Char Dham Yatra: করোনাবিধি মেনে শুরু হল চারধাম যাত্রা! খুশি পূণ্যার্থীরা

আদালতের নির্দেশানুসারে, কোভিডের কথা মাথায় রেখেই চারধাম যাত্রা ভক্তদের সংখ্যা বেঁধে দিয়েছে প্রশাসন।

Char Dham Yatra: করোনাবিধি মেনে শুরু হল চারধাম যাত্রা! খুশি পূণ্যার্থীরা
চারধাম যাত্রা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 6:38 PM

করোনার বিধি-নিয়ম মেনেই শুরু হল এবছরের চারধাম যাত্রা। করোনার কারণে আগে বেশ কয়েকবার স্থগিত থাকার পর, অবশেষে শনিবার থেকে শুরু হল চারধাম যাত্রা। এ ব্যাপারে আদালত রাজ্যকে জানিয়েছে, সীমিত পূণ্যার্থীদের দিয়েই যাত্রা শুরু করতে। তাই আপাতত সীমিত ভক্তদের নিয়েই শুরু হয়েছে এই পবিত্র যাত্রা।

আদালতের নির্দেশানুসারে, কোভিডের কথা মাথায় রেখেই চারধাম যাত্রা ভক্তদের সংখ্যা বেঁধে দিয়েছে প্রশাসন। চারধাম যাত্রায় দৈনিক বদ্রিনাথের জন্য সর্বোচ্চ হাজার জন, কেদারনাথের জন্য ৮০০ জন,গঙ্গোত্রীর জন্য ৬০০ জন এবং যমুনেত্রী তে ৪০০ জন পূণ্যার্থী যেতে পারবেন। চারধাম যাত্রায় যেতে হলে করোনা টিকার দুটি ডোজ় বাধ্যতামূলক করা হয়েছে এবার। নির্দেশিকায় বলা হয়েছে, যাত্রা শুরুর ১৫ দিন আগেই সম্পূর্ণ কোভিড টিকাকরণ থাকতে হবে। কোভিডের RT/PCR/TrueNat/CBNAAT/RAT-পরীক্ষা রিপোর্টে নেগেটিভ থাকতে হবে। রাজ্যের বাইরে থেকে আগত পুণ্যার্থীদের জন্য স্মার্ট সিটি পোর্টালে নথিভুক্তকরণ বাধ্যতামূলক করা হয়েছে।

প্রসঙ্গত, সংক্রমণের বাড়বাড়ন্তে গত২২ জুন পর্যন্ত চারধাম যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। সেইসময় আদালত নির্দেশ দিয়েছিল, কুম্ভমেলা থেকে রাজ্যকে শিক্ষা নিতে হবে। সংক্রমণের মাত্রা কমে গেলেও এত দ্রুত চারধামযাত্রা শুরু করার মতো পরিস্থিতি হয়েছে কিনা তা আগে পর্যবেক্ষণ করা প্রয়োজন। কারণ কোভিড সংক্রমণের দাপটের হাত থেকে এই রাজ্যও বাদ পড়েনি।

চার ধাম যাত্রা ধাপে ধাপে শুরুর প্রথম ধাপে চামোলি, রুদ্রপ্রয়াগ ও উত্তরকাশী জেলার বাসিন্দাদের যাত্রা করার অনুমতি দেওয়া হবে। প্রসঙ্গত, উত্তরাখণ্ডের বদরীনাথ চামোলি জেলায়, কেদারনাথ রুদ্রপ্রয়াগ জেলায় এবং গঙ্গোত্রী ও যমুনোত্রী উত্তরকাশী জেলায় অবস্থিত।

আরও পড়ুন: Kolkata: শান্তির খোঁজ রয়েছে এই জাপানি বৌদ্ধ মন্দিরে! কলকাতার কোথায় অবস্থিত?