Travel Tips: বুকিং-এর সময় যে ৫টি সহজ ভুল করেন পর্যটকরা! আপনার অবশ্যই জানা উচিত

Booking Mistakes : সচেতন হয়ে বুকিং না করলে ভুল তারিখে, ভুল সপ্তাহে বা ভুল মাসে বুকিং হয়ে যেতে পারে। তাই প্রতিবার বুকিং-এর আগে সাইটে ভালো করে চোখ বুলিয়ে নেওয়া দরকার।

Travel Tips: বুকিং-এর সময় যে ৫টি সহজ ভুল করেন পর্যটকরা! আপনার অবশ্যই জানা উচিত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 7:30 AM

ভ্রমণের মূল উদ্দেশ্য হল নতুন জায়গা আবিষ্কার করা। নতুন মানুষ, নতুন সংস্কৃতির সঙ্গে পরিচিত হওয়া। ভ্রমণের প্রতিটি অভিজ্ঞতাই হয় নতুন আর তরতাজা। অজানা অথচ মনোরম জায়গা প্রত্যক্ষ করার কোনও বিকল্প হতে পারে না। তবে নতুন এবং অচেনা জয়াগায় ভ্রমণ করার সময় কিছু ভুল প্রত্যেক পর্যটকরাই করে ফেলেন। আর তা স্বাভাবিক। তবে বারবার এমন হতে থাকলে এই ভুলগুলি আপনার ভ্রমণের অভিজ্ঞতাকে করে তুলতে পারে তিক্ত এবং অর্থেরও প্রচুর অপচয় ঘটার আশঙ্কা থাকে। সাধারণভাবে আগাম বুকিং করে ভ্রমণ করা যে কোনও পর্যটনের পক্ষেই সুখকর ও আরামদায়ক। প্রযুক্তিকে ধন্যবাদ কারণ প্রযুক্তির সাহায্য ছাড়া এভাবে কয়েক সেকেন্ডের মধ্যে বুকিং করা কোনওদিনই সম্ভব হতো না। তবে প্রযুক্তির কিছু বিপদও আছে। সচেতন হয়ে বুকিং না করলে ভুল তারিখে, ভুল সপ্তাহে বা ভুল মাসে বুকিং হয়ে যেতে পারে। তাই প্রতিবার বুকিং-এর আগে সাইটে ভালো করে চোখ বুলিয়ে নেওয়া দরকার। নাহলে সমগ্র ভ্রমণই বাতিল হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। তবে প্রযুক্তির বিভ্রাট নয়, আরও অনেক সমস্যার মোকাবিলা করতে হতে পারে ভ্রমণের সময়। সেগুলি নিয়েও সচেতন হওয়া প্রয়োজন।

১) ছুটির মরশুমে ভ্রমণ

আমরা সকলেই ছুটির মরশুমে ভ্রমণ করতে চাই। উদাহরণ হিসেবে বাচ্চার পরীক্ষার পরে বা পুজোর সময় ভ্রমণ আমাদের অত্যন্ত পছন্দের সময়। অথচ বেশিরভাগ ক্ষেত্রেই আমরা হোটেল বুক করতে দেরি করে ফেলি। যত বেশি দেরি তত বেশি দামে হোটেল বুক করতে হয়। এমনকী পছন্দের স্পটের কাছাকাছি হোটেলও মেলে না। তাই প্ল্যান অনেক আগে থেকে করুন। হোটেলও বুক করে রাখুন। কেটে রাখুন ট্রেন বা প্লেনের টিকিট।

২) অফ সিজনে ভ্রমণ

পিক সিজনে পর্যটনস্থলে পা ফেলা দায় হয়। জিনিসপত্রের দামও হয় চড়া। তাই বহু লোকে অফ সিজনে ভ্রমণ করতে পছন্দ করে। মজার ব্যাপার হল, অফ সিজনে অনেক আগে থেকে হোটেল বা গাড়ি বুক করার দরকার পড়ে না। অথচ লোকে এই ভুলটাই করেন। বরং পরের দিকে বুক করলে টাকা অনেক কম লাগতে পারে। তাই অফ সিজনে সাইটগুলির দিকে নজর রাখুন, হোটেলর ওয়েবসাইটে চোখ বোলান। দাম কমলেই সঙ্গে সঙ্গে বুক করুন।

৩) ট্র্যাভেল প্যাকেজ

ট্র্যাভেল প্যাকেজ নিয়েও বহু লোকের ভুল ধারণা রয়েছে। ট্র্যাভেল প্যাকেজ পর্যটকদের অনেক সুবিধাও করে। প্যাকেজে বুক করলে রুম, গাড়ি, খাবার এবং ডেস্টিনেশন ট্যুরের ব্যবস্থাও পাওয়া যায়। এছাড়া পর্যটকদরে নিরাপত্তার দিকটাও খেয়াল রাখে ট্র্যাভেল সংস্থা। এছাড়া কোনওভাবে হোটেল ও গাড়ি সংস্থার তরফে বুকিং বাতিল হলে আলাদাভাবে বুকিং-এর ব্যবস্থাও করে দেয়। ট্যুর বাতিল হলে তার ক্ষতিপূরণও দেয়।

৪) দামের তুলনা

‘সর্বনিম্ন দাম’-এর অফার দেখে অনেকেই চটজলদি হোটেল বুকিং করে নেন। এমন করবেন না। আরও কয়েকটি সাইটে যান। দামের ও পরিষেবার তুলনা করুন। খাতায় নোট রাখুন। যে মূল্যটি আপনার পক্ষে যথাযথ মনে হবে সেই হোটেল ও পরিষেবার সুযোগ নিন। চাইলে আপনি বন্ধু বা ট্র্যাভেল ফোরামের সঙ্গেও যোগাযোগ করতে পারনে।

৫) বিকল্প পরিকল্পনা

কোনও জায়গায় ঘোরার আগে আমরা এখন ইন্টারনেটে ওই জায়গা সম্পর্কে বিস্তর গবেষণা করে থাকি। তবে কৃত্রিম ও বাস্তব দুনিয়ার মধ্যে অনেক তফাত। উদাহরণ হিসেবে বলা যায়, কোনও ইন্টারনেটে কোনও হোটেল বা জায়গার ছবি ভালো লেগে বলে চলে গেলেন আর সেখানে গিয়ে দেখলেন অবস্থা সম্পূর্ণ উলটো তাহলে গোটা ভ্রমণই কিন্তু নষ্ট হবে। তাই বিকল্প ভেবে রাখুন। তাতে সময় নষ্ট হবে। বাঁচবে টাকাও।