Butter: গরমে ফ্রিজ ছাড়া কীভাবে মাখন সংরক্ষণ করলে তাজা থাকবে বছরভর?

Kitchen Tips: আনসল্টেড, কাঁচা মাখন ফ্রিজে রাখাই ভাল। কিন্তু দৈনন্দিন জীবনে এমন মাখন খুব একটা ব্যবহার হয় না বাঙালি বাড়িতে। সর্বত্র লবণযুক্ত মাখন খাওয়ার চলই বেশি। আর এই ধরনের মাখন আপনি সহজেই ফ্রিজের বাইরে সংরক্ষণ করতে পারেন। ফ্রিজের বাইরে কীভাবে মাখন রাখবেন, দেখে নিন এক নজরে।

Butter: গরমে ফ্রিজ ছাড়া কীভাবে মাখন সংরক্ষণ করলে তাজা থাকবে বছরভর?
Follow Us:
| Updated on: May 13, 2024 | 1:44 PM

গরমকালে ফ্রিজ ছাড়া এক পা চলা যায় না। গরমে সবজিপাতি পর্যন্ত শুকিয়ে যায়। আর মাখন বাইরে রাখলে তা গলতে শুরু করে। কিন্তু গরমে হঠাৎ বিদ্যুৎ চলে গেল। সবজিপাতি তো রান্না করে নিলেন। কিন্তু মাখনকে কীভাবে রাখবেন? সবসময় ফ্রিজে মাখন রাখার কথা মনেও থাকে না। সেক্ষেত্রে বাইরে যখন মাখন রাখবেন খেয়াল রাখুন সেটা যেন তাপ, আলো বা বাতাসের সংস্পর্শে না আসে। এছাড়া ফ্রিজ ছাড়া বাইরে মাখন সংরক্ষণের টোটকা জেনে নিন।

আনসল্টেড, কাঁচা মাখন ফ্রিজে রাখাই ভাল। কিন্তু দৈনন্দিন জীবনে এমন মাখন খুব একটা ব্যবহার হয় না বাঙালি বাড়িতে। সর্বত্র লবণযুক্ত মাখন খাওয়ার চলই বেশি। আর এই ধরনের মাখন আপনি সহজেই ফ্রিজের বাইরে সংরক্ষণ করতে পারেন। ফ্রিজের বাইরে কীভাবে মাখন রাখবেন, দেখে নিন এক নজরে।

১) গরমকালে মাখন রাখুন মাটির পাত্রে। পাত্রটি ভেজা কাপড় দিয়ে সবসময় মুড়ে রাখুন। এভাবে মাখনকে রোজ ব্যবহার করতে পারে। এক সপ্তাহের বেশি সময় ধরে মাখনকে এভাবে সংরক্ষণ করতে পারেন।

২) একসঙ্গে পুরোটা মাখন বাইরে রাখবেন না। প্রয়োজন মতো মাখন রান্নাঘরের তাকে রাখুন। বাকিটা ফ্রিজে রেখে দিন। এতে মাখন খাওয়ার পরিমাণেও রাশ টানতে পারবেন। আর মাখন দীর্ঘদিন চলবে।

৩) ফ্রিজে রাখুন বা রান্নাঘরে, মাখন সবসময় বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করুন। রান্নাঘরের এমন তাকে মাখনের কৌটো রাখবেন, যেখানে আলো, তাপ, বাতাস প্রবেশ করে না।

৪) ঘরের তাপমাত্রা যদি ২১ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের কম হয়, তাহলেই বাইরে মাখন রাখুন। নাহলে ফ্রিজে রাখাই ভাল। তবে, লবণযুক্ত মাখন ফ্রিজে বাইরে রাখলেও দীর্ঘদিন পর্যন্ত ভাল থাকে।

৫) ফ্রিজে মাখন রাখলে এক বছর পর্যন্ত এটি তাজা থাকবে। ফ্রিজে থাকলে মাখনের অক্সিডেশনের প্রক্রিয়া ধীর হয়ে যায়। এর জেরে দীর্ঘদিন পর্যন্ত মাখন তাজা থাকবে। এটা আপনি বাইরে রাখলে হবে না। এক সপ্তাহের বেশি মাখন ফ্রিজের বাইরে না রাখাই ভাল।