Detox Drinks: বদহজমকে টাটা বলুন আয়ুর্বেদের টোটকা মেনে, এই ৩ পানীয় খেলে গলবে মেদও

Indigestion-Weight Loss: অনেক সময় বাড়ির তৈরি স্বাস্থ্যকর খাবার খেয়েও অ্যাসিডিটি হয়ে যায়। ঠিকমতো পেট পরিষ্কার হয় না। আর বাড়তে থাকে শারীরিক অস্বস্তি। এসব সমস্যা থেকে মুক্তি পারে একমাত্র ডিটক্স ড্রিংক্স। তবে, এই ডিটক্স ড্রিংক্স খেতে হবে আয়ুর্বেদিক টোটকা মেনে।

Detox Drinks: বদহজমকে টাটা বলুন আয়ুর্বেদের টোটকা মেনে, এই ৩ পানীয় খেলে গলবে মেদও
Follow Us:
| Updated on: May 10, 2024 | 11:17 AM

গরম থেকে যেন স্বস্তি মিলল একটু। বৃষ্টি পড়েছে যখন একটু মুখরোচক খাবার খাওয়াই যায়। কিন্তু গ্রীষ্মকাল এখন পিছু ছাড়েনি। এর মধ্যেই আপনি যদি ভাজাভুজি খাওয়া শুরু করে দেন, পেটের সমস্যা কিন্তু পিছু ছাড়বে না। ভাজাভুজি, মশলাদার খাবার খেলে বদহজমের সমস্যা বাড়বেই। তবে, অনেক সময় বাড়ির তৈরি স্বাস্থ্যকর খাবার খেয়েও অ্যাসিডিটি হয়ে যায়। ঠিকমতো পেট পরিষ্কার হয় না। আর বাড়তে থাকে শারীরিক অস্বস্তি। এসব সমস্যা থেকে মুক্তি পারে একমাত্র ডিটক্স ড্রিংক্স। তবে, এই ডিটক্স ড্রিংক্স খেতে হবে আয়ুর্বেদিক টোটকা মেনে।

ডিটক্স ড্রিংক্স বানানোর সময় কয়েকটি উপাদান অবশ্যই ব্যবহার করবেন। আদা মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা শারীরিক প্রদাহ এবং গ্যাস-অম্বলের সমস্যা কমাতে সাহায্য করে। হলুদের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পেট ফাঁপা, প্রদাহ কমাতে সহায়ক। আর ব্যবহার করুন গোলমরিচ। এটি দেহে পুষ্টি শোষণে সাহায্য করে।

গরমে কোন-কোন বদহজম থেকে মুক্তি দেবে, দেখে নিন-

১) লেবু ও ধনের ডিটক্স ড্রিংক্স: গরমে লেবুর জলে শরীর স্বস্তি এনে দেয়। পাশাপাশি শরীরকে হাইড্রেটেড রাখে। আর যখনই লেবুর সঙ্গে ধনেও জলে মিশিয়ে দেবেন, এই পানীয় দেহের মেটাবলিজম বাড়িয়ে দেবে। এতে বদহজমের সমস্যা দূর হবে এবং ওজন কমবে। আর এই পানীয়তে অবশ্যই আদা মেশাবেন।

২) মধু, লেবু ও আদার চা: চা খেয়েও আপনি বদহজমের সমস্যা দূর করতে পারেন। গরম জলের সঙ্গে আদা থেঁতো করে ফুটিয়ে নিন। এরপর এতে লেবুর রস ও মধু মিশিয়ে পান করুন। এই পানীয় গ্যাস-অম্বলের সমস্যা থেকে মুক্তি দেবে। পাশাপাশি ওজন কমাতে সাহায্য করে।

৩) শসা ও কিউইয়ের জুস: গরমে শরীরকে হাইড্রেটেড ও সতেজ রাখতে দুর্দান্ত কাজ করে শসা। শসার মধ্যে উচ্চ পরিমাণে জল রয়েছে, যা শরীরের তাপমাত্রাকে স্বাভাবিক রাখে। অন্যদিকে, কিউইয়ের রস শরীরকে পুষ্টি জোগায় এবং দেহে জমে থাকা সমস্ত টক্সিন বের করে দেয়। শসা ও কিউই একসঙ্গে মিক্সিতে ব্লেন্ড করে নিন। এবার এতে এক টুকরো আদাও ব্লেন্ড করুন। এই পানীয় ছেঁকে নিয়ে পান করুন।