাকে না। ভাত-রুটি বাসি খাওয়াই যায়। তাতে কোনও ভুল নেই। এমনকি শরীরের উপরও কোনও ক্ষতিকর প্রভাব পড়ে না। কিন্তু সব ধরনের খাবার বাসি খাওয়া যায় না।

Leftover Food: ভাত-রুটি বাসি খেলেও চলবে কিন্তু এই সব খাবার ভুলেও বাসি খাবেন না
Follow Us:
| Updated on: Aug 26, 2024 | 1:08 PM

রুটি-ভাত বেঁচে গেলে ফ্রিজে তুলে রাখেন। পরদিন খেয়ে নেওয়া যাবে। তাছাড়া রান্না করার ঝামেলাও থাকে না। ভাত-রুটি বাসি খাওয়াই যায়। তাতে কোনও ভুল নেই। এমনকি শরীরের উপরও কোনও ক্ষতিকর প্রভাব পড়ে না। কিন্তু সব ধরনের খাবার বাসি খাওয়া যায় না। এই সব খাবারগুলো বাসি খেলে হজমের সমস্যা দেখা দিতে পারে। কোন খাবারগুলো বাসি খাবেন না, জেনে নিন।

মুরগির মাংস: অনেকটা পরিমাণ কাঁচা মাংস কিনে ফ্রিজে সংরক্ষণ করেন। প্রয়োজন মতো রান্না করে খান। কাঁচা মাংস ফ্রিজে রেখে রেখে খাওয়া যায়। কিন্তু সেটাো ৪-৭ দিনের বেশি হওয়া উচিত নয়। কিন্তু ভুলেও রান্না করা মাংস বাসি খেতে যাবেন না। অনেক সময় এমনও মাংস বেঁচে গেল তাই ফ্রিজে তুলে রাখলেন। ভাবলেন পরদিন লাঞ্চে খেয়ে নেবেন। কিন্তু মাংসে রাখা সালমোনেলা ব্যাকটেরিয়া রান্না করার সক্রিয় হয়ে ওঠে। দিনের দিন রান্না করা মাংস খেলে কোনও ক্ষতি নেই। কিন্তু বার বার রান্না করা মাংস গরম করে খেলে শরীরের উপর প্রভাব পড়ে। হজমের গণ্ডগোলও দেখা দিতে পারে।

ডিম: বাসি ডিমের কারি, এমনকি ডিম সেদ্ধও বাসি খাওয়া উচিত নয়। এমনকি ডিম সেদ্ধ ঘণ্টা দুয়েকের মধ্যেই খেয়ে নেওয়া উচিত। ডিমেও সালমোনেলা নামক ব্যাকটেরিয়া থাকে। মুরগি মাংস বাসি খাওয়ার মতো ডিমও বাসি খাওয়া উচিত নয়।

স্যালাদ: রান্না করার আগে সবজি কেটে রান্না করুন। স্যালাদের ক্ষেত্রেও এই নিয়ম মানতে হবে। বাসি স্যালাদ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। স্যালাদ কেটে দীর্ঘক্ষণ ফেলা রাখাও উচিত নয়। এতে স্যালাদে জীবাণু বাসা বাঁধে। হজমের সমস্যা দেখা দেয়।

শাক: পালং হোক বা পুঁই—যে কোনও শাকই বাসি খাওয়া উচিত নয়। রান্না করা শাকের পদ বেঁচে গেলে ফ্রিজে তুলে রাখবেন না। শাক বাসি খেলে, কিংবা পুনরায় গরম করে খেলে এতে থাকা নাইট্রেট থেকে নাইট্রোস্যামাইন নামের এক ধরনের রাসায়নিক পদার্থ তৈরি হয়। এটি স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে।