কোভিড পরিস্থিতিতে ফ্রান্সে বেড়াতে গেলে ভারতীয়দের জন্য থাকছে এই বিশেষ নিয়ম

ভারতীয় পর্যটক ফ্রান্সে প্রবেশ করার পরেই তাঁকে ১০দিন থাকতে হবে কোয়ারেন্টাইনে।

কোভিড পরিস্থিতিতে ফ্রান্সে বেড়াতে গেলে ভারতীয়দের জন্য থাকছে এই বিশেষ নিয়ম
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2021 | 11:40 PM

ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউ সুনামির মতো আছড়ে পড়েছে। তাই সারা পৃথিবীতে ভারতীয় পর্যটকদের জন্য আলাদা করে আইন তৈরি হয়েছে। কঠোর সব আইন। যেমন কোনও ভারতীয় পর্যটক ফ্রান্সে প্রবেশ করার পরেই তাঁকে ১০দিন থাকতে হবে কোয়ারেন্টাইনে।

করোনার দ্বিতীয় ঢেউ আসার পর কিছুতেই সামাল দেওয়া যাচ্ছে না ভারতে। পাশেরে ব্যক্তিই করোনা পজিটিভ কিনা তা নিয়ে সংশয় থাকছে। অ্যাসিমটোমেটিক সংখ্যাটাও এতটাই বেশি যে করোনা ছড়াতে পারেন বহু মানুষ। তবু ভারতীয়দের জন্য এখনই দরজা বন্ধ করছেন না ফ্রান্স সরকার।

ফ্রান্সের সঙ্গে ভারতীয়দের বেশ কিছু ব্যবসায়িক চুক্তি রয়েছে। তাই পর্যটকদের আসা-যাওয়া বন্ধ করা সম্ভব নয় এখুনি। দুই দেশের মধ্যে বিমান চলাচলও হবে স্বাভাবিক ভাবেই। এয়ার বাবল ব্যবসা চলে ফ্রান্সের সঙ্গে দিল্লি, মুম্বই, ব্যাঙ্গালুরুর। অন্যদিকে এই কঠিন পরিস্থিতিতে প্যারিস একেবারেই বিমান সংযোগ বন্ধ করেছে ব্রাজিলের সঙ্গে। চিলি, আর্জেন্তিনা, দক্ষিণ আফ্রিকা ঘুরতে গেলে ফ্রান্সে ফিয়ে সেই পর্যটককে থাকতে হবে কোয়ারেন্টাইনে।

আরও পড়ুন: ভারতীয় পর্যটকদের মলদ্বীপ বেড়াতে যাওয়ায় নিষেধাজ্ঞা, টুইটে জানাল মলদ্বীপ পর্যটক মন্ত্রক

ভারতে এখনও পর্যন্ত কোভিড আক্রান্তের সংখ্যাটা ১৬.৩ মিলিয়নের বেশি। প্রতিদিন নতুন রেকর্ড হচ্ছে দেশে। খুবই দুঃখজনক সংবাদ হলেও ভারতে রোজকার মৃত্যুর সংখ্যাটাও প্রচুর। ভারতের মধ্যে সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে পশ্চিমবঙ্গে। পশ্চিমবঙ্গে আক্রান্তের সংখ্যা প্রথমবারের তিনগুণ। তাই ভারতের ওপর থেকে ভরসা হারিয়েছে ফ্রান্স। যদি ফ্রান্সে যাওয়ার পরিকল্পনা থাকে, তবে আপনার কাজের আগে দশ দিন জুরে নিন আরও।