Chardham Yatra: অনুমতি মিলতেই ভিড় বাড়ছে চারধাম যাত্রায়! সংক্রমণ নিয়ে বাড়তি উদ্বেগ প্রশাসনের

কোভিড প্রোটোকল কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। তীর্থযাত্রীদের পর্যাপ্ত শুদ্ধ পাণীয় জল, চিকিত্‍সা, খাবার ও আবাসনের ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

Chardham Yatra: অনুমতি মিলতেই ভিড় বাড়ছে চারধাম যাত্রায়! সংক্রমণ নিয়ে বাড়তি উদ্বেগ প্রশাসনের
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Sep 21, 2021 | 8:51 AM

করোনার বিধি-নিয়ম মেনেই শুরু হল এবছরের চারধাম যাত্রা। হৃষিকেশ আদালতের নির্দেশানুসারে, কোভিডের কথা মাথায় রেখেই চারধাম যাত্রা ভক্তদের সংখ্যা বেঁধে দিয়েছে প্রশাসন। চারধাম যাত্রায় দৈনিক বদ্রিনাথের জন্য সর্বোচ্চ হাজার জন, কেদারনাথের জন্য ৮০০ জন,গঙ্গোত্রীর জন্য ৬০০ জন এবং যমুনেত্রী তে ৪০০ জন পূণ্যার্থী যেতে পারবেন। আদালতের অনুমতি পাওয়ার পরই উত্তরাখণ্ডের চারধাম যাত্রায় পূণ্যার্থীদের ঢল নেমেছে। সরকারি রিপোর্ট অনুসারে, শনিবার থেকে শুরু হয়েছে চারধাম যাত্রা। ইতোমধ্য়েই ৪২ হাজর তীর্থযাত্রীদের ই-পাস ইস্যু করেছে প্রশাসন। প্রসঙ্গত, দেশের অন্যতম গুরুত্বপূর্ণ হিন্দু তীর্থস্থান।

গড়ওয়াল কমিশনার ও উত্তরাখণ্ড চারধাম দেবস্থানম ম্য়ানেজমেন্ট বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা রবিনাথ রামন জানিয়েছেন, গতকাল ও এখনও পর্যন্ত মোট ৪২ হাজারের বেশি ই-পাস জারি করা হয়েছে। যার মধ্যে বদ্রীনাথ ধামের জন্য ৯,৯৮৯ জনের ই-পাস ইস্যু করা হয়েছে। কেদারনাথের জন্য ১৮,৯৮৩জন, গঙ্গোত্রীর জন্য ৪,৭২৭জন ও যমুনাত্রীর জন্য ৪,৩৬১ জন।

প্রসঙ্গত, রবিবার বিকেলে মোট ১২৬৭ জন তীর্থযাত্রী চারধামের উদ্দেশ্যে উত্তরাখণ্ডে পৌঁছে গিয়েছেন। ভ্রমণকারীদের জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থার আয়োজন করেছে রাজ্য সরকার। এছাড়া কোভিড প্রোটোকল কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দেওয়া হয়েছে। তীর্থযাত্রীদের পর্যাপ্ত শুদ্ধ পাণীয় জল, চিকিত্‍সা, খাবার ও আবাসনের ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, চারধাম যাত্রায় যেতে হলে করোনা টিকার দুটি ডোজ় বাধ্যতামূলক করা হয়েছে এবার। নির্দেশিকায় বলা হয়েছে, যাত্রা শুরুর ১৫ দিন আগেই সম্পূর্ণ কোভিড টিকাকরণ থাকতে হবে। কোভিডের RT/PCR/TrueNat/CBNAAT/RAT-পরীক্ষা রিপোর্টে নেগেটিভ থাকতে হবে। রাজ্যের বাইরে থেকে আগত পুণ্যার্থীদের জন্য স্মার্ট সিটি পোর্টালে নথিভুক্তকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

চার ধাম যাত্রা ধাপে ধাপে শুরুর প্রথম ধাপে চামোলি, রুদ্রপ্রয়াগ ও উত্তরকাশী জেলার বাসিন্দাদের যাত্রা করার অনুমতি দেওয়া হবে। প্রসঙ্গত, উত্তরাখণ্ডের বদ্রীনাথ চামোলি জেলায়, কেদারনাথ রুদ্রপ্রয়াগ জেলায় এবং গঙ্গোত্রী ও যমুনোত্রী উত্তরকাশী জেলায় অবস্থিত।

আরও পড়ুন: Char Dham Yatra: করোনাবিধি মেনে শুরু হল চারধাম যাত্রা! খুশি পূণ্যার্থীরা

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla