Travel Tips: হোটেল বুক করার আগে যা যা দেখে নেওয়া দরকার, তার লিস্টটি দেখে নিন একনজরে…

হোটেল নিয়ে বহুজনের বহু অভিজ্ঞতা রয়েছে। অনেকে মনে করেন বেশি দাম দিয়ে ভাড়া গুনলে সেই হোটেলই একমাত্র সেরা ও সম্বল। কিন্তু আদতে তা নয় একেবারেই।

Travel Tips: হোটেল বুক করার আগে যা যা দেখে নেওয়া দরকার, তার লিস্টটি দেখে নিন একনজরে...
অনেকে মনে করেন বেশি দাম দিয়ে ভাড়া গুনলে সেই হোটেলই একমাত্র সেরা ও সম্বল।

কোথায় যাবেন, কত দিনের জন্য যাবেন, তা তো ঠিক করলেন, কিন্তু কোন হোটেলে যাবেন, কোন জায়গায় সেই হোটেল, কেমন তার রেটিং কেমন, এখন তা নেটে সার্চ করলেই দেখতে পাবেন। তবুও ছবিতে যা দেখায় তা কী আদৌও সত্যি! হোটেল নিয়ে বহুজনের বহু অভিজ্ঞতা রয়েছে। অনেকে মনে করেন বেশি দাম দিয়ে ভাড়া গুনলে সেই হোটেলই একমাত্র সেরা ও সম্বল। কিন্তু আদতে তা নয় একেবারেই। হোটেল বুকিং করার আগে যা যা দেখে নেবেন, তার একটা তালিকা দেওয়া রইল…

রিভিউ তুলনা করে দেখে নিন- হোটেল বুকিং করার আগে যে জিনিসটি আগে দেখা দরকার তা হল পর্যালোচনা করা। ইন্টারনেটে সেরা জিনিসগুলি বাছাই করার ক্ষেত্রে সেরা উপায় এটি। কারণ ব্যবহারকারীদের কাছ থেকে পাওয়া প্রকৃত সমালোচনা একটি হোটেল সম্পর্কে আপনার জানা সম্ভব। নিশ্চিত হওয়ার জন্য একটু না হয় সময় ব্যয় করলেন!

ছবি দেখে ঠিক করবেন না- নামী ফাইভ স্টার হোটেল ছাড়া অন্য কোনও ছবির উপর ভরসা করবেন না। ওয়েবসাইটগুলিতে গ্রাহকদের আকর্ষণের জন্য অনেকক্ষেত্রে সঠিক ছবি দেয় না হোটেল কর্তৃপক্ষ। সেক্ষেত্রে বাস্তবের সঙ্গে ভিন্ন হতে পারে।

আপনার সুবিধা-অসুবিধা দেখে নিন- চোখ বুঝে হোটেল বুক করবেন না। নিজের সুবিধা- অসুবিধাগুলি দেখে তবেই বুক করুন। প্রতিটি হোটেলের নিজস্ব ওয়েবসাইটে সুবিধাগুলি তালিকাভুক্ত করে রাখে। ফলে আপনার এতে অসুবিধা হওয়ার কিছু নেই। গরম জল থেকে ক্যানসেলেশন পদ্ধতি ও সবচেয়ে গুরুত্বপূর্ণ হল ওয়াই-ফাইয়ের সুবিধা আছে কিনা!

সকালের ব্রেকফাস্ট- যে হোটেলেই থাকুন না কেন, প্রাতঃরাশের চুক্তিটি অন্তর্ভুক্ত রয়েছে কিনা তা বুকিংয়ের সময়ে ভাল করে দেখে নিন। কিছু কিছু হোটেলে যেমন ব্রেকফাস্টটি তালিকাভুক্ত থাকে, আবার কিছু কিছপ হোটেলে নেই। তাই বুকিং করার আগে তা খোঁজ নেওয়া আপনারই কর্তব্য।

লোকেশন- এমন জায়গায় হোটেল বুকিং করবেন না, যেটি শহরের মূল কেন্দ্র থেকে অনেকটা দূরে অবস্থিত। ভ্রমণের জন্য অর্থ তো খরচ হবেই, কিন্তু হাতের কাছের জিনিস পাওয়া যায় এমন স্থান থেকে অনেকটা দূরে থাকলে তা সমস্যার তৈরি হয়। বুকিং করার সময় অবশ্যই হোটেলের নিরাপত্তা ব্যবস্থা দেখে নিন।

আরও পড়ুন: Cleanest Cities In India: দেশের সবচেয়ে পরিচ্ছন্ন পাঁচ শহরের নাম জানা আছে? দেখুন ছবিতে

Click on your DTH Provider to Add TV9 Bangla