Himachal Pradesh: সিমলা-কুলু-মানালি তো সকলেই যান, এবার শীতের মরসুমে ঘুরে আসুন হিমাচলের কোলে লুকিয়ে থাকা এই সবুজ উপত্যকা থেকে

সুন্দর দৃশ্যে ভরপুর হিমাচল প্রদেশ। তুষারাবৃত পর্বতের পাশাপাশি সবুজ ঘন জঙ্গল ভ্রমণকারীদের আকর্ষণ করে। তবে যখনই হিমাচল প্রদেশে ভ্রমণ বা দেখার জন্য সেরা জায়গার কথা বলা হয়, শুধুমাত্র কয়েকটি জায়গা উল্লেখ করা হয়। যেমন মানালি, সিমলা, কাসোল, জিবি ইত্যাদি। এই সমস্ত স্থানগুলি ভ্রমণকারীদের মধ্যে বেশ বিখ্যাত এবং সাধারণ। তবে এর বাইরেও হিমাচলে এমন কিছু গ্রাম […]

Himachal Pradesh: সিমলা-কুলু-মানালি তো সকলেই যান, এবার শীতের মরসুমে ঘুরে আসুন হিমাচলের কোলে লুকিয়ে থাকা এই সবুজ উপত্যকা থেকে
জানজেহলি উপত্যকা, হিমাচল প্রদেশ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2021 | 8:29 AM

সুন্দর দৃশ্যে ভরপুর হিমাচল প্রদেশ। তুষারাবৃত পর্বতের পাশাপাশি সবুজ ঘন জঙ্গল ভ্রমণকারীদের আকর্ষণ করে। তবে যখনই হিমাচল প্রদেশে ভ্রমণ বা দেখার জন্য সেরা জায়গার কথা বলা হয়, শুধুমাত্র কয়েকটি জায়গা উল্লেখ করা হয়। যেমন মানালি, সিমলা, কাসোল, জিবি ইত্যাদি। এই সমস্ত স্থানগুলি ভ্রমণকারীদের মধ্যে বেশ বিখ্যাত এবং সাধারণ। তবে এর বাইরেও হিমাচলে এমন কিছু গ্রাম রয়েছে যা সৌন্দর্য শব্দে বর্ণনা করা কঠিন। এমনই একটি হিমাচলের গ্রাম হল জানজেহলি উপত্যকা।

অসাধারণ নৈসর্গিক সৌন্দর্য বিশিষ্ট জানজেহলি ক্রান্তীয় অরণ্য দিয়ে ঘেরা। এটি এমন একটি পর্যটন কেন্দ্র, যেখানে শুধু দেশ নয়, বিদেশের পর্যটকরাও আসেন হিমাচলের মনোরম দৃশ্য উপভোগ করতে। এখানে আপনি ক্যাম্পিং ছাড়াও ট্রেকিং এর মত অ্যাডভেঞ্চার মূলক কার্যকলাপ করতে পারবেন।

আপনি যদি হিমাচল প্রদেশের কোনও অফবিট গন্তব্যের খোঁজে থাকেন তাহলে বেছে নিন জানজেহলি গ্রামটিকে। জনাকীর্ণ জীবন থেকে কিছুটা স্বস্তিতে সময় কাটাতে চাইলে ঘুরে আসতে পারেন এই গ্রামে। অবসর সময় কাটানো ছাড়াও, আপনি এখানে ট্রেকিং, ক্যাম্পিং এবং হাইকিংয়ের মতো অ্যাডভেঞ্চার মূলক কার্যকলাপ উপভোগ করতে পারেন।

এই গ্রামটি উঁচু পাহাড়ে ঘেরা, তাই এখানে ট্রেকিং করা যায় অনায়াসে। আপনি যদি ট্রেকিং করতে ভালবাসেন, তাহলে অবশ্যই একবার এই জায়গাটি ঘুরে দেখুন। সবুজ পাহাড়ের মাঝে, সবুজ ঘাসে ঢাকা, যা দেখতে কিছুটা বিদেশী পর্যটন স্থানের মতোই। গ্রামটি প্রায় ৭,২১৭ ফুট উচ্চতায় অবস্থিত। এটি হিমাচল প্রদেশ রাজ্যের একটি সুন্দর উপত্যকা।

Janjehli Valley- A unique himalayan getaway for nature lovers

শীতে জানজেহলি গ্রাম

যদিও জানজেহলি গ্রাম হিমাচলের অন্যান্য উপত্যকার থেকে অনেকটা শান্ত আর নিরিবিলি। পাহাড়ি এলাকা হওয়ায় জানজেহলি গ্রামে সারা বছরই শীতল ও অনুকূল জলবায়ু থাকে। এই কারণেই ভ্রমণকারীরা যে কোনও সময় এখানে আসতে পারেন, তবে আপনি যদি প্রাকৃতিক সৌন্দর্য দেখতে চান এবং তুষারময় উপত্যকায় কিছু দিন কাটাতে চান, তাহলে জানজেহলি গ্রামে যাওয়ার সেরা সময় হল অক্টোবর থেকে মার্চ মাস। এই জায়গাটি স্বর্গের থেকে কিছু কম নয়, এখানে বেশিরভাগ দম্পতিই আসেন কিছুটা সময় একান্তে কাটাতে।

কীভাবে যাবেন-

জানজেহলি উপত্যকায় পৌঁছানোর জন্য, আপনি বাস, ট্রেন, বিমান এই তিনটি পরিবহন ব্যবস্থার সাহায্য নিতে পারেন। নিকটতম বিমানবন্দরটি কুল্লু জেলার ভুন্টারে অবস্থিত, জানজেহলি থেকে প্রায় ১১৮ কিলোমিটার দূরে।। আপনি যদি ট্রেনে আসেন তাহলে নিকটতম রেলওয়ে স্টেশন হল সিমলা, যা জানজেহলি গ্রাম থেকে প্রায় ১৪০ কিলোমিটার দূরে অবস্থিত। যদিও এই গ্রাম সিমলা বা অন্যান্য বড় শহরের সঙ্গে সড়কপথে ভালভাবে সংযুক্ত, সেখানে আপনি জানজেহলি গ্রামে সরাসরি ট্যাক্সি বা বাস পাবেন। এছাড়া সরাসরি বাসে করেও সহজেই পৌঁছে যাওয়া যায় জানজেহলি গ্রামে। সুতরাং একান্তে কিছু দিন কাটাতে ঘুরে আসুন হিমাচলের জানজেহলি থেকে।

আরও পড়ুন: কুমায়নের কোলে জঙ্গল সাফারি করতে ইচ্ছুক? এক রাত কাটিয়ে আসুন বিনসরে