Char Dham Yatra: তীর্থযাত্রীদের সুবিধার্থে আরও সহজ হচ্ছে চার ধাম যাত্রার রেজিস্ট্রেশন পদ্ধতি!

করোনা অতিমারির মধ্যেই এই জনপ্রিয় তীর্থযাত্রায় সামিল হতে ই-পাস ইস্যু করেছে প্রশাসন। তীর্থযাত্রীর সংখ্যা বৃদ্ধির জন্য এবাপ এই ই-পাস বা অনলাইনে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়াটি আরও সহজ করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

Char Dham Yatra: তীর্থযাত্রীদের সুবিধার্থে আরও সহজ হচ্ছে চার ধাম যাত্রার রেজিস্ট্রেশন পদ্ধতি!
চারধাম যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Oct 01, 2021 | 9:40 AM

করোনার বিধি-নিয়ম মেনেই শুরু হয়েছে এবছরের চারধাম যাত্রা। হৃষিকেশ আদালতের নির্দেশানুসারে, কোভিডের কথা মাথায় রেখেই চারধাম যাত্রা ভক্তদের সংখ্যা বেঁধে দিয়েছে প্রশাসন। চারধাম যাত্রায় দৈনিক বদ্রিনাথের জন্য সর্বোচ্চ হাজার জন, কেদারনাথের জন্য ৮০০ জন,গঙ্গোত্রীর জন্য ৬০০ জন এবং যমুনেত্রীতে ৪০০ জন পূণ্যার্থী যেতে পারবেন।

আদালতের অনুমতি পাওয়ার পরই উত্তরাখণ্ডের চারধাম যাত্রায় পূণ্যার্থীদের ঢল নেমেছে। সারা দেশ থেকেই তীর্থযাত্রীরা এবছর ভিড় করেছেন। করোনা অতিমারির মধ্যেই এই জনপ্রিয় তীর্থযাত্রায় সামিল হতে ই-পাস ইস্যু করেছে প্রশাসন। তীর্থযাত্রীর সংখ্যা বৃদ্ধির জন্য এবাপ এই ই-পাস বা অনলাইনে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়াটি আরও সহজ করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

বর্তমানে এই চার ধাম যাত্রায় অংশ নিতে হলে তীর্থযাত্রীদের রাজ্য সরকার ও দেবাস্থানম বোর্ডের কাছে দুবার করে রেজিস্ট্রেশন করতে হত। চার ধাম যাত্রায় সামিল হতে প্রথমে স্মার্ট সিটি পোর্টাল ও দেবাস্থানম বোর্ডের মাধ্যমে রেজিস্ট্রেশন করে ব্যক্তিগত তথ্য শেয়ার করতে হত। অতিরিক্ত মুখ্যসচিব আনন্দ বর্ধন বলেছিলেন, এই প্রক্রিয়াটি আরও সহজ হয়ে গেলে তীর্থযাত্রীদের আর দুবার করে রেজিস্ট্রেশন করতে হবে না। তাঁর মতে, প্রতিদিন তীর্থযাত্রীদের সংখ্যা নিয়ে আদালতের কাছে একটি তথ্য জমা দিতে হয়। তীর্থযাত্রীদের ভিড় বাড়ায়. প্রশাসনের বর্তমান সীমা থেকে সংখ্যা বাড়ানোর লক্ষ্যে আদালতের কাছে আবেদন জানাতে পারে।

ভ্রমণকারীদের জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থার আয়োজন করেছে রাজ্য সরকার। এছাড়া কোভিড প্রোটোকল কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। তীর্থযাত্রীদের পর্যাপ্ত শুদ্ধ পাণীয় জল, চিকিত্‍সা, খাবার ও আবাসনের ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, চারধাম যাত্রায় যেতে হলে করোনা টিকার দুটি ডোজ় বাধ্যতামূলক করা হয়েছে এবার। নির্দেশিকায় বলা হয়েছে, যাত্রা শুরুর ১৫ দিন আগেই সম্পূর্ণ কোভিড টিকাকরণ থাকতে হবে। কোভিডের RT/PCR/TrueNat/CBNAAT/RAT-পরীক্ষা রিপোর্টে নেগেটিভ থাকতে হবে। রাজ্যের বাইরে থেকে আগত পুণ্যার্থীদের জন্য স্মার্ট সিটি পোর্টালে নথিভুক্তকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

চার ধাম যাত্রা ধাপে ধাপে শুরুর প্রথম ধাপে চামোলি, রুদ্রপ্রয়াগ ও উত্তরকাশী জেলার বাসিন্দাদের যাত্রা করার অনুমতি দেওয়া হবে। প্রসঙ্গত, উত্তরাখণ্ডের বদ্রীনাথ চামোলি জেলায়, কেদারনাথ রুদ্রপ্রয়াগ জেলায় এবং গঙ্গোত্রী ও যমুনোত্রী উত্তরকাশী জেলায় অবস্থিত।

আরও পড়ুন: Chardham Yatra: অনুমতি মিলতেই ভিড় বাড়ছে চারধাম যাত্রায়! সংক্রমণ নিয়ে বাড়তি উদ্বেগ প্রশাসনের