বৃষ্টি ভালবাসেন? প্যান্ডেমিকের পর ভারতের ৫ সেরা বৃষ্টির জায়গা ঘুরে মন ভিজিয়ে আসুন নিজের

এ শহরে প্রবেশ করলেই মাটির সোঁদা গন্ধ এবং উজ্জ্বল সবুজ রং আপনাকে আহ্বান জানাবে ঠিক এই বলে, “জীবন খুঁজে পাবি, ছুটে ছুটে আয়”।

বৃষ্টি ভালবাসেন? প্যান্ডেমিকের পর ভারতের ৫ সেরা বৃষ্টির জায়গা ঘুরে মন ভিজিয়ে আসুন নিজের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 11:24 PM

ভারত এমন একটি দেশ যেখানে বেশ কিছুদিন বৃষ্টি হয়। এই বৃষ্টি একাধারে বন্যায় প্লাবিত করে গ্রামের পর গ্রাম, মানুষ বাসস্থান, খাবার, জল পেতে সমস্যায় পড়ে। আবার অন্যদিকে এই বৃষ্টি প্রাণ এনে দেয় সবুজ বনানীতে। পর্যটকদের জন্য বৃষ্টি সবসময়ই ‘রোম্যান্টিক’। জেনে নিন, ভারতের এবং বর্ষণমূখর গন্তব্যগুলোর হদিস।

১) দার্জিলিং, পশ্চিমবঙ্গ: মানুষ সাধারণত ভাবেন, পাহাড়ে বৃষ্টি হওয়া মানেই সব ঘুরতে যাওয়া ভন্ডুল হয়ে যাওয়া। একেবারেই তা নয়। দার্জিলিংয়ে বৃষ্টি এবং মেঘ একটা মোহ-মায়া তৈরী করতে পারে। গরম চা আর এক প্লেট মোমো সঙ্গে থাকলে দার্জিলিংয়ের বৃষ্টিতে আপনি প্রেমে পড়তে বাধ্য।

২) মান্ডু, মধ্যপ্রদেশ: মধ্যপ্রদেশের এই প্রাচীন দূর্গের শহর প্রতিবছর বর্ষায় প্রাণ ফিরে পায়। শুকনো গাছে নতুন পাতা জন্মায়, মাঠ ভরে ওঠে ঘাসে। বৃষ্টির জলে মান্ডু শহর অদ্ভূত সুন্দরভাবে খিলখিলিয়ে ওঠে।

৩) গোয়া: বর্ষাকালে গোয়া শহরটাই জীবন্ত হয়ে ওঠে। বৃষ্টির জলে গোয়া-ট্রিপ অতুলনীয় একটি প্ল্যান। যারা এই সতেজ গোয়া ঘোরেননি, তাঁরা সারা পৃথিবী ভ্রমণ করলেও আসল ঘোরার আনন্দই মিস করবেন।

৪) চেরাপুঞ্জি, মেঘালয়: ভারতের সবচেয়ে বেশি বৃষ্টি হয় এখানে। অতএব এ শহরে প্রবেশ করলেই মাটির সোঁদা গন্ধ এবং উজ্জ্বল সবুজ রং আপনাকে আহ্বান জানাবে ঠিক এই বলে, “জীবন খুঁজে পাবি, ছুটে ছুটে আয়”।

৫) রানিখেত, উত্তরাখণ্ড: উত্তরাখণ্ডের কুমায়ুন হিমালয়ে রানিখেত অবস্থিত। এই সবুজ শহর বর্ষার কয়েকটা মাস আলাদাই সুন্দরভাবে সেজে ওঠে। এই সময় প্রকৃতি দুলে ওঠে আপনছন্দে। এতটাই সুন্দর সেই রূপ, যা আপনার মন চুরি করার জন্য যথেষ্ট।