North Bengal: এবার পুজোয় পাহাড় ভ্রমণ! নয়া ট্যুর প্যাকেজ আনছে ‘সবুজের পথে হাতছানি’

West Bengal Toursim: পুজোর সময় উত্তরবঙ্গের পাহাড়, জঙ্গলের সৌন্দর্য পর্যটকদের ঘুরিয়ে দেখানোর জন্য উদ্যোগ নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

North Bengal: এবার পুজোয় পাহাড় ভ্রমণ! নয়া ট্যুর প্যাকেজ আনছে ‘সবুজের পথে হাতছানি’
Follow Us:
| Edited By: | Updated on: Sep 02, 2022 | 8:56 PM

গত বছর পুজোর আগে শুরু হয়েছিল ‘সবুজের পথে হাতছানি’। পর্যটকদের জন্য আবারও সুখবর আনছে ‘সবুজের পথে হাতছানি’ প্রকল্প। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম পর্যটকদের কথা মাথায় রেখে নতুন প্যাকেজ ট্যুর পরিকল্পনা করেছে। আগামী ২০ সেপ্টেম্বর থেকে পর্যটকরা বুকিং করতে পারবেন ‘সবুজের পথে হাতছানি’।

পুজোর ছুটিতে বেশ ভিড় জমে উত্তরবঙ্গের বিভিন্ন পর্যটন কেন্দ্রে। তাই পুজোর সময় উত্তরবঙ্গের পাহাড়, জঙ্গলের সৌন্দর্য পর্যটকদের ঘুরিয়ে দেখানোর জন্য উদ্যোগ নিয়েছিল উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। প্রকল্পের নাম দেওয়া হয়েছিল ‘সবুজের পথে হাতছানি’। গত বছর আশা করা হয়েছিল, করোনা আবহের কারণে যেভাবে পর্যটন শিল্প মুখ থুবড়ে পড়েছিল তা পুনরুদ্ধার করা সম্ভব হবে এই প্রকল্পের মাধ্যমে। তাছাড়া এখন উত্তরবঙ্গে অফবিট ডেস্টিনেশনও বেড়েছে। সেগুলোর সঙ্গে পর্যটকদের পরিচয় করিয়ে দেওয়াই ছিল ‘সবুজের পথে হাতছানি’-এর উদ্দেশ্য। রিকিসুম, রকি অ্যাইল্যান্ড, চিলাপাতা, ডেলো, গরুবাথান, ঝালংয়ের মতো জায়গাগুলো ছিল ‘সবুজের পথে হাতছানি’-এর মধ্যে।

এবারও পুজোর পর্যটকদের উত্তরবঙ্গ ভ্রমণের জন্য উদ্যোগ নিয়েছে ‘সবুজের পথে হাতছানি’। ‘সবুজের পথে হাতছানি’ প্রকল্পের মধ্যে এই বছর মোট দশটি রুটে প্যাকেজ ট্যুরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে শুধু কোচবিহার ও জলপাইগুড়ি ডিপো থেকে ট্যুর শুরু করা হয়েছিল। কিন্তু এ বছর এই তালিকায় যুক্ত হয়েছে আলিপুরদুয়ার এবং শিলিগুড়িও। এ বছর উত্তরবঙ্গের এই চারটি জায়গা থেকে প্যাকেজ ট্যুর শুরু করার পরিকল্পনা নিয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের তরফ থেকে জানানো হয়েছে, আগামী ২০ সেপ্টেম্বর থেকে পর্যটকরা ‘সবুজের পথে হাতছানি’-এর জন্য বুকিং করতে পারবেন। তবে এই ট্যুর প্যাকেজগুলোতে মাথাপিছু কত টাকা করে খরচ হবে, তা এখনও জানানো হয়নি সংস্থার তরফ থেকে।

গত মঙ্গলবার শহরের এক পাঁচতারা হোটেলে এক আলোচনাসভায় বক্তব‌্য রাখতে গিয়ে রাজ্যের পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয় জানিয়েছেন, ১০-১৫ দিনের এলাহি প‌্যাকেজ তৈরিতে উদ্যোগী হচ্ছে রাজ্যের পর্যটন দপ্তর। এই প্যাকেজগুলোতে কভার করা হবে পশ্চিমবঙ্গের পাহাড়, সমুদ্র এবং সুন্দরবন। চার-পাঁচটা জায়গাকে কেন্দ্র করে একটা করে প্যাকেজ তৈরি করা হবে। মূলত বিদেশি পর্যটক টানতেই এই নয়া ভাবনা রাজ্যের।