Sikkim: নতুন বছরের পয়লা তারিখ থেকেই এই রাজ্যে প্লাস্টিকের জলের বোতল নিষিদ্ধ! বেড়াতে যাওয়ার আগে সাবধান হোন

পর্যটন ও অসামরিক বিমান চলাচল বিভাগে যুগ্ম সচিব মার্কাস পি রাই বলেছেন, সরকার জৈব ও বায়োজিগ্রেডেবল প্রকল্পগুলি চালু করার কথা চিন্তা ভাবনা করেছে।

Sikkim: নতুন বছরের পয়লা তারিখ থেকেই এই রাজ্যে প্লাস্টিকের জলের বোতল নিষিদ্ধ! বেড়াতে যাওয়ার আগে সাবধান হোন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 11:43 AM

এবার থেকে এই রাজ্যে প্লাস্টিক বোতলে জল খাওয়া যাবে না। আগামী বছরের পয়লা তারিখ থেকে সিকিমে প্লাস্টিক বোতল নিষিদ্ধ হতে চলেছে। পরিবেশের কথা মাথায় রেখে পর্যটকদের আগে থেকেই সতর্ক করল প্রশাসন। পর্যটকদের জন্যই একই নিয়ম বহাল থাকবে। ভুল করে যদি প্লাস্টিকের বোতল ব্যবহার করে বা রাজ্যে প্রবেশ করে, তাহলে জরিমানা তো রয়েছেই, কপালে আরও দুঃখও থাকতে পারে। তাই ২০২২ সালের জানুয়ারি মাসে সিকিমে বেড়াতে গেলে সাবধান হয়ে যান।

পরিবেশকে রক্ষা করতে কঠিন সিদ্ধান্ত নিল সিকিম। সিকিমের পর্যটন বোর়্ড নয়া বছরের প্রথম তারিখ থেকে প্যাকেটজাত জল-সহ প্লাস্টিকের উপর নিষেধাজ্ঞা জারি করেছে । এক প্রবীণ পর্যটন আধিকারিকের মতে, সিকিমে প্লাস্টিক নিষিদ্ধ করার পিছনে রাজ্য সরকারের প্রচারের একটি অংশ হয়ে গিয়েছে। রাজ্যের সর্বত্র কঠোরভাবে এই নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

পর্যটন ও অসামরিক বিমান চলাচল বিভাগে যুগ্ম সচিব মার্কাস পি রাই বলেছেন, সরকার জৈব ও বায়োজিগ্রেডেবল প্রকল্পগুলি চালু করার কথা চিন্তা ভাবনা করেছে। গ্রামবাসীদের বাঁশ ও অন্যান্য জৈব-অক্ষয়যোগ্য উপকরণ থেকে বোতল তৈরি করতে উত্‍সাহিত করা হয়েছে।

সিকিমে পর্যটকদের জন্য হোমস্টের ব্যবস্থা রয়েছে। সেইসব হোমস্টেকে নিষেধাজ্ঞা কঠোরবাবে মেনে চলার জন্য নির্দেশ দিয়েছে। অনেকেই হয়তো জানেন না, উত্তর-পূর্ব ভারতের সিকিমে হোমস্টের সংখ্যা সবচেয়ে বেশি। শুধুমাত্র সিকিমেঅ ৯১৫টি রেজিস্টার্ড হোমস্টে রয়েছে।

প্রশাসন থেকে জানানো হয়েছে, সিকিমে গোটা রাজ্যে ২০২২ সালের ১ জানুয়ারি থেকে প্যাকেজযুক্ত মিনারেল ওয়াটার নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ভ্রমণকারীদের অবশ্যই খেয়াল রাখতে হবে ও কোনও প্যাকেজযুক্ত মিনারেল ওয়াটার বোতল নিয়ে রাজ্যে প্রবেশ করবেন না।

রাই আরও জানিয়েছেন, পর্যটন বিভাগের অন্তর্গত হোমস্টেগুলিকে উত্‍সাহিত করার পিছনে একটাই লক্ষ্য, রাজ্যের ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরতে ও খাঁটি গ্রাম্য পরিবেশের অভিজ্ঞতা দিতেই এই অভিনব ও কঠোর পদক্ষেপ।

প্রসঙ্গত, ১৯৯৮ সালে , ভারতের প্রথম রাজ্য হিসেবে সিকিম প্লাস্টিক ক্যারি ব্যাগের নিষিদ্ধ করা হয়েছিল। এমন ব্যতিক্রমী সিদ্ধান্তের জন্য এই রাজ্য সকলের থেকে আলাদা ও মডেল রাজ্য হয়ে উঠেছে।

আরও পড়ুন: Beautiful Lakes In India: শীতকালে দেশের সবচেয়ে সুন্দর ও মনোরম হৃদ কোনগুলি, জানুন