Himachal Pradesh: পুজোর আগে সুখবর! র‍্যাফ্টিং ও প্যারাগ্লাইডিং থেকে নিষেধাজ্ঞা তুলল হিমাচল!

Durga Puja 2022: তবে বর্তমানে বর্ষা শেষ হয়ে যাওয়ার নিয়মে কিছু রদবদল করা হয়েছে। সাময়িকভাবে এই দুই ক্রিয়াকলাপের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

Himachal Pradesh: পুজোর আগে সুখবর! র‍্যাফ্টিং ও প্যারাগ্লাইডিং থেকে নিষেধাজ্ঞা তুলল হিমাচল!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 12:33 PM

পুজোর (Durga Puja 2022) আগে পর্যটকদের জন্য ফের সুখবর। বর্ষা শেষে পর্যটকের সংখ্যা বৃদ্ধিতে ও উত্‍সবের মরসুমে পর্যটন ব্যবস্থায় জোয়ার আনতে অবশেষে র‍্যাফ্টিং (Rafting)ও প্যারাগ্লাইডিংয়ের (Paragliding) উপর থেকে নিষেধাজ্ঞা তুলল হিমালচল প্রদেশ (Himachal Pradesh)সরকার। বর্তমানে পর্যটকরা আগের মত আকাশে পাখির মত প্যারাগ্লাইডিং ও খরস্রোতা নদীর উপর দুঃসাহসিক ও রোমাঞ্চকর র‍্যাফ্টিং করার সুযোগ পাবেন। তবে এই দুটিতে ছাড় পেলেও উঁচু পাহাড়ে ট্রেকিং ও অভিযানে এখনও ছাড়পত্র দেয়নি এই রাজ্য সরকার। গত শুক্রবার থেকে এই ধরনের কার্যকলাপের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অনেকেই হয়ত জানেন না যে হিমাচল প্রদেশ বিবিধ অ্যাডভেঞ্চার অ্যাকটিভিটি রুলস, ২০১৭ -এর অধীনে অন্যান্য রোমাঞ্চকর ও দুঃসাহসিক কার্যকলাপের সঙ্গে হিমাচল প্রদেশের অ্যারো স্পোর্টস ২০০৪, নিয়মের অধীনে হিমাচল প্রদেশ সরকার প্রতি বছর জুলাই থেকে মধ্য সেপ্টেম্বর পর্যন্ত প্যারাগ্লাইডিংয়ের উপর থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে বর্তমানে বর্ষা শেষ হয়ে যাওয়ার নিয়মে কিছু রদবদল করা হয়েছে। সাময়িকভাবে এই দুই ক্রিয়াকলাপের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। কুলু, মানালি হল এই অ্যাডভেঞ্চার স্পোর্টসের একটি অন্যতম কেন্দ্রস্থল। প্যারাগ্লাইডিং ও র‍্যাফ্টিংয়ের রোমাঞ্চকর আনন্দ উপভোগ করতে প্রচুর সংখ্যক পর্যটক হিমাচলে ভিড় করেন।

অন্যদিকে ট্রেকিংয়ের উপর থেকে এখনই কোনও নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই ট্রেকিং অভিযানের উপর রাজ্য সরকারের নির্দেশিকাই জারি করা থাকবে। প্রসঙ্গত, বর্ষা শেষ হতে না হতেই পাহাড়ের উচ্চ অংশে ইতোমধ্যেই তুষারপাত শুরু হয়ে গিয়েছে। আবহাওয়ার খামখেয়ালিপনার কারণে পর্যটকদের যাওয়ার অনুমতি এখনই দেওয়া হয়নি। উল্লেখযোগ্যভাবে তাপমাত্রা হ্রাস পাচ্ছে পাহাড়ের উঁচু এলাকাগুলিতে। সম্প্রতি, ট্রেকিং করতে গিয়ে বেশ কয়েকজন ট্রেকার দুর্গম এলাকায় আটকে পড়েছিল। পরে রাজ্য সরকারের তত্ত্বাবধানে তাঁদের উদ্ধার করা গিয়েছে। এই কারণেই ১৫ হাজার ফুট উপরে ট্রেকিং করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ট্রেকিংয়ে অনুমতি না গিলেও প্যারাগ্লাইডিং ও র‍্যাফ্টিংয়ে ছাড় দেওয়ায় হোটেল মালিকরা বেজায় খুশি। অ্যাডভেঞ্চার স্পোর্টসে পুনরায় চালু হওয়ায় ওই এলাকায় ফের পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশা দেখছে তারা। হিমাচল প্রদেশের স্থানীয়দের অন্যতম জীবিকা সাধারণত এই দুঃসাহসিক কার্যকলাপের উপর নির্ভর করে।

কুলুর পর্যটন উন্নয়ন আধিকারিক সুনয়না শর্মা জানিয়েছেন, প্রতি বছর জুলাইয়ের মাঝামাঝি থেকে সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত এই নিষেধাজ্ঞা জারি করা হয়। বর্ষার প্রতিকূল পরিস্থিতিতে এই ক্রিয়াকলাপগুলিকে নিরাপদ বলে চলে না। বৈধ লাইসেন্স ও সরঞ্জাম-সহ অপারেটররাই শুধু এই কার্যক্রম পরিচালনা করতে সক্ষম।

প্রসহ্গত, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ফের পর্যটকের সংখ্যা বৃদ্ধি পেতে পারে বলে আশা করা হচ্ছে। কারণ ওই তারিখ থেকে দূর্গাপুজো, নবরাত্রির মত উত্‍সবের মরসুম শুরু হয়ে যাচ্ছে। তাই ছুটির দিনগুলিতে যে হিমাচল প্রদেশই পর্যটকদের অন্যতম ডেস্টিনেশন হতে চলেছে, তা বলাই বাহুল্য।