Incredible India: ফের বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র

আগামী ১৫ অক্টোবর থেকে বিদেশি নাগরিকদের জন্য পর্যটন ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Incredible India: ফের বিদেশি পর্যটকদের ভারতে আসার অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র
ছবিটি প্রতীকী

প্রায় ১৮ মাস পর ফের চাঙ্গা হচ্ছে ভারতে পর্যটন শিল্প। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে নয়া নির্দেশিকা জারি করা হয়েছে, যেখানে বলা হয়েছে, অতিমারির পর ফের বিদেশি পর্যটকদের জন্য ভারতের দরজা খুলে দেওয়া হবে শীঘ্রই। আরও জানানো হয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে বিদেশি নাগরিকদের জন্য পর্যটন ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

দেশে নতুন করে পর্যটকের সংখ্যা বাড়াতে ও পর্যটন শিল্পে জোয়ার আনতে এই পদক্ষেপ নিয়েছে সরকার। বিদেশি পর্যটনের জন্য ভারতে আসার অনুমতি দেওয়া হবে বলে জানানো হয়েছে। তবে যাঁরা ভারত ভ্রমণে ইচ্ছুক, তাঁর চার্টাড ফ্লাইটে চরেই এই দেশে আসার অনুমতি পাবেন। এরপরে যদিও সাধারণ বিমানেও ভারতভ্রমণে আসতে পারবেন বিদেশিরা। করোনাভাইরাস অতিমারির জেরে প্রায় ১৮ মাস পর ফের ট্যুরিস্ট ভিসা চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

জানা গিয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে বিদেশি পর্যটকদের নয়া নির্দেশিকা অনুসারে ভারতে আসার অনুমতি দেওয়া হবে। এই মুহূর্তে যাঁরা চার্টাড ফ্লাইটে এই দেশে আসেন, তাঁদেরকেই দেওয়া হবে এই ট্যুরিস্ট ভিসা। অন্যদিকে আগামী ১৫ নভেম্বর থেকে সাধারণ বিমানে ভারতে আসতে পারবেন পর্যটকরা।

সংত্রমণ এড়াতেই গত কয়েক মাস ধরে ট্যুরিস্ট ভিসা প্রদান করা বন্ধ করে দেওয়া হয়। গত বছরের মার্চ থেকে চালু হওয়া অভ্যন্তরীণ ভ্রমণের উপর নিষেধাজ্ঞাগুলি সহজ করার জন্য একটি পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রালয় থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। কোভিড প্রোটোকল মেনে তবেই দেশের বিভিন্ন জায়গায় যেতে পারবেন বিদেশি পর্যটকরা।

আরও পড়ুন: Durga Puja 2021: কলকাতা ছাড়া দেশের আর কোথায় কোথায় দুর্গাপুজো হয়, জানা আছে?

Click on your DTH Provider to Add TV9 Bangla