Poppy Seeds: রোজ সকালে দুধ-শরবতের সঙ্গে পোস্ত খেলে গরমে আর হয়রানি শিকার হবেন না

Khus Khus: পোস্তর মধ্যে প্রাকৃতিক কুলিং উপাদান রয়েছে। গরমে শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে পোস্ত। পোস্তর তৈরি পদ বানিয়ে খেলে গরমের হাত থেকে আরাম মিলবে। পোস্তর মধ্যে ক্যালশিয়াম, ম্যাগনেসিয়াম ও ডায়েটরি ফাইবার রয়েছে, যা সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে।

Poppy Seeds: রোজ সকালে দুধ-শরবতের সঙ্গে পোস্ত খেলে গরমে আর হয়রানি শিকার হবেন না
Follow Us:
| Updated on: May 21, 2024 | 12:39 PM

নিরামিষ খাবারের খোঁজে অনেকেই পোস্তকে বেছে নেন। আর নিরামিষ রান্না না হলেও বাঙালির কাছে পোস্তর কদর কম নয়। ডিম পোস্ত থেকে শুরু করে আলু-পোস্ত, এই দানা দিয়ে রান্না করা যায় রকমারি পদ। বাঙালির কাছে পোস্ত ইমোশন বললেও ভুল হবে না। তবে, শুধু স্বাদের জন্য নয়, স্বাস্থ্যের কথা ভেবেও আপনি পোস্ত খেতে পারেন। বিশেষত গরমে শরীরে একাধিক উপকারিতা এনে দেয় পোস্ত।

পোস্তর মধ্যে প্রাকৃতিক কুলিং উপাদান রয়েছে। গরমে শরীরের তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে পোস্ত। পোস্তর তৈরি পদ বানিয়ে খেলে গরমের হাত থেকে আরাম মিলবে। পোস্তর মধ্যে ক্যালশিয়াম, ম্যাগনেসিয়াম ও ডায়েটরি ফাইবার রয়েছে, যা সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। পোস্ত খেলে ডিহাইড্রেশনের ঝুঁকি এড়ানো যায় এবং পুষ্টির অভাব পূরণ করা যায়। এমনকি হজমজনিত সমস্যা থেকে মুক্তি দেয় পোস্ত।

সাধারণত পোস্ত ভাত দিয়েই খাওয়া হয়। কখনও কাঁচা পোস্ত বাটা, পেঁয়াজ পোস্ত, আলু-ঝিঙে পোস্ত ইত্যাদি। আবার অনেক সময় আলু ভাজার উপর ছড়িয়ে দেওয়া হল পোস্ত। তবে, তরকারি বানানো ছাড়াও পোস্ত খাওয়া যায়। শরবত, হালুয়া ইত্যাদি বানিয়ে পোস্ত খাওয়া যায়। কী খাবেন আর কীভাবে বানাবেন, জেনে নিন।

এই খবরটিও পড়ুন

পোস্তর শরবত: ১ লিটার জলে ২ চামচ পোস্তর দানা কয়েক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর মিক্সিতে মিশ্রণটি বেটে নিন। এবার এতে স্বাদ মতো চিনি মিশিয়ে নিন। ফ্লেভারের জন্য গোলাপ জলও মেশাতে পারেন। বরফের কুচি দিয়ে পরিবেশন করুন পোস্তর শরবত।

পোস্তর লাড্ডু: শুকনো কড়াইতে ১ কাপ পোস্ত ভেজে নিন। এবার অল্প জলে গুড় গুলে নিন। একটু গাঢ় করে নিন গুড়টা। এবার এতে ভেজে রাখা পোস্ত, ১/৪ কাপ নারকেল কোড়া, ১/৪ চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এরপর হাতে ঘি মেখে নিন। এই মিশ্রণ থেকে ছোট ছোট বল কেটে লাড্ডু বানিয়ে নিন।

পোস্ত ও আমন্ডের দুধ: একটা বাটিতে ২ চামচ পোস্ত জলে ভিজিয়ে রাখুন। আরেকটা বাটিতে ১ কাপ আমন্ড সারারাত ধরে জলে ভিজিয়ে রাখুন। পরদিন সকালে আমন্ডের খোসা ছাড়িয়ে নিন। পোস্ত ও আমন্ড মিক্সিতে বেটে নিন। এবার এই মিশ্রণটি ছেঁকে দুধ বের করে নিন। পোস্ত ও আমন্ডের দুধ গরম করে করা খান। স্বাদের জন্য এতে ১/২ চামচ দারুচিনি ও এলাচের গুঁড়ো মেশাতে পারেন।